শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঘাড়ে গার্ড ব্যবহার বাধ্যতামূলক চায় অস্ট্রেলিয়া

নতুনধারা
  ২১ আগস্ট ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

অ্যাশেজের দ্বিতীয় টেস্টে প্রচন্ড গতির বাউন্সারে আঘাত পেয়েছেন স্টিভেন স্মিথ। রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়লেও পরে ফিরেছিলেন মাঠে। যদিও জোফরা আর্চারের ক্ষিপ্র গতির এ বাউন্সার মনে করিয়ে দিচ্ছিল ফিল হিউজের মর্মান্তিক মৃতু্যর ঘটনা। এমন দৃশ্যপটে ঘাড়ের সুরক্ষার জন্য বাধ্যবাধকতার কথা বলছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

ঘাড়ের এ সুরক্ষার জন্য কথা বলেছেন অজিদের মেডিকেল টিমের প্রধান অ্যালেক্স কন্টুরিস। স্টিভেন স্মিথ রিটায়ার্ড হয়ে প্রথম ইনিংসে মাঠে ফিরলেও দ্বিতীয় ইনিংসে আর ব্যাট করতে পারেননি। ২৪ ঘণ্টার ব্যবধানে মাথায় আঘাতজনিত জটিলতা ঝিমানো ভাব থাকায় কনকাশন বদলি নেয়া হয় স্মিথের বদলে। আইসিসির নতুন নিয়ম অনুসারেই ঘটে তা।

স্মিথের এ ঘটনার পরপর ঘাড়ের সুরক্ষা নিয়ে অ্যালেক্স কন্টুরিস বলেছেন, 'হিউজের মৃতু্যর পর হেলমেট প্রস্তুতকারকরা তাদের কাজ ঠিকমতোই করেছে। কিন্তু এ বিষয়ে কার্যত জ্ঞানটা জানা ছিল না। বিজ্ঞানের কল্যাণে আমরা এ নিয়ে অনেক গবেষণা করেছি। এখন এর ভালো ধারণা আমাদের হয়েছে।'

ফিল হিউজের মৃতু্যর পরপর অবশ্য অস্ট্রেলিয়ায় প্রথম শ্রেণির ক্রিকেটে হেলমেটে এক ধরনের সুরক্ষা গার্ড ব্যবহৃত হয়ে আসছিল। ব্রিটিশ কোম্পানির তৈরি এই গার্ড স্টেম গার্ড হিসেবে পরিচিত। যদিও এ সুরক্ষা গার্ডটি এখনো বাধ্যতামূলক করা হয়নি। স্মিথ যে বলে আঘাতপ্রাপ্ত হয়েছিলেন সে সময়েও তিনি এই গার্ড ব্যবহার করেননি।

আর এ অবস্থায় কতটুকু অঞ্চল সুরক্ষার মধ্যে থাকবে এ নিয়ে এখনো কাজ করছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সে অনুসারে ঘাড়ের সুরক্ষাকারী গার্ডটিকে আরও উন্নত অবস্থায় দেখতে চান তারা। সেটি হয়তো পাওয়া যাবে ৬ মাসের মধ্যে। তখনই গার্ডটি বাধ্যতামূলক করবে ক্রিকেট অস্ট্রেলিয়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<63186 and publish = 1 order by id desc limit 3' at line 1