বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

ম্যাচে একাই নিলেন

১৭ উইকেট

ক্রীড়া ডেস্ক

ইংলিশ কাউন্টি ক্রিকেটে হ্যাম্পশায়ারের হয়ে এক ম্যাচে একাই ১৭ উইকেট নিয়েছেন কলপ্যাক চুক্তিতে ইংল্যান্ডে খেলতে আসা সাউথ আফ্রিকান পেসার কাইল অ্যাবোট। ৬৩ বছর পুরনো অবিশ্বাস্য এক রেকর্ডের খুব কাছে চলে গিয়েছিলেন অ্যাবোট। শেষ পর্যন্ত ভাঙা হয়নি জিম লেকারের ১৯ উইকেটের কীর্তি। এরপরও যেটা করেছেন কম নয় সেটিও। ফার্স্ট ক্লাস ক্রিকেটে সমারসেটের বিপক্ষে ৮৬ রান দিয়ে ১৭ উইকেট নিয়েছেন অ্যাবোট। প্রথম ইনিংসে শিকার ছিল ৪০ রানে ৯ উইকেট। অল্পের জন্য পাননি প্রতিপক্ষের সবকটি উইকেট। দ্বিতীয় ইনিংসেও ছিলেন দুর্দান্ত। পেস তোপে ৪৬ রান খরচায় সাজঘরে ফেরান প্রতিপক্ষের ৮ ব্যাটসম্যানকে। মন্ত্রমুগ্ধ এমন অবিশ্বাস্য বোলিংয়ে ১৩৬ রানের বড় জয়ে শিরোপার পথে এগিয়ে গেছে হ্যাম্পশায়ার। অ্যাবোটের দুই উইকেট দূরেই ছিল জিম লেকারের সেই অবিশ্বাস্য কীর্তি। ১৯৫৬ সালে অ্যাশেজের চতুর্থ টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৯০ রান খরচায় অস্ট্রেলিয়ার ২০ উইকেটের ১৯টি একাই নিয়েছিলেন ইংলিশ স্পিনার, এক ইনিংসে ১০টি, আরেক ইনিংসে ছিল ৯টি। টেস্টে এখন পর্যন্ত সেটাই এক ম্যাচে সেরা বোলিংয়ের কীর্তি। লেকারের কীর্তি ছোঁয়া না হলেও সর্বকালের সেরার রেকর্ডে অ্যাবোটের ঠাই হয়েছে এগারো নম্বরে। আগের রেকর্ডগুলো অবশ্য সবগুলোই ১৯৫৬ সালের পূর্বের। ৬৩ বছর পর অ্যাবোটই প্রথম বোলার যিনি এক ম্যাচে এত উইকেট পেলেন।

ডি মারিয়ার অনন্য কীর্তি

ক্রীড়া ডেস্ক

'এ' গ্রম্নপের ম্যাচে বুধবার রিয়াল মাদ্রিদের জালে দুইবার বল জড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে অনন্য কীর্তি গড়লেন পিএসজির পেস্নমেকার আ্যঙ্গেল ডি মারিয়া। কেবল তৃতীয় খেলোয়াড় হিসেবে টুর্নামেন্টের ইতিহাসে বার্সা ও রিয়ালের বিপক্ষে জোড়া গোল করলেন তিনি। পার্ক দি প্রিন্সেসে রিয়ালকে ৩-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করেছে পিএসজি। ১৪ মিনিটে ইদ্রিসা গুয়ের পাসে কাছের পোস্ট থেকে ফরাসি চ্যাম্পিয়নদের এগিয়ে দেন ডি মারিয়া। বক্সের প্রান্ত থেকে ৩৩ মিনিটে দুর্দান্ত শটে দ্বিতীয় গোল করেন তিনি। অন্য গোলটি করেন থোমাস মুনিয়ের। শুধু সাবেক পোর্তো, স্পোর্তিং সিপি ও গ্যালাতাসারাই ফরোয়ার্ড মারিও জারদেল এবং এসি মিলান লিজেন্ড আন্দ্রে শেভচেঙ্কো চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে বার্সা ও রিয়ালের বিপক্ষে জোড়া গোল করেছিলেন। এবার তাদের সঙ্গী হলেন ডি মারিয়া। এর আগে ২০১৬-১৭ চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে বার্সেলোনার বিপক্ষে জোড়া গোল করেন ডি মারিয়া। ঘরের মাঠে ওই ম্যাচ পিএসজি জেতে ৪-০ গোলে। এবার রিয়ালকেও ভোগালেন তিনি এমন ম্যাচে, যেখানে খেলতে চোটের কারণে ছিলেন না কাইলিয়ান এমবাপে ও এদিনসন কাভানি এবং নিষিদ্ধ ছিলেন নেইমার। ম্যানসিটি তারকা সার্জিও আগুয়েরোর পর দ্বিতীয় আর্জেন্টাইন হিসেবেও চ্যাম্পিয়ন্স লিগে দুই স্প্যানিশ জায়ান্টের বিপক্ষে জোড়া গোল করেছেন ডি মারিয়া। লিগ ওয়ানেও দারুণ ফর্মে আছেন ৩১ বছর বয়সি তারকা। পাঁচ ম্যাচে দুই গোল ও একটি অ্যাসিস্ট রয়েছে তার। চার জয় ও এক ড্রয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<67560 and publish = 1 order by id desc limit 3' at line 1