বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কোহলিদের এবার টেস্ট মিশন

সুলতান মাহমুদ রিপন
  ২২ আগস্ট ২০১৯, ০০:০০

ইংল্যান্ড বিশ্বকাপের ফাইনালে খেলা না হলেও ক্যারিবীয় সফরটা দুর্দান্ত কাটছে বিরাট কোহলি-রোহিত শর্মাদের। টি২০ সিরিজ দিয়ে ক্যারিবীয় সফর শুরু করেছিল ভারত। ৩-০ তে টি২০ সিরিজ জিতেছিল কোহলির দল। এরপর শুরু হয় ওয়াডে সিরিজ। তবে প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেলে পরের দুটো ম্যাচ জিতে ঠিকই ২-০ তে ওয়াডে সিরিজও জিতে নিয়েছে কোহলি বাহিনী। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের দুটো সিরিজে ভীষণ দাপট দেখানো কোহলিরা এবার দুই ম্যাচের টেস্ট সিরিজের মিশনে নামছে। অ্যান্টিগায় ভিভ রিচাডর্স স্টেডিয়ামে স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের মখোমুখি হবে ভারত। আর এই টেস্ট ম্যাচটি জিতলেই ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনির পাশে বসবেন কোহলি।

ইংল্যান্ড বিশ্বকাপে টপ ফেভারিট ছিল বিরাট কোহলির ভারত। এমনকি গ্রম্নপ পর্বে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে দলটি উঠেছিল সেমিফাইনালে। কিন্তু কোহলি বাহিনীর জয়রথ থামিয়ে ফাইনালে জায়গা করে নেয় নিউজিল্যান্ড। বিশ্বকাপ জিততে না পারার হতাশা ভুলতে ওয়েস্ট ইন্ডিজ সফরে গেছে তারা। তিন ম্যাচের টি২০ সিরিজ দিয়ে ক্যারিবীয় সফর শুরু করে ভারত। এমনকি তিন ম্যাচের টি২০ সিরিজে সফরকারীদের কাছে কোনো রকম পাত্তাই পায়নি ওয়েস্ট ইন্ডিজ। টি২০ সিরিজের পর ওয়াডে সিরিজেও পাত্তায় পায়নি। বিশেষ কলে ভারতীয় ব্যাটসম্যানরা দারুণ ফর্মে আছেন। সেই ধারবাহিকতা তারা ধরে রেখেছিল ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের সঙ্গে তিন দিনের ম্যাচেও।

যার সুবাদে স্বাগতিক 'এ' দলের বিপক্ষে প্রথম ইনিংসে দারুণ এক সেঞ্চুরিও করেছিলেন চেতশ্বর পূজারা। কম যাননি রোহতি আজিঙ্কা রাহানেও। তারাও তিনের ম্যাচে ম্যাচে তুলে নিয়েছিলেন কাঙক্ষিত ফিফটি। আর বল হাতে ভালোই দাপট দেখান সফরকারী দলের তিন পেসার ইশান্ত শর্মা, উমেশ যাদব ও জাসপ্রিত বুমরাহ। ভারতীয় পেসারদের সঙ্গে ঠিকই জ্বলে উঠেছিলেন স্পিনারাও। কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা আর রবিচন্দ্রন অশ্বিন খুঁচে পেয়েছেন তাদের ছন্দটা। তাইতো টি২০ ও ওয়ানডের মতো টেস্টও ভালো-কিছুর আশা করছেন সফরকারী অধিনায়ক বিরাট কোহলি। তবে ভারতের এটাও ভয় বিদেশের মাটিতে পাঁচ দিনের ম্যাচে ততোটা ধারবাহিক নন তারা। তার ওপর ঘরের মাঠে টেস্টে সব সময় ভালো খেলে থাকেন ক্যারবীয়রা। সেই সঙ্গে স্বাগতিক দলের ব্যাটসম্যানদের দুর্বলতা দূর করতে কন্ডিশং ক্যাম্পে যোগ দিয়েছিলেন ক্যারিবীয় দুই গ্রেট ব্যাটসম্যান ব্রায়ান চার্লস লারা ও রামনরেশ সারওয়ান।

তবে লারা ও সারওয়ানে ভীত নন ভারতীয়রা। কারণ বিরাট কোহলির সামনে রয়েছে দারুণ এক হাতছানি। আর একটি টেস্ট জিতলেই ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনির পাশে বসবেন কোহলি। আজ অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেই এই কীর্তি গড়ার সুযোগ পাচ্ছেন তিনি। ভারতীয় টেস্ট অধিনায়ক হিসেবে ধোনিকে স্পর্শ করতে আর একটি মাত্র জয় দরকার কোহলির। ৩০ বছর বয়সী এই অধিনায়ক ৪৬ ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ২৬ টেস্ট, আর ৬০ ম্যাচে ধোনির জয় ২৭টি।

২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরের মাঝেই ধোনি লঙ্গার ভার্সন থেকে সরে দাঁড়ালে অধিনায়কত্ব পান কোহলি। এরপর ঘরের মাঠে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডকে হারানোর কীর্তি গড়েন তিনি। যদিও দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মাটিতে ২-১ ও ৪-১ এ হারের তিক্ত অভিজ্ঞতা আছে তার। কোহলির নেতৃত্বে গত বছর প্রথমবার অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছিল ভারত। ঐতিহাসিক ওই জয়টি এসেছিল ৩-১ ব্যবধানে। অধিনায়কত্ব পেয়েও চাপ সামলে দুর্দান্ত পারফর্ম করে গেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। অধিনায়ক হিসেবে শীর্ষ ব্যাটসম্যানের আসনে তিনি, এই সময়ে ৬২.৭০ গড়ে ৪৫১৫ রান করেছেন। নেতৃত্বে থেকে সেঞ্চুরি হয়েছে ১৯টি। তাইতো বিরাট কোহলির এমন রেকর্ড গড়া টেস্ট ম্যাচে নিশ্চয়ই বিফল হতে দেবেন না রোহিত-পূজারারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<63360 and publish = 1 order by id desc limit 3' at line 1