logo
  • Thu, 18 Oct, 2018

  ক্রীড়া ডেস্ক   ১০ আগস্ট ২০১৮, ০০:০০  

রিয়াল ছাড়ছেন না নাভাস

আনুষ্ঠানিকভাবে বুধবারই রিয়ালের সঙ্গে চুক্তিটা সেরে ফেলেছেন থিবো কতোর্য়া। পূবর্ ঘোষণা অনুযায়ী শুক্রবারই তাকে সান্তিয়ানো বানার্ব্যুতে সমথর্কদের সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার কথা। যাই হোক চুক্তিটির মাধ্যমে কতোর্য়া এবং রিয়াল, দুই পক্ষই ভীষণ খুশি। তবে কতোর্য়ার খুশিটাই আবার একজনের জন্য হয়ে গেছে অখুশির কারণ। তিনি কেইলর নাভাস।

বেলজিয়ামের গোলরক্ষক রিয়ালে আসায় গোলবারের নিচে জায়গাটা বেশ নড়বড়েই হবে নাভাসের। একে তো কোস্টারিকা অধিনায়কের ওপর চাপটা প্রথম তৈরি হয় ইউক্রেনের তরুণ গোলকিপার লুনিনের স্বাক্ষর করার পরই। এক মাসেরও কম সময় আগে তাকে দলে নিয়েছে রিয়াল। সেটা কতোর্য়া আসায় আরও বাড়ল। অনেকেই ভাবছিলেন কতোর্য়া এলে রিয়াল ছাড়তে পারেন নাভাস। কিন্তু এ রকম কোনো চিন্তাই নেই তার। নাভাস বরং বলছেন, রিয়াল ছাড়া আর মৃত্যু তার কাছে একই।

সেই ২০১৪ সাল থেকে রিয়াল মাদ্রিদের এক নম্বর গোলরক্ষকের দায়িত্ব পালন করে আসছেন নাভাস। ৩১ বছর বয়সী কোস্টারিকান গোলরক্ষক নিজের দায়িত্বে সফলও। তিনবারই জিতেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। কিন্তু কতোর্য়া যোগ দেয়ায় স্বাভাবিকভাবেই সেই নাভাসের জায়গাটা নড়বড়ে হয়ে গেল। কিংবদন্তি গোলকিপার ইকার ক্যাসিয়াস থাকাকালীন সময়েই ২০১৪ সালে রিয়ালে যোগ দেন নাভাস। তখন লেভান্তে থেকে ১০ মিলিয়ন ইউরোতে তাকে দলে নিয়েছিল গ্যালাকটিকোরা। চার বছর দুদার্ন্ত ফমর্ আর প্রতাপের সঙ্গে কাটানো পর এখন রিয়াল ছাড়ার প্রশ্ন উঠতেই নাভাসের উত্তর, ‘এমনটা বললে তাকে আমি অবশ্যই বল প্রয়োগ বলব। রিয়াল ছাড়া আর মৃত্যুর বাসনা আমার কাছে একই।’

রিয়ালের জাসির্ গায়ে এখন পযর্ন্ত ১৪১টি অফিসিয়াল ম্যাচ খেলেছেন নাভাস। এই সময়ে রিয়ালের হয়ে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, একটি স্প্যানিশ লা লিগা, চারটি ক্লাব বিশ্বকাপ, তিনটি ইউরোপিয়ান সুপারকাপ ও একটি স্প্যানিশ সুপারকাপের শিরোপা জিতেছেন কোস্টারিকান অধিনায়ক ও গোলরক্ষক।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে