logo
শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২১ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

প্রিমিয়ার কাবাডি লিগ শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক

জাতীয় খেলা কাবাডি। কিন্তু বরাবরই খেলাটি উপেক্ষিত থাকছে ঘরোয়া ক্রীড়াঙ্গনে। এ কারণে সাফ গেমসে সাফল্যও অধরা হয়ে যাচ্ছে। অনেকটা পরিকল্পনা ছাড়াই যেন চলছে সবকিছু। যদিও জানা গেছে এ মাসের শুরুতেই বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) যোগ হচ্ছে কাবাডি। সেই খবরের রেশ থাকতেই শনিবার থেকে শুরু হচ্ছে প্রিমিয়ার ডিভিশন কাবাডি লিগ।

বাংলাদেশ কাবাডি ফেডারেশনের ব্যবস্থাপনায় রাজধানীর পল্টনে কাবাডি স্টেডিয়ামে চলবে লিগের ১৬তম আসর।

দুটি গ্রম্নপে ভাগ হয়ে এবার লড়বে মোট ১৫টি দল। দুই গ্রম্নপে হবে লিগ পদ্ধতিতে লড়াই। 'ক' গ্রম্নপে আছে বাংলাদেশ নৌ-বাহিনী, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ বিমানবাহিনী, বাংলাদেশ ফায়ার সার্ভিস, আজাদ স্পোর্টিং ক্লাব, শহীদ মোজাফফর স্মৃতি সংসদ, মাতুয়াইল মিলন স্মৃতি সংসদ ও স্টার স্পোর্টস।

'খ' গ্রম্নপে থাকছে বাংলাদেশ সেনাবাহিনী, বিজিবি, বাংলাদেশ জেল, ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব, মানিকনগর কাবাডি ক্লাব, ইনস্টিটিউট অব কাবাডি ও সাউথ বাংলা। শনিবার সকালে কাবাডি লিগের উদ্বোধন করবেন ফেডারেশনের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আমির হোসেন পাটোয়ারী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন টুর্নামেন্ট কমিটির সদস্য সচিব আব্দুল হক।

কোহলির সামনে অনেক পথ বাকি

ক্রীড়া ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির অধিনায়কত্ব এত ভালো হয় কারণ মহেন্দ্র সিং ধোনী এবং রোহিত শর্মা কোহলির পাশে থাকে- সম্প্রতি এমন মন্তব্য করে আলোচনায় এসেছেন ভারত জাতীয় দলের সাবেক ওপেনার গৌতম গম্ভীর। ভারতের একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সাথে সময় কাটানোর সময় সাংবাদিকদের সামনে এমন মন্তব্য করেন।

গম্ভীর বলেন, 'কোহলির সামনে এখনো অনেক পথ বাকি। গত বিশ্বকাপে কোহলির অধিনায়কত্ব অসাধারণ ছিল কিন্তু তাকে এখনো অনেক দূর যেতে হবে। আন্তর্জাতিক ক্রিকেটে তার নেতৃত্ব দুর্দান্ত হয় কারণ তার আছে রোহিত শর্মা এবং ধোনি দীর্ঘদিন ধরে আছে। কিন্তু ফ্র্যাঞ্চাজি দলকে নেতৃত্ব দিতে গেলেই নেতৃত্বের গুণাবলি চোখে পড়ে যখন পাশে দাঁড়ানোর মতো কেউ থাকে না।' মুম্বাই ইন্ডিয়ানস এবং চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হিসেবে রোহিত শর্মা এবং ধোনির সাফল্যকে ইঙ্গিত করে সাবেক বাঁ হাতি তারকা বলেন, 'রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সাথে তুলনা করলেই ব্যাপারটা সবাই বুঝতে পারবে।'

কোহলির নেতৃত্বে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর একটানা গত তিন বছর কোন ট্রফি জেতেনি। চলতি বছরের শুরুর দিকে পদ্মশ্রী পদকে ভূষিত হন বর্তমানে রাজনীতির সাথে যুক্ত থাকা গম্ভীর।

মেসির শাস্তির বিরুদ্ধে আর্জেন্টিনার আপিল

ক্রীড়া ডেস্ক

লিওনেল মেসির তিন মাসের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছে আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন (এএফএ)। মেসির নিষেধাজ্ঞা কমিয়ে দুই মাস করার জন্য কনমেবলের কাছে আবেদন করেছে এএফএ। অক্টোবরে ইউরোপ সফরে জার্মানি ও ইকুয়েডরের বিপক্ষে অধিনায়ককে পেতে চায় তারা। ৯ অক্টোবর জার্মানি ও চার দিন পর ইকুয়েডরের মুখোমুখি হবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

আগামী ৩ নভেম্বর মেসির নিষেধাজ্ঞা শেষ হওয়ার কথা। আপিলের সিদ্ধান্ত জানানো হবে ৩ অক্টোবর। কোপা আমেরিকায় দক্ষিণ আমেরিকার শীর্ষ ফুটবল সংস্থার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলায় আগস্টে তিন মাসের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা পান মেসি। ৫০ হাজার ডলারও জরিমানা করা হয় তাকে।

ব্রাজিলের কাছে সেমিফাইনালে হারের পর ও চিলির বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী লড়াই শেষে কনমেবলের ম্যাচ অফিসিয়াল ও এর সদস্যদের সমালোচনা করেন মেসি। ব্রাজিলকে শিরোপা জেতাতে আয়োজকরা সব ব্যবস্থা করে রেখেছে দাবি করেন তিনি। এই বিবৃতির জন্য পরে ক্ষমাও চান। অবশ্য চিলির বিপক্ষে গ্যারি মেডেলের সঙ্গে হাতাহাতি করে লাল কার্ড দেখায় আগামী মার্চে বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচ খেলতে পারবেন না পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে