বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ

কলকাতায় খেলা হচ্ছে না সাইফের

ক্রীড়া প্রতিবেদক
  ২১ নভেম্বর ২০১৯, ০০:০০
সাইফ হাসান

ইন্দোর টেস্টে বাংলাদেশের দুই ওপেনারই ব্যর্থ হয়েছেন। সাদমান ইসলাম ও ইমরুল কায়েস করেছেন হতাশ। আর তাই কলকাতায় শুক্রবার শুরু হতে যাওয়া ঐতিহাসিক দিবা-রাত্রির টেস্টের জন্য বাংলাদেশ দলের নির্বাচকদের ভাবনায় ছিলেন সাইফ হাসান। তবে আন্তর্জাতিক অভিষেকের অপেক্ষায় থাকা এই তরুণ ডানহাতি ব্যাটসম্যান হাতে পাওয়া চোট থেকে এখনো সেরে ওঠেননি। ফলে কলকাতার ইডেন গার্ডেন্সে দিবা-রাত্রির টেস্ট খেলা হচ্ছে না তার।

আঙুলের চোটের কারণে ভারত সফরের দ্বিতীয় টেস্টের দল থেকে ছিটকে গেছেন অভিষেকের অপেক্ষায় থাকা টপ অর্ডার ব্যাটসম্যান সাইফ হাসান। বুধবার এক বিবৃতিতে সাইফের ছিটকে যাওয়ার বিষয়টি জানায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তার বদলে সিরিজের শেষ টেস্টের দলে নতুন কাউকে অন্তর্ভুক্ত করা হয়নি। ইন্দোরে সিরিজের প্রথম টেস্টে বদলি ফিল্ডার হিসেবে মাঠে নেমেছিলেন সাইফ। স্স্নিপে চেতেশ্বর পূজারার ক্যাচ ধরার সময় ডান হাতের কনিষ্ঠায় গুরুতর চোট পান।

বুধবার ইডেন গার্ডেন্সে বাংলাদেশ দলের অনুশীলনের সময় উপস্থিত ছিলেন চিকিৎসক সপ্তর্ষি বসু। চোটাক্রান্ত আঙুলের ব্যাপারে তার সঙ্গেই কথা বলেন সাইফ। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ দলের ফিজিও জুলিয়ান ক্যালেফাতো এবং সফরে বাংলাদেশ দলের ম্যানেজার সাব্বির খান। চোট পাওয়ার পর পাঁচদিন কেটে গেলেও সাইফের আঙুলের অবস্থা খুব একটা ভালো নয় বলে জানিয়েছেন এই চিকিৎসক। পুরোপুরি সেরে উঠতে তাকে পূর্ণ বিশ্রামে থাকার উপদেশও দিয়েছেন। তার পরামর্শ অনুযায়ী এই ব্যাটসম্যানকে নিয়ে কোনো ঝুঁকি নিচ্ছে না টিম ম্যানেজমেন্ট।

সাইফের আঙুলের অবস্থা সম্পর্কে বৃহস্পতিবার বিশেষজ্ঞ সার্জনের সঙ্গে কথা বলার পর ঠিক করা হবে করণীয় বললেন চিকিৎসক সপ্তর্ষি, 'সাইফের আঙুলের মাঝে দুটো সেলাই দেওয়া হয়েছিল। এখন ওটার নিচের দিকে কিছুটা ফাঁকা হয়ে গেছে। চোট পাওয়ার পাঁচ দিন পর এরকম ফাঁকা জায়গায় সাধারণত সেলাই দেওয়া হয় না। কাল (বৃস্পতিবার) সকালে উডল্যান্ড হাসপাতালে একজন বিশেষজ্ঞ সার্জনের কাছে সাইফকে নিয়ে যাওয়া হবে। সেখানে করণীয় নির্ধারণ হবে।'

সাইফের এই চোটে কলকাতা টেস্টের জন্য বাংলাদেশের পরিকল্পনায়ও চোট লাগতে পারে। ইন্দোর টেস্টে খেলা দুই ওপেনার সাদমান ইসলাম ও ইমরুল কায়েস কেউই ব্যাট হাতে ভালো করতে পারেননি। ভারতের পেস বোলারদের সামনে দুজনই ছিলেন রীতিমতো অসহায়। তাদের ব্যর্থতায় কলকাতার দিবা-রাত্রির টেস্টে ওপেনিংয়ের জন্য দলের ভাবনায় ভালোভাবেই ছিলেন সাইফ। কিন্তু এখন এই ব্যাটসম্যানের চোট দলকে দিচ্ছে নতুন দুর্ভাবনা। পারিবারিক কারণে আগেই সিরিজের দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন নিয়মিত ওপেনার তামিম ইকবাল।

ইন্দোরে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশের একাদশে ছিলেন না ২১ বছর বয়সি সাইফ। গোলাপি বলের টেস্টকে সামনে রেখে চালিয়ে গেছেন অনুশীলন। বদলি খেলোয়াড় হিসেবে করেছেন ফিল্ডিংও। সে সময়ই ডান হাতে চোট পান তিনি। তৈরি হয় ক্ষতও। এরপরও হাতে ব্যান্ডেজ করে ইন্দোরে থাকতেই ব্যাটিং অনুশীলন করেন তিনি। ইন্দোর থেকে মঙ্গলবার কলকাতায় পৌঁছেছে বাংলাদেশ দল। বুধবার সফরকারী দল অনুশীলন করেছে। সকালে মাঠে এসেছিলেন সাইফও। কিন্তু অনুশীলন না করে তিনি ফিরে যান সাজঘরে। কারণ তার হাতের ব্যথা কিছুটা বেড়েছে। ফলে কলকাতা টেস্টে তাকে পাওয়া নিয়ে তৈরি হয় শঙ্কা। পরে বিসিবির বিবৃতিতে তার ছিটকে যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সাইফ মাঠ ছেড়ে যাওয়ার পর বাংলাদেশ দলের ফিজিও জুলিয়ান ক্যালেফাতোর কাছে জানতে চাওয়া হয়েছিল তার চোটের মাত্রা সম্পর্কে। বিস্তারিত না জানালেও ইতালিয়ান বংশোদ্ভূত এই দক্ষিণ আফ্রিকান তখন বলেছিলেন, 'ওর (সাইফের) হাতের ঘা এখনো শুকায়নি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<76422 and publish = 1 order by id desc limit 3' at line 1