বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
টেস্ট সিরিজ

কোহলির রেকর্ডময় একদিন

ক্রীড়া ডেস্ক
  ১২ অক্টোবর ২০১৯, ০০:০০
পুনে টেস্টের দ্বিতীয় দিনে ডাবল সেঞ্চুরি করায় উচ্ছ্বসিত ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। শেষ পর্যন্ত ২৫৪ রানে অপরাজিত থাকেন তিনি -ওয়েবসাইট

পুনেতে সিরিজের দ্বিতীয় টেস্টেও ভারতের ব্যাটিং প্রদর্শনী চলছে নির্বিঘ্নে। এবার শুধু বদল হয়েছে চরিত্র। আগেরবার মায়াঙ্ক আগারওয়াল ডাবল সেঞ্চুরি করেছিলেন বিশাখাপত্তমে। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বিরাট কোহলির ২৫৪ রানের অপরাজিত ইনিংসে এবার রানের পাহাড় গড়েছে ভারত। ৫ উইকেটে ৬০১ রান তুলে তারা ঘোষণা করেছে প্রথম ইনিংস। দ্বিতীয় দিন শেষে প্রোটিয়ারাও খুব একটা স্বস্তিতে নেই। ৩৬ রানে হারিয়েছে ৩ উইকেট। তাতে পুনে টেস্টের নিয়ন্ত্রণও এখন ভারতের হাতে।

পুনে টেস্টর দ্বিতীয় দিনের আলোচিত ইনিংসটি ছিল ভারতীয় অধিনায়কের। দক্ষিণ আফ্রিকার বোলারদের ওপর এককভাবে আধিপত্য বিস্তার করে খেলেছেন রীতিমতো। ডাবল সেঞ্চুরি তুলে নিতে ভারতীয় অধিনায়ক চার হাঁকিয়েছেন ৩৩টি! ছয় ছিল ২টি। ভারতের ব্যাটিং আধিপত্যের দিনে সফরকারীদের ভুলও কম ছিল না। ফিল্ডিং মিসের মহড়াও চলেছে নিয়মিত। আবার নো বলই হয়েছে ১১টি! যার খেসারত দিয়েছে ফাফ ডু পেস্নসিসের দল। নাহলে ডাবল সেঞ্চুরি হাঁকানোর পর সাজঘরে ফিরে যেতেন কোহলি। স্স্নিপে দাঁড়ানো প্রোটিয়া দলপতি ডু পেস্নসিস তার ক্যাচ নিলেও সানুরান মুথুস্যামির ডেলিভারিটি বৈধ ছিল না! বেঁচে গেলেন কোহলি।

আর তাতে ভারতের হয়ে টেস্টে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরি করার রেকর্ড এককভাবে নিজের করে নিয়েছেন দলটির বর্তমান অধিনায়ক কোহলি। আর এই কৃতিত্ব গড়ায় তিনি পেছনে ফেলেছেন ছয়টি করে দ্বিশতক হাঁকানো দেশটির দুই সাবেক তারকা ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার ও বীরেন্দ্র শেবাগকে।

ডাবল সেঞ্চুরির দিন রেকর্ড বই নতুন করে লিখেছেন ভারতীয় অধিনায়ক। অধিনায়ক হিসেবে নবম দেড়শ পস্নাস রান এখন কোহলির। পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানকে। অধিনায়ক হিসেবে তার এমন ইনিংস ছিল ৮টি। ভারতীয় ব্যাটসম্যানদের মাঝে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির মালিকও এখন কোহলি (৭টি)। এদিন কোহলির সঙ্গী হয়ে হাফ সেঞ্চুরিতে ফিরে গেছেন চেতেশ্বর পূজারা ৫৮ রানে ও আজিঙ্কা রাহানে ৫৯ রানে। পরে রবীন্দ্র জাদেজা যোগ্য সঙ্গী হলেও শেষ দিকে ৯১ রানে তিনি ফিরলে ইনিংস ঘোষণা করেন কোহলি। কোহলি অপরাজিত থাকেন ক্যারিয়ার সেরা ২৫৪ রানে। আর বল হাতে সিরিজটা দুঃসহ হয়ে দাঁড়িয়েছে প্রোটিয়াদের। তিন পেসারের কেউই প্রভাব বিস্তার করতে পারেননি। এমনকি স্পিনাররাও রান দিয়েছেন গণহারে। মহারাজ ওভার প্রতি দিয়েছেন ৪.০৪ রান। সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা।

পুনেতে ক্যারিয়ারের ৮১তম ম্যাচে সপ্তম ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন কোহলি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে ভারতের প্রথম ইনিংসে ইতিহাস গড়েছেন তিনি। চলতি বছর সাদা পোশাকে এটাই তার প্রথম সেঞ্চুরি। আর সেটাকে ডাবল সেঞ্চুরিতে রূপ দিয়ে কোহলি অপরাজিত থাকেন ২৫৪ রানে। আগের দিনের ৬৩ রান নিয়ে তৃতীয় দিন খেলতে নেমে শুক্রবার ১৭৩ বলে তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগারে পৌঁছান কোহলি। আকাঙ্ক্ষিত ডাবল সেঞ্চুরি ছুঁয়ে ফেলেন মুখোমুখি হওয়া ২৯৫তম বলে। সবমিলিয়ে তার ৩৩৬ বলের ইনিংসে ছিল ৩৩ চার ও ২ ছক্কা।

ইতিহাসের সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরি করা খেলোয়াড়দের তালিকায় যৌথভাবে চার নম্বরে আছেন কোহলি। তার মতো সাতটি করে দ্বিশতক পেয়েছেন ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড ও শ্রীলংকার মাহেলা জয়াবর্ধনে। ১২টি ডাবল সেঞ্চুরি নিয়ে তালিকার শীর্ষে অস্ট্রেলিয়ার ডন ব্র্যাডম্যান। এরপর আছেন যথাক্রমে শ্রীলংকার কুমার সাঙ্গাকারা (১১টি) ও ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা (৯টি)।

শচিন-শেবাগকে টপকে যাওয়ার পথে কোহলি টেস্টে সাত হাজার রানের মাইলফলকও পেরিয়ে যান। দ্রম্নততম সাত হাজার রানের রেকর্ডেও কোহলি আছেন যৌথভাবে চতুর্থ স্থানে। তার মতো সাঙ্গাকারা ও ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবার্সেরও লেগেছে ১৩৮ ইনিংস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<70767 and publish = 1 order by id desc limit 3' at line 1