logo
শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

সাত বছরের আক্ষেপ ঘুচবে কি?

ক্রীড়া প্রতিবেদক

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের শুরু থেকেই অংশ নিয়ে আসছে বাংলাদেশ দল। কিন্তু কোনবারই গ্রম্নপ পর্ব পেরুতে পারেনি তারা। গত আসরে গ্রম্নপ রানার্স আপ হয়েও দুর্ভাগ্যবশত মিলেনি পরের রাউন্ডের টিকিট। ৭ বছরের সেই না পাবার আক্ষেপ কি এবার ঘোচাতে পারবে বাংলাদেশের ছেলেরা? প্রথম ম্যাচে কাতারের কাছে ২-০ গোলের হার। তাই স্বপ্নটা সত্যি করার পথে এগিয়ে যেতে আজ ভুটানকে হারাতেই হবে বাংলাদেশের। সেই সঙ্গে চোখ রাখতে হবে কাতার ইয়েমেন ম্যাচের দিকেও। দোহার এস্পেয়ার ডোম স্টেডিয়ামে শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ।

টুর্নামেন্টে শুরুটাই ভালো হয়নি লাল-সবুজদের। বুধবার নিজেদের প্রথম ম্যাচে কাতারের এস্পেয়ার ডোম স্টেডিয়ামে শক্তিধর স্বাগতিক দলটির বিপক্ষে প্রথমার্ধে দারুণ প্রতিরোধ গড়ে তুলে বাংলাদেশের কিশোররা। গ্যালারিতেও প্রায় ৫০০ বাংলাদেশী দর্শক এসেছিলেন বাংলাদেশ দলকে অনুপ্রেরণা দিতে। কিন্তু প্রথমার্ধে বেশ নিজেদের ভুলেই গোল পায়নি লাল-সবুজরা। বিশেষ করে ম্যাচের ৩০ মিনিটে গোলরক্ষককে ওয়ান টু ওয়ান পজিশনে পেয়েও মঈন যে নিশ্চিত গোলের সুযোগটি হাতছাড়া করেন তার মাসুলটা দিতে হয়েছে দ্বিতীয়ার্ধে দুই গোল হজম করে। ৫৮ মিনিটে আল আবদুলস্নাহর গোলে ম্যাচে লিড নেয় কাতার (১-০)। ম্যাচে ফিরতে চেষ্টার কমতি রাখেনি বাংলাদেশ। কিন্তু অন্তিম মুহূর্তে (৯০ মিনিটে) আল দোসারীর গোলে জয় নিশ্চিত করে স্বাগতিক দলটি। গত আসরে কাতারকে ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। তারই প্রতিশোধ নিয়েছে কাতার।

আজ সন্ধ্যায় বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান। যারা প্রথম ম্যাচে ইয়েমেনের কাছে হেরেছে ১০-১ গোলের ব্যবধানে। 'ই' গ্রম্নপে ৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইয়েমেন। সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে কাতার। ফাইনালে যাবার পথে এই দুই দলই সব থেকে এগিয়ে। পয়েন্টশূন্য বাংলাদেশ আছে তৃতীয় স্থানে। ভুটানও কোনো পয়েন্ট অর্জন করতে পারেনি। তবে বেশি গোল হজম করাতে ৪ দলের মধ্যে তারা আছে তলানিতে। বাংলাদেশের মতো গত আসরে ভুটানও অংশ নিয়েছিল। তারা ছিলো 'সি'গ্রম্নপে। বাংলাদেশ ছিলো 'ই'গ্রম্নপে। উভয় দলই গ্রম্নপ পর্ব থেকে বাদ পড়াতে দু'দলের দেখা হয়নি। যেহেতু গ্রম্নপের সেরা দুই দল খেলবে চুড়ান্ত পর্বে। তাই ইয়েমেন আর কাতারের জয়ে সেই পথটা অনেক কঠিন হয়ে গেছে বাংলাদেশের জন্য।

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়ে আসছে ২০১২ সাল থেকে। প্রথম আসর থেকেই টুর্নামেন্টে অংশ নিয়ে আসছে লাল-সবুজরা। তবে এখন পর্যন্ত ঘোরাঘুরিটা গ্রম্নপ পর্বেই সীমাবদ্ধ। কোন আসরেই পরের পর্বে যেতে পারেনি বাংলাদেশ। প্রথম আসরে গ্রম্নপে ৬ দলের মধ্যে পঞ্চম স্থানে থেকেই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। ২০১৪ সালে অংশ নিয়েও গ্রম্নপের তলানিতে থেকেই বিদায় নিতে হয় বাংলাদেশের ছেলেদের। এরপর ২০১৬ আসরেও গ্রম্নপ পর্ব থেকেই বাদ পড়েছিলো বাংলাদেশ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে