শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রোহিতের রেকর্ডময় ইনিংসে ভারতের দাপট

নতুনধারা
  ০৬ অক্টোবর ২০১৯, ০০:০০
দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করার পর ব্যাট উঁচিয়ে দর্শকের অভিবাদনের জবাব দিচ্ছেন রোহিত শর্মা। শেষ পর্যন্ত এই টেস্টে ১৩ ছক্কায় রেকর্ডও গড়েছেন ভারতীয় এই ডানহাতি ব্যাটসম্যান -ওয়েবসাইট

ক্রীড়া ডেস্ক

ওপেনার হিসেবে প্রথম টেস্টে বাজিমাত করলেন রোহিত শর্মা। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও করলেন দারুণ এক ঝড়োসেঞ্চুরি। দ্বিতীয় ভারতীয় ওপেনার হিসেবে দুই ইনিংসে শতক পেলেন ডানহাতি এই ব্যাটসম্যান। বিশাখাপত্তম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার রেকর্ডময় ইনিংসে দাপট দেখাচ্ছে বিরাট কোহলির ভারত।

ভারতের বিপক্ষে বিশাখাপত্তম টেস্টের পঞ্চম দিনে কঠিন পরীক্ষার সামনে দাঁড়িয়ে দক্ষিণ আফ্রিকা। রান তাড়া করে জেতার চেষ্টা করবে নাকি ড্র? ম্যাচের যে পরিস্থিতি তাতে ফল যে কোনো দিকে যাবে, কিন্তু এখনই বলে দেয়া যাচ্ছে না। তবে প্রোটিয়ারাই যে আপাতত ব্যাকফুটে আছে, চতুর্থ দিন শেষে এতটুকু বলে দেয়া যায়। চতুর্থ ইনিংসে দক্ষিণ আফ্রিকার সামনে ৩৯৫ রানের বড় লক্ষ্য ছুড়ে দিয়েছে ভারত। শেষ বিকালে ব্যাট করতে নেমে দাঁত কামড়ে উইকেটে পড়ে থাকতে চাইলেও প্রথম ইনিংসে সেঞ্চুরিয়ান ডিন এলগারকে হারিয়ে বসেছে প্রোটিয়ারা, ২ রান করে রবীন্দ্র জাদেজার বলে এলবিডবিস্নউ হয়েছেন তিনি।

এর আগে স্বাগতিকরা ৩৯৫ রানের টার্গেট দিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। ১ উইকেট হারিয়ে ১১ রানে চতুর্থ দিনের খেলা শেষ করেছে প্রোটিয়ারা। তার আগে সফরকারীরা প্রথম ইনিংসে ৪৩১ রানে অলআউট হলে ভারত ৪ উইকেটে ৩২৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। ৭ উইকেটে ৫০২ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছিল ভারত।

টেস্ট ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে প্রথমবারের মতো ওপেনিংয়ে নেমে কোনো টেস্টে জোড়া সেঞ্চুরির রেকর্ড গড়েছেন রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে এর সঙ্গে আরেকটি বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি। টেস্টে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কা হাঁকিয়ে ইতিহাস তৈরি করেছেন ভারতীয় এই ব্যাটিং জিনিয়াস। বিশাখাপত্তম টেস্টে ১৩টি ছক্কা মেরেছেন ভারতীয় এই ব্যাটসম্যান। সেই সঙ্গে পেছনে ফেলেছেন ওয়াসিম আকরামের ১২ ছক্কার রেকর্ডকে। ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে শেখুপুরা টেস্টে রেকর্ডটি গড়েছিলেন সাবেক পাকিস্তানি অলরাউন্ডার।

এর আগে ৮ উইকেটে ৩৮৫ রানে শনিবার খেলা শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। কেশব মহারাজ (৯) ও কাগিসো রাবাদা (১৫) বড় জুটি গড়তে পারেননি সেনুরান মুথুস্যামির সঙ্গে। আগের দিন ৫ উইকেট নেয়া রবিচন্দ্রন অশ্বিন দিনের শেষ দুটি উইকেট নেন। মুথুস্যামি অপরাজিত ছিলেন ৩৩ রানে। ভারতের পক্ষে অশ্বিন ৪৬.২ ওভারে ১১ মেডেন সহ ১৪৫ রান দিয়ে নেন ৭ উইকেট। দুটি পান রবীন্দ্র জাদেজা।

৭১ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান মায়াঙ্ক আগারওয়াল (৭) এবার দুই অঙ্কের ঘরেই যেতে ব্যর্থ হন। ২১ রানে প্রথম উইকেট হারানো ভারত ঘুরে দাঁড়ায় রোহিত ও চেতেশ্বর পুজারার ব্যাটে। দু'জনের জুটি ছিল ১৬৯ রানের। পুজারা ৮১ রানে বিদায় নিলে জাদেজার (৪০) সঙ্গে ৪৯ রানের জুটি গড়ার পথে সেঞ্চুরি করেন রোহিত। ১৩৩ বলে সেঞ্চুরি করে সুনীল গাভাস্কারের সঙ্গে এলিট ক্লাবে জায়গা করে নেন এই ডানহাতি ব্যাটসম্যান। দ্বিতীয় ভারতীয় ওপেনার হিসেবে দুই ইনিংসে সেঞ্চুরির মালিক হলেন রোহিত। এছাড়া প্রথমবার টেস্টে ওপেনিংয়ে নেমে দুই ইনিংসে সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যান হলেন তিনি।

মহারাজের বলে স্টাম্পিং হয়ে বিদায় নেন রোহিত। ১৪৯ বলে ১০ চার ও ৭ ছয়ে ১২৭ রান করেন তিনি। ওয়াসিম আকরামকে (১২) টপকে এক টেস্টে সবচেয়ে বেশি ১৩টি ছক্কার রেকর্ড গড়েছেন এই ব্যাটসম্যান। বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানের ৩৭ রানের অবিচ্ছিন্ন জুটি শেষে ভারত ইনিংস ঘোষণা করে। কোহলি ৩১ ও রাহানে ২৭ রানে অপরাজিত ছিলেন।

৩৯৫ রানের লক্ষ্যে নেমে চতুর্থ ওভারে উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ডিন এলগার ২ রানে জাদেজার কাছে এলবিডপিস্নউ হন। এইডেন মার্করাম (৩*) ও থেউনিস ডি ব্রম্নইন ৫ রানে অপরাজিত থেকে চতুর্থ দিন শেষ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<69814 and publish = 1 order by id desc limit 3' at line 1