logo
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ১১ অক্টোবর ২০১৯, ০০:০০  

টেস্ট সিরিজ

আগারওয়ালের সেঞ্চুরিতে ভারতের দিন

আগারওয়ালের সেঞ্চুরিতে ভারতের দিন
পুনে টেস্টের প্রথমদিনে সেঞ্চুরি করার পর উচ্ছ্বসিত ভারতীয় ওপেনার মায়াঙ্ক আগরওয়াল -ওয়েবসাইট
ওপেনিংয়ে দারুণ এক ব্যাটসম্যান পেয়ে গেল ভারত! মায়াঙ্ক আগরওয়াল বিশাখাপত্তমে যেভাবে ব্যাটিং করে ডাবল সেঞ্চুরি করেছেন, সেটাকে ফ্লুক হতে দিলেন না তিনি। পুনেতে দ্বিতীয় টেস্টের শুরুতে আবারও সেঞ্চুরি করে দেখালেন, অনেক দূর যেতেই এসেছেন তিনি। তাইতো আগরওয়ালের অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে পুনে টেস্টের প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ উইকেটে ২৭৩ রান নিয়ে বড় স্কোরের পথেই হাঁটছে স্বাগতিক ভারত।

বিশাখাপত্তম সিরিজের প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি করা ওপেনার মায়াঙ্ক আগরওয়াল পেলেন সিরিজে নিজের দ্বিতীয় সেঞ্চুরি। চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলির ব্যাট থেকে এল দারুণ দুটো ফিফটি। পেসার কাগিসো রাবাদার দারুণ বোলিংয়ের পরও প্রোটিয়াদের বিপক্ষে পুনে টেস্টের প্রথম দিনটিকে নিজেদের করে নিয়েছে স্বাগতিক ভারত। আলোক স্বল্পতার কারণে ৪.৫ ওভার আগেই দিনের খেলার সমাপ্তি টানেন মাঠের দুই আম্পায়ার। কোহলি (৬৩*) ও আজিঙ্কা রাহানে (১৮*) রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করেন।

এর আগে টস করতে নেমেই এদিন দারুণ এক মাইলফলক স্পর্শ করেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। মহেন্দ্র সিং ধোনির পর মাত্র দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে ৫০ টেস্টে ভারতকে নেতৃত্ব দেবার কীর্তি গড়েন তিনি। জেতেন গুরুত্বপূর্ণ টসটাও। ব্যাটিংয়ে শুরুটা ভালো হয়নি ভারতের। বিশাখাপত্তম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করা রোহিত শর্মা ফেরেন দ্রম্নতই। দিনের শুরু থেকেই চমৎকার বোলিং করতে থাকা রাবাদার অসাধারণ এক ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দেন ১৪ রান করে।

শুরুর সেই ধাক্কা কাটিয়ে নতুন ব্যাটসম্যান পূজারার সঙ্গে দ্বিতীয় উইকেটে প্রতিরোধ গড়েন মায়াঙ্ক। দুজনের জুটিতে স্কোর কার্ডে যোগ হয় ১৩৮ রান। তবে সিরিজে নিজের দ্বিতীয় ফিফটি তুলে নেবার পর আর খুব বেশি দূর এগোতে পারেননি পূজারা। ৫৮ রান করে রাবাদার অফ স্টাম্পের বাইরের বলে ধরা পড়েন স্স্নিপে। মায়াঙ্ক অবশ্য অন্য পাশ ধরে রেখে ইনিংস টেনে নিয়ে গেছেন। রাবাদা-ফিল্যান্ডারের পেস বা কেশভ মহারাজের স্পিন; সবকিছুই সামলেছেন দারুণ স্বচ্ছন্দে। মহারাজের টানা দুই বলে দুটি ছক্কা মেরে পৌঁছান ৯৯ রানে। পরের ওভারে ফিল্যান্ডারকে চার মেরে পূর্ণ করেন সেঞ্চুরি।

কোহলির সঙ্গে মায়াঙ্কের জুটি যখন জমে উঠছে, তখন আবারও রাবাদাকে আক্রমণ আনেন প্রোটিয়া অধিনায়ক ডু পেস্নসিস। অধিনায়কের ভরসার প্রতিদানও দেন এই পেসার। নতুন স্পেলের প্রথম ওভারেই আউট করেন মায়াঙ্ককে। অফ স্টাম্পের বাইরের বল সামনের দিকে খেলতে এসে স্স্নিপে ডু পেস্নসিসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মায়াঙ্ক। ১০৮ রানের ইনিংসটিতে ১৬টি চারের পাশাপাশি ছিল ৪টি ছক্কা।

চতুর্থ উইকেটে ৭৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে ভারতকে সুবিধাজনক অবস্থানে নিয়ে যান কোহলি ও আজিঙ্কা রাহানে। নতুন বলে ভারত অধিনায়ক ও সহ-অধিনায়ককে বিচ্ছিন্ন করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ৯১ বলে পঞ্চাশ স্পর্শ করা কোহলি অপরাজিত আছেন ৬৩ রান নিয়ে। সঙ্গী রাহানের সংগ্রহ ১৮। রাবাদ ৪৮ রান খরচায় তুলে নেন ৩টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

ভারত প্রথম ইনিংস: (প্রথম দিন শেষে) ৮৫.১ ওভারে ২৭৩/৩ (মায়াঙ্ক ১০৮, রোহিত ১৪, পূজারা ৫৮, কোহলি ৬৩*, রাহানে ১৮*; ফিল্যান্ডার ০/৩৭-, রাবাদা ৩/৪৮, নরকিয়া ০/৬০, মহারাজ ০/৮৯)
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে