logo
রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৮ নভেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

কোহলি, গাঙ্গুলীদের পেছনে ফেললেন স্মৃতি মান্দানা

ক্রীড়া ডেস্ক

এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্রম্নততম দুই হাজার রান সংগ্রাহকের তালিকায় নাম তুললেন ভারতীয় ওপেনার স্মৃতি মান্দানা। এই তালিকায় নারী ক্রিকেটারদের মধ্যে তার স্থান তিনে। এর চেয়ে কম ইনিংসে ২০০০ রান পূর্ণ করেছেন মাত্র দুইজন। দুইজনই অস্ট্রেলিয়ার। ৪১ ইনিংসে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন বেলিন্ডা ক্লার্ক। দেশটির আরেক ক্রিকেটার মেগ ল্যানিং এই কীর্তি গড়তে সময় নেন ৪৫ ইনিংস।

৫১ ইনিংসে ২০২৫ রান নিয়ে তালিকার তিনে উঠে এলেন স্মৃতি। বুধবার অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্মৃতির অর্ধশতকের ওপর ভরে জয় তুলে নেয় ভারত। ৬৩ বলে ৭৪ রান করেন তিনি। ভারতীয়দের মধ্যে ওয়ানডেতে ২০০০ রান করার তালিকায় সামনে আছেন শুধু শিখর ধাওয়ান। ৪৮ ইনিংসে দুই হাজার রানের ক্লাবে ঢোকেন এই ওপেনার। স্মৃতির পেছনে পড়ে গেলেন দেশটির অনেক ব্যাটিং মহীরূহ। তিনি পেছনে ফেলেছেন বিরাট কোহলি (৫৩), সৌরভ গাঙ্গুলী (৫২) ও নভজ্যোত সিং সিধুর (৫২) মতো ব্যাটসম্যানদের। মাত্র ৪০ ইনিংসে এই রেকর্ড গড়ে সবার ওপরে রয়েছেন সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলা।

বঙ্গমাতা এশিয়ান ওমেনস ভলিবল শুরু শনিবার

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ ভলিবল ফেডারেশনের ব্যবস্থাপনায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ৬ দিনব্যাপী বঙ্গমাতা এশিয়ান সিনিয়র ওমেনস সেন্ট্রাল জোন ইন্টারন্যাশনাল ভলিবল চ্যাম্পিয়নশিপ। মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ৯-১৪ নভেম্বর পর্যন্ত চলবে চ্যাম্পিয়নশিপ।

বৃহস্পতিবার এ উপলক্ষে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, এশিয়ান সেন্ট্রাল জোনের সেক্রেটারি ক্লিচ, প্রতিযোগিতার স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ ইউনুস। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ভলিবল ফেডারেশন ও পৃষ্ঠপোষক গ্রম্নপের কর্মকর্তারা।

আফগানিস্তান, কিরগিজস্তান, মালদ্বীপ, নেপাল ও বাংলাদেশ এই ৫ দলের অংশগ্রহণের মাধ্যমেই দেশের মাটিতে প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ করবে বাংলাদেশের মেয়েরা। গত ১৭ অক্টোবর বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি থেকে চ্যাম্পিয়নশীপের লোগো ও ট্রফি উন্মোচন করেন। তিনি প্রতিযোগিতার সাংগঠনিক কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। লোগো ও ট্রফি উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

শনিবার মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে স্পিকার ড. শিরীন শারমিন প্রধান অতিথি থেকে প্রতিযোগিতার উদ্বোধন করবেন। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আবদুর রাজ্জাক। ইতোমধ্যে বিদেশি দল ও অতিথিরা বাংলাদেশে আসা শুরু করেছে। ১৫ নভেম্বর দেশ ত্যাগ

করবে তারা।

আফগানদের সহজেই হারাল উইন্ডিজ

ক্রীড়া ডেস্ক

রোস্টন চেসের অলরাউন্ড পারফরম্যান্সে আফগানিস্তানের বিপক্ষে সহজ জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। লখনউয়ে সিরিজের প্রথম ওয়ানডেতে ক্যারিবিয়ানরা জিতেছে ৭ উইকেটে। এই ম্যাচ দিয়েই অধিনায়ক কিয়েরন পোলার্ডের নতুন যাত্রা শুরু হলো। যে যাত্রার শুরুটা জয় দিয়ে রাঙিয়ে নিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেছে সফরকারীরা।

ভারতের মাটিই যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের 'ঘরের মাঠ'। ক্যারিবিয়ানদের বিপক্ষে ঘরের মাঠেও হার দিয়ে সিরিজ শুরু করতে হলো তাদের। বুধবার ওয়েস্ট ইন্ডিজ বোলারদের সামনে ৪৫.২ ওভারে ১৯৪ রানে গুটিয়ে যায় আফগানরা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে