বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ

শুরুতেই মুখোমুখি দুই চ্যাম্পিয়ন

ক্রীড়া প্রতিবেদক
  ১৯ অক্টোবর ২০১৯, ০০:০০

শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের তৃতীয় আসর মাঠে গড়াচ্ছে আজ থেকে। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় দুই আসরের দুই চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনী ও মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবের লড়াইয়ের মাধ্যমে পর্দা উঠবে এবারের আসরের।

এবারের আসরে ৮টি দল অংশ নিচ্ছে দুটি গ্রম্নপে বিভক্ত হয়ে। দেশি-বিদেশি দলের অংশগ্রহণে জমজমাট এক টুর্নামেন্টের আয়োজন হতে যাচ্ছে। তবে টুর্নামেন্ট মাঠে গড়ানোর মাত্র দুদিন আগে শেখ কামালের হাতে গড়া ঢাকা আবাহনীই নাম প্রত্যাহার করে নেয়াতে টাল-মাটাল অবস্থায় পড়তে হয় আয়োজক চট্টগ্রাম আবাহনীকে। মূলত মৌসুম শুরুর আগে শক্তিশালী দল গড়ে তুলতে ব্যর্থ হওয়াতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে আবাহনী ক্লাব কর্তৃপক্ষ।

তবে সেই অবস্থা থেকেও দ্রম্নতই পরিত্রাণ মিলেছে। কারণ আয়োজকরা যে কোনো পরিস্থিতির জন্যই আগে থেকেই কিছু প্রস্তুতি নিয়ে রেখেছিল। তাই বাংলাদেশ পেশাদার লিগের বর্তমান রানার্স আপ এবং ঘরোয়া ফুটবলের অন্যতম ঐতিহ্যবাহী ক্লাব ঢাকা আবাহনীর অভাবটি তারা পূরণ করেছে ভারতের গুকুলাম কেরালা ক্লাবটিকে দিয়ে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম আবাহনী ক্লাবের সেক্রেটারি ও টুর্নামেন্ট আয়োজক কমিটির কো-অর্ডিনেটর শাকিল মাহমুদ চৌধুরী বলেছেন, 'টুর্নামেন্ট শুরুর আগে এমন পরিস্থিতি অবশ্যই কাম্য নয়। তবে আমরা ঢাকা আবাহনীর স্থানে ভারতের একটি দলকে নিয়েছি। ক্লাবটির নাম গুকুলাম কেরালা।'

আর সে কারণেই 'বি' গ্রম্নপে পেশাদার লিগের বর্তমান চ্যাম্পিয়ন নবাগত শক্তি বসুন্ধরা কিংসের সঙ্গে খেলছে ভারতের দুই দল গুকুলাম কেরালা ও চেন্নাই সিটি এফসি এবং মালয়েশিয়ার তেরেঙ্গানো ফুটবল ক্লাব। অন্যদিকে গ্রম্নপ 'এ'তে আছে মালদ্বীপের টিসি স্পোর্টস, ভারতের মোহন বাগান অ্যাথলেটিক ক্লাব, লাওসের ইয়ং অ্যালিফেন্ট এফসি ও স্বাগতিক চট্টগ্রাম আবাহনী।

বঙ্গবন্ধু পুত্র ও আবাহনীর প্রতিষ্ঠাতা শেখ কামালের নাম অনুসারে ২০১৫ সাল থেকে হয়ে আসছে টুর্নামেন্টটি। প্রথম আসরের ফাইনালে কলকাতার ইস্ট বেঙ্গলকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জিতে স্মরণীয় করে রেখেছিল স্বাগতিক চট্টগ্রাম আবাহনী। দ্বিতীয় আসরে অবশ্য সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিল চট্টলার ক্লাবটি। ওই আসরের ফাইনালে দক্ষিণ কোরিয়ার ক্লাব এফসি পছেয়নের সঙ্গে নির্ধারিত সময়ে ২-২ গোলে ড্র করার পর পেনাল্টি শু্যট আউটে ৪-২ গোলের জয়ে শিরোপা জিতেছিল মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব। আজ গ্রম্নপ পর্বের শুরুর ম্যাচেই চট্টগ্রাম আবাহনীর প্রতিপক্ষ সেই মালদ্বীপের টিসি স্পোর্টস।

শাকিল মাহমুদ জানালেন হারানো শিরোপা ফিরে পেতে মরিয়া চট্টগ্রাম আবাহনী শুরুটাই ভালো করতে চায়। এ প্রসঙ্গে তিনি বলেছেন, 'টুর্নামেন্টে প্রতিটি দলেরই লক্ষ্য শিরোপা জেতা। আমাদের ঘরের মাটিতে টুর্নামেন্ট। অবশ্যই আমাদের লক্ষ্য থাকবে ভালো করা। প্রথম আসরে শিরোপা জিতেছিলাম। গত আসরে ধরে রাখতে না পারলেও এবার আমাদের লক্ষ্য হারানো শিরোপা পুনরুদ্ধার করা। সেই লক্ষ্য পূরণে আমরা ম্যাচ বাই ম্যাচ এগুতে চাই।'

মাত্র এগারো দিনের এ টুর্নামেন্টটির পর্দা নামবে আগামী ৩০ অক্টোবর। গ্রম্নপপর্ব চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। ৮টি ক্লাব গ্রম্নপে মোট ১২টি ম্যাচে মুখোমুখি হবে। এরপর একদিন বিরতি দিয়ে ২৭ অক্টোবর হবে প্রথম সেমিফাইনাল। পরদিনই দ্বিতীয় সেমিফাইনাল। শেষ চার শেষে একদিনের বিরতি দিয়ে ৩০ অক্টোবর হবে ফাইনাল ম্যাচ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<71713 and publish = 1 order by id desc limit 3' at line 1