বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শক্তিধর দল গঠনে মনোযোগী আবাহনী

আমাদের লক্ষ্য আগামী মৌসুমে লিগের শিরোপা পুনরুদ্ধার করা। ভালো মানের একটি দল গঠনের চেষ্টা চলছে। বিদেশিদের মধ্যে আগের দু-একজনকে রাখা হবে। আরও ভালো মানের বিদেশি আনার লক্ষ্য আমাদের।
ক্রীড়া প্রতিবেদক
  ২০ অক্টোবর ২০১৯, ০০:০০

ঘরের মাঠে আন্তর্জাতিক ক্লাব টুর্নামেন্ট। অথচ সেখানে নেই ঘরোয়া ফুটবলের অন্যতম ঐতিহ্যবাহী দল ঢাকা আবাহনী। শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ মাঠে গড়িয়েছে শনিবার থেকে। টুর্নামেন্ট শুরুর দু'দিন আগেই সেখান থেকে নাম প্রত্যাহার করে নেয় ঢাকা আবাহনী। তবে আসন্ন মৌসুমে পেশাদার লিগের শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্যে তারা ভালো মানের দল গঠন করার চেষ্টা করে যাচ্ছে বলে জানিয়েছেন ক্লাবটির ম্যানেজার সত্যজিৎ দাস রূপু।

ঘরোয়া ফুটবলের অন্যতম ঐতিহ্যবাহী দুই দল ঢাকা আবাহনী ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। যে কোনো টুর্নামেন্টেই আবাহনী-মোহামেডান দ্বৈরথ মানে গ্যালারিতে উন্মাদনা আর টান টান উত্তেজনাপূর্ণ এক ম্যাচ। চট্টগ্রামে অনুষ্ঠিত শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে একটা আবাহনী-মোহামেডান লড়াই তো হতে পারতোই। কিন্তু অংশগ্রহণের আগ্রহ দেখালেও মানসম্পন্ন দল নয় এই অযুহাতে মোহামেডানকে নেয়ইনি আয়োজকরা। তবে পেশাদার লিগের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনীকে ঠিকই টুর্নামেন্টে নিয়েছিল তারা। শেখ কামাল ক্লাব কাপের গ্রম্নপিং, ড্র, ফিকশ্চার সব কিছুতেই ছিল তারা। কিন্তু টুর্নামেন্ট শুরুর মাত্র দু'দিন আগে ঢাকা আবাহনী জানিয়ে দেয় দল-বদল চলছে তাই শক্তিধর দলটি ধরে রাখতে পারেনি তারা। জাতীয় দল নিয়ে ব্যস্ত থাকাতে নিজের ক্লাবে সময় দিতে পারেননি দলের ম্যানেজার সত্যজিৎ দাস রূপু। এই স্বল্পসময়ের মধ্যে পূর্ণাঙ্গ দল গোছাতেও পারেননি তারা। অথচ টুর্নামেন্টে খেলছে দেশ বিদেশের নামিদামি সব ক্লাব। তাদের সামনে অপ্রস্তুত অবস্থায় পড়তে চায়নি ঘরের ফুটবলের দাপুটে ক্লাব ঢাকা আবাহনী। যে কারণে টুর্নামেন্টে অংশ নিতে পারছে না বলেই আয়োজকদের জানিয়ে দেয় ধানমন্ডির জায়ান্টরা। শেষ পর্যন্ত আবাহনীর স্থানে ভারতের গোকুলাম কেরালা ক্লাবকে এনে বিপদ থেকে কোনো মতে রক্ষা পেয়েছে আয়োজকরা।

প্রতিষ্ঠাতার নামে টুর্নামেন্ট, অথচ সেই টুর্নামেন্ট থেকেই শেষ মুহূর্তে নাম প্রত্যাহার করে নিয়ে চমকে দিয়েছে ঢাকা আবাহনী। শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব টুর্নামেন্ট থেকে আকাশি-নীলদের নাম উঠিয়ে নেয়াকে কেন্দ্র করে একেক ব্যাখ্যা আছে। চট্টগ্রাম শহরের মেয়র ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বললেন ভিন্ন আরেক কারণ।

শুরুতে মনমতো দল গঠন করতে না পারার কারণ শোনা গেলেও আবাহনীর এই যুক্তি মানতে রাজি নন নাছির। এমএ আজিজ স্টেডিয়ামে গত শুক্রবার সংবাদ মাধ্যমের সামনে আবাহনীর স্বদিচ্ছার অভাবকেই দায়ী করলেন চট্টগ্রামের মেয়র, 'টিম গঠন করতে পারে নাই এটা ঠিক নয়, ওনাদের দল তৈরি ছিল। এমনকি বিদেশি খেলোয়াড়ও তৈরি ছিল। কিন্তু আমরা যেটা জানতে পারলাম সেটা হলো, ওনাদের গ্রম্নপিং পছন্দ হয় নাই। কেনো পছন্দ হয় নাই সেটা তারাই ভালো বলতে পারবেন। বাফুফে ভালো বলতে পারে।'

ঘরোয়া ফুটবলের অন্যতম দলটি টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানোতে অনেকটাই আকর্ষণ হারিয়েছে এবারের ক্লাব কাপ। তবে ক্লাব কাপে অংশ না নিতে পারলেও আগামী মৌসুমে শিরোপা পুনরুদ্ধারের মিশনে নেমেছে ঢাকা আবাহনী। জানালেন ক্লাবের ম্যানেজার রূপু,'আমাদের লক্ষ্য আগামী মৌসুমে লিগের শিরোপা পুনরুদ্ধার করা। ভালো মানের একটি দল গঠনের চেষ্টা চলছে। বিদেশিদের মধ্যে আগের দু'একজনকে রাখা হবে। আরো ভালো মানের বিদেশি আনার লক্ষ্য আমাদের।'

বিদেশি ফুটবলারের মধ্যে ঢাকা আবাহনীর জনপ্রিয় ও পরিচিত মুখ নাইজেরিয়ান ফরোয়ার্ড সানডে চিজোবা। বিদেশিদের মধ্যে এই ফুটবলারকে এবারো দেখা যাবে আবাহনীর জার্সিতেই। বিষয়টি নিশ্চিত করেছেন দলের ম্যানেজার রূপু।

ঘরোয়া ফুটবলে, বিশেষ করে পেশাদার লিগের অন্যতম সফল ক্লাব এই ঢাকা আবাহনী। তারা সর্বমোট ৬টি শিরোপা জিতেছে এই লিগের। এছাড়া তারা ১১ বার ফেডারেশন কাপ এবং একবার স্বাধীনতা কাপের শিরোপা জয়ের গৌরব অর্জন করে। চলতি মৌসুমের লিগে বসুন্ধরা কিংসের কাছে শিরোপা না হারালে টানা তিন বারের শিরোপা জয়ী ক্লাব হতে পারত তারা। হারিয়ে ফেলা সেই শিরোপাটিই এবারে মৌসুমে পুনরুদ্ধার করতে চায় ধানমন্ডির ঐতিহ্যবাহী এই ক্লাবটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<71854 and publish = 1 order by id desc limit 3' at line 1