logo
শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৯ অগ্রহায়ণ ১৪২৬

  ক্রীড়া প্রতিবেদক   ০৯ নভেম্বর ২০১৯, ০০:০০  

ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ

টেস্ট জেতা সহজ হবে না

টেস্ট অধিনায়ক মুমিনুল হকসহ ৮জন ক্রিকেটার শুক্রবার ভারত গেছেন। টেস্ট দলের বাকি সাত সদস্য এখন টি২০ দলের সঙ্গে আছেন

টি২০ সিরিজ দিয়েই শেষ হচ্ছে না বাংলাদেশ ও ভারতের মধ্যকার লড়াই। কেননা বিশ ওভারের ক্রিকেট শেষ করেই দুই দল নামবে ধৈর্য ও টেম্পারমেন্টের পরীক্ষা দিতে ক্রিকেটের অভিজাত ফরম্যাটে। ভারতের মাটিতে প্রথমবারের মতো একাধিক ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। সিরিজটি বিশেষত্ব পাচ্ছে আরেকটি কারণে। এই সিরিজে দুই দেশেরই অভিষেক হচ্ছে দিবা-রাত্রির টেস্ট ম্যাচে।

টেস্ট সিরিজের মিশনে দলের সঙ্গে যোগ দিতে টেস্ট অধিনায়ক মুমিনুল হকসহ ৮ ক্রিকেটার শুক্রবার ভারত গেছেন। টেস্ট দলের বাকি সাত সদস্য এখন টি২০ দলের সঙ্গে আছেন। টি২০ সিরিজ শেষে বাংলাদেশ দুই টেস্টের সিরিজে লড়বে ভারতের বিপক্ষে।

রোববারের টি২০ ম্যাচটি শেষ হলেই শুরু হয়ে যাবে টেস্ট সিরিজের প্রস্তুতি। পুরো টেস্ট স্কোয়াডের সদস্যরা একসঙ্গে সেই প্রস্তুতি শুরু করবে। মুশফিকুর রহিম, মাহমুদউলস্নাহ রিয়াদসহ কয়েকজন খেলোয়াড় আছেন; যারা টি২০'র পর টেস্টেও খেলবেন। তাদের আপাতত টেস্ট নিয়ে প্রস্তুতি নেয়ার উপায় নেই। সব ভাবনা রোববারের ম্যাচ ঘিরে।

সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ইন্দোরে ১৪ নভেম্বর। দ্বিতীয় ও শেষ টেস্টের আসর জমবে কলকাতার ইডেন গার্ডেন্সে ২২ নভেম্বর। কলকাতা টেস্ট হবে দিন-রাতের।

শুক্রবার সকাল ১১টা ৪৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ভারতের উদ্দেশে দেশ ছাড়েন মুমিনুল-মিরাজরা। বিকেল তিনটায় ভারত পৌঁছান তারা।

নতুন টেস্ট অধিনায়ক নিয়ে এই সফরে গেল বাংলাদেশ টেস্ট দল। সাকিবের নিষেধাজ্ঞার পর নতুন টেস্ট অধিনায়ক হিসেবে মিডলঅর্ডার ব্যাটসম্যান মুমিনুল হককে বেছে নিয়েছে বিসিবি। শুক্রবার অধিনায়ক মুমিনুলের সঙ্গে টেস্ট দলের বাকিরা যারা ভারতে গেছেন তারা হলেন- ইমরুল কায়েস, সাদমান ইসলাম, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, সাঈফ হাসান, এবাদত হোসেন ও আবু জায়েদ রাহি। টি২০ সিরিজ শেষে বেশ কয়েকজন খেলোয়াড় দেশে ফিরে আসবেন। আর বাকি সাত সদস্য টেস্ট দলের এই নয়জনের সঙ্গে রয়ে যাবেন।

বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়ক মুমিনুল হক জানিয়েছেন, জেতার লক্ষ্যেই ভারত যাচ্ছেন তিনি। প্রায় একই কথা শোনা গেল স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের কণ্ঠে। যদিও একই সঙ্গে তিনি এটাও জানিয়ে রাখলেন, ভারতের মাটিতে টেস্ট জেতাটা সহজ হবে না বাংলাদেশের।

ঘরের মাঠে সাম্প্রতিক সময়ে টেস্টে অপ্রতিরোধ্য হয়ে ওঠা ভারতের সামনে যে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে, সেটা অজানা নয় এই অলরাউন্ডারের। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শুক্রবার ভারতে যাওয়ার আগে সংবাদ মাধ্যমকে তিনি বলেছেন, 'আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয় হলো চ্যালেঞ্জ নিতে হবে। মানসিকভাবে ভালো প্রস্তুতি নিতে হবে। ভারতের মাটিতে টেস্ট আমাদের জন্য সহজ হবে না, অনেক চ্যালেঞ্জ নিয়ে খেলতে হবে।'

অবশ্য এই চ্যালেঞ্জ জয়ে আত্মবিশ্বাসী মিরাজ, 'যেভাবে আমাদের প্রস্তুতি চলছে, তাতে আমরা ভালো কিছুই করতে পারব। আমরা এখন আত্মবিশ্বাসী। আমাদের শুরুটা ভালো হয়েছে ভারতের মাটিতে। সবাই যার যার জায়গা থেকে সেরাটা দিতে পারলে ভালো কিছু করতে পারব।'

সেই প্রস্তুতিটা কেমন হয়েছে? মিরাজ বললেন, 'আমি গত এক সপ্তাহ খুব ভালো অনুশীলন করেছি। শারীরিক ফিটনেস নিয়ে কাজ করেছি। জিম, রানিং, ব্যাটিং, বোলিং সব করেছি। বিশেষ করে আমার যেসব জায়গায় দুর্বলতা আছে, সেগুলো নিয়ে কাজ করেছি। নিজের প্রস্তুতিতে আমি সন্তুষ্ট।'

ভারতের মাটিতে টেস্ট সিরিজ। তাও আবার দলের দুই সিনিয়র সদস্য সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়া? নতুন টেস্ট অধিনায়ক হিসেবে প্রথম সিরিজেই অনেক কঠিন অ্যাসাইনমেন্টের সামনে মুমিনুল হক। তবে জাতীয় দলের অধিনায়কত্ব নতুন কিছু হলেও এ নিয়ে বাড়তি কোনো চাপ অনুভব করছেন না বলে জানিয়েছেন মুমিনুল- 'সত্যি কথা বলতে কি আমি অধিনায়কত্ব করব, সেজন্য মোটেও প্রস্তুতই ছিলাম না। কখনো ভাবিওনি বাংলাদেশের অধিনায়ক হব। তবে অধিনায়কত্ব পেয়েছি, সেজন্য আলহামদুলিলস্নাহ! আর অধিনায়কত্ব বিষয়কে আমি কখনো চাপ বা বাড়তি দায়িত্ব বলে ভাবতে রাজি না। যদি অমনটা মনে করি তাহলে তো নিজেই বাড়তি চাপে পড়ব। আগে যেভাবে রান করতাম, দলের হয়ে খেলতাম এখনো তেমনই করে যাব।'

অধিনায়কত্বের শুরুতেই দিন-রাতের টেস্ট ম্যাচের রোমাঞ্চ পেতে চলেছেন মুমিনুল হক। কলকাতা টেস্টের এই আয়োজন প্রসঙ্গে বাংলাদেশের টেস্ট অধিনায়ক বলেন- 'এটা দারুণ একটা সুযোগ হবে। আগে কখনোই আমরা ফ্লাডলাইটের আলোয় বা গোলাপি বলে টেস্ট ম্যাচ খেলিনি। সেই সুযোগটা এবার পেতে যাচ্ছি। যদি ভালো ক্রিকেট খেলতে পারি, তাহলে দারুণ হবে পুরো ব্যাপারটা।'

ইন্দোরে এবং কলকাতায় বিরাট কোহলির সঙ্গে টেস্ট ম্যাচের জন্য বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে টস করতে নামছেন-এমন কিছু তো মাত্র দু'সপ্তাহ আগেও ভাবেননি মুমিনুল হক। ক্রিকেট আসলে কখন কার ভাগ্যে কী লিখে রেখেছে- কে জানে? নিজের সেই ক্রিকেটীয় সৌভাগ্যরেখাকে দুই টেস্টের সিরিজে আরও অনেক বাড়িয়ে নিতে চান বাংলাদেশ টেস্ট অধিনায়ক।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে