বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
ফুটবল বিশ্বকাপ বাছাই

কাতারকে রুখে দিতে নানা পরিকল্পনা

শক্তির বিচারে অনেক এগিয়ে কাতার। গত জুনে কোপা আমেরিকায় আর্জেন্টিনা-কলম্বিয়ার সঙ্গে তারা লড়াই করে হেরেছে, ড্র করেছে প্যারাগুয়ের সঙ্গে। এর আগে এশিয়া কাপে জাপান-কোরিয়াকে হারিয়েছে। ব্যাপারটি ভালো করেই জানে বাংলাদেশ।
ক্রীড়া প্রতিবেদক
  ০৮ অক্টোবর ২০১৯, ০০:০০

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশ দলের কঠিন পরীক্ষা কাতার ম্যাচ।র্ যাঙ্কিংয়ে শতগুণেরও বেশি এগিয়ে থাকা দলটিকে চ্যালেঞ্জ করার সামর্থ্য নেই বাংলাদেশের। যেটি অকপটেই স্বীকার করেছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনই। তাদের বিপক্ষে যদি এক পয়েন্টও আদায় করে নিতে পারে বাংলাদেশ সেটি হবে বড় অঘটন। সেটি হোক বা না হোক অন্তত কঠিন প্রতিপক্ষকে আটকে দিতে নানা পরিকল্পনা সাজাচ্ছেন বাংলাদেশের কোচ জেমি ডে।

শক্তির বিচারে অনেক এগিয়ে কাতার। গত জুনে কোপা আমেরিকায় আর্জেন্টিনা-কলম্বিয়ার সঙ্গে তারা লড়াই করে হেরেছে, ড্র করেছে প্যারাগুয়ের সঙ্গে। এর আগে এশিয়া কাপে জাপান-কোরিয়াকে হারিয়েছে। ব্যাপারটি ভালো করেই জানে বাংলাদেশ। তাই প্রতিপক্ষকে ভয় পাচ্ছে না ডের শিষ্যরা। তাদের চিন্তায় শুধু লড়াই।

আগামী ১০ অক্টোবর ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে হবে বাংলাদেশ-কাতার লড়াই। ম্যাচ খেলতে আজ ঢাকায় আসার কথা রয়েছে কাতার দলের। বাফুফে সূত্রে নিশ্চিত হওয়া গেছে ৫৭ সদস্যের বিশাল বহর নিয়ে আজ রাতে আসছে কাতার দল। যেখানে ২৩ খেলোয়াড়ের সঙ্গে ৩৪ জনই কোচ, ফিটনেস ট্রেইনার ও বিভিন্ন কর্মকর্তা। ঢাকায় পা রাখার পর অতিথি দলটিকে রাখা হবে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে। তাদের পরিবহনের জন্য রাখা হয়েছে পাঁচটি বাস। এছাড়া দলটি পাবে গ্রেড ওয়ানের আরো নানান সুবিধা। অতিথিদের বরণ করে নিতে প্রস্তুত হচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। অন্যদিকে মাঠে লড়াইয়ে নামতে প্রস্তুত হচ্ছেন কোচ জেমি ডে।

বিশ্বকাপ বাছাইপর্ব সামনে রেখে ভুটানের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ। হিমালয়ের কোলের দেশটির সঙ্গে জয়ে আত্মবিশ্বাস ফিরেছে ফুটবলারদের। লাল-সবুজদের প্রস্তুতিতে রণকৌশল প্রাথমিকভাবে কাতারকে জিততে না দেওয়া। তবে শক্তির বিচারে যোজন যোজন এগিয়ে কাতার। ফিফার্ যাংকিং তার বড় প্রমাণ। র?্যাংকিংয়ে কাতারের অবস্থান ৬২ যেখানে বাংলাদেশ (১৮৭) ঢের পিছিয়ে।

দুই প্রস্তুতি ম্যাচে শিষ্যদের পরীক্ষা শেষে একদিনের বিরতি দিয়েই আবারও প্রস্তুতিতে নেমে পড়েন। কাতারের মতো দলের বিপক্ষে তিন পয়েন্ট অর্জন করাটা বাংলাদেশের জন্য হবে অসাধ্য সাধন করা। সেটি সম্ভব না হলেও যদি ঘরের মাঠে অন্তত এক পয়েন্ট যদি কেড়ে নিতে পারে লাল-সবুজরা সেটি হবে বড় অঘটন।

বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ। সেই আফগানদেরই ৬-০ গোলে উড়িয়ে দিয়ে মিশনটা শুরু করেছে কাতার। এই ফলাফলেই অনুমেয় কাতারের বিপক্ষে বাংলাদেশের ম্যাজিক দেখানোর সম্ভাবনাটা ক্ষীণ। পরের ম্যাচে ভারতের সঙ্গে গোলশূন্য ড্র করাতে স্বভাবতই বাংলাদেশের বিপক্ষে তিন পয়েন্ট নিতে নিজেদের সেরা ফুটবলটা উপহার দেবে এশিয়ার অন্যতম এই দলটি। কোচ জেমি ডে আগেই জানিয়ে দিয়েছেন এই দলের বিপক্ষে বাংলাদেশের জয়ের সম্ভাবনা নেই বললেই চলে। ম্যাচে কাতারের জয়ের সম্ভাবনাই ৯৫ ভাগ। তবে তাদের আটকে দিতে জেমি ডে প্রথমেই নজর দিচ্ছেন রক্ষণে। কারণ দ্রম্নতগতির কাতার দল আক্রমণাত্মক ফুটবল খেলবে বাংলাদেশের বিপক্ষে সেটি জানাই আছে। কোচ জেমি ডে বলেন, 'আপনি যদি কাতারের বিপক্ষে আফগানিস্তান ও ভারতের ম্যাচগুলো লক্ষ্য করেন দেখবেন প্রতিপক্ষ দলগুলো দীর্ঘ সময় ধরে তাদের রক্ষণভাগ আগলে রেখেছে।'

বাংলাদেশর দলেরও ঠিক এমনটাই লক্ষ্য। রক্ষণ আগলে রেখে সুযোগ আসলেই গোল করা। এ প্রসঙ্গে জেমি ডে' বলেন, 'কাতারের মতো কঠিন দলের বিপক্ষে আমরা খুব বেশি সুযোগ সৃষ্টি করতে পারব না। বড় জোর দু-একটি। সেই সুযোগগুলোকেই কাজে লাগিয়ে আমাদের গোল আদায় করে নিতে হবে।'

কিন্তু কাতার ম্যাচের আগেই ইনজুরিতে পড়ে পড়েছেন দলের সেরা ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা। প্রায় দুই সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। তাই শুধু কাতার ম্যাচ নয় ভারতের বিপক্ষেও তাকে মাঠে দেখা যাবার সম্ভাবনা খুবই ক্ষীণ। তাই এমন গুরুত্বপূর্ণ দুই ম্যাচের আগে তার এই ইনজুরি বাংলাদেশ দলের জন্য এটি বড় দুঃসংবাদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<70081 and publish = 1 order by id desc limit 3' at line 1