বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তাজিকিস্তানে প্রস্তুতি নিয়ে বিপাকে বাফুফে

ফুটবল বিশ্বকাপ বাছাই
ক্রীড়া প্রতিবেদক
  ১৭ আগস্ট ২০১৯, ০০:০০

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কাতারের রাজধানী দোহায়। কিন্তু হঠাৎ করে ভেনু্য বদলে তাজিকিস্তান যাওয়ায় বেশ বিপাকে পড়েছে বাংলাদেশ। এদিকে আবার খরচও বেড়েছে বাফুফের। তারপরও সব মেনে নিয়ে পরিকল্পনা বদলে সেখানে আগেভাগে যেতে চাচ্ছে জেমি ডের শিষ্যরা। মূল লড়াইয়ের আগে সেখানে স্থানীয় দুটি দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচও খেলতে চায় দলটি। তাজিকিস্তানের দোশানবের রিপাবলিকান সেন্ট্রাল স্টেডিয়ামে প্রস্তুতি ম্যাচ অনুষ্ঠিত হবে।

আগামী ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষের ম্যাচটি দিয়েই বাংলাদেশ শুরু করবে কাতার ২০২২ বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের মিশন। 'ই' গ্রম্নপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ ভারত, ওমান ও বিশ্বকাপের আয়োজক দল স্বাগতিক কাতার।

গ্রম্নপ ও সূচি হওয়ার তিন সপ্তাহ পেরিয়ে গেলেও এখনো শুরু হয়নি বাংলাদেশ দলের ক্যাম্প। অথচ ইতোমধ্যেই দল ঘোষণা করে প্রস্তুতিও শুরু করে দিয়েছে প্রতিবেশী দেশ ভারত। গ্রম্নপে এই ভারত আর আফগানিস্তানের বিপক্ষেই ভালো কিছু করার প্রত্যাশা বাংলাদেশের। কিন্তু এখনো কোচ জেমিডেও এসে পৌঁছাননি ঢাকায়। সবকিছু ঠিক থাকলে আগামীকাল (১৮ আগস্ট) ছুটি কাটিয়ে ফিরবেন জেমি। পরদিনই ন্যাশনাল টিমস কমিটির সভা। সেখানেই ঠিক হবে তাজিকিস্তান যাবার সফরসূচি। আগামী ২৫ তারিখ শুরু হবার কথা রয়েছে জাতীয় দলের ক্যাম্প। অন্যরা যোগ দিলেও আবাহনীর ফুটবলাররা ক্যাম্পে ফিরবেন এএফসি কাপে উত্তর কোরিয়ার ক্লাবের বিপক্ষে দুই ম্যাচ খেলে। ম্যাচ দুটি হবে ২১ ও ২৮ আগস্ট।

প্রায় সপ্তাহ খানেক দেশে অনুশীলন শেষে তাজিকিস্তানের উদ্দ্যেশে রওনা হবে জাতীয় দল। অর্থাৎ আগে বাফুফে কাতারে যে কন্ডিশনিং ক্যাম্প করার পরিকল্পনা করেছিল সেটি বাতিল। আর এর প্রধান কারণটি হচ্ছে ভেনু্য নিয়ে আফগানিস্তানের গড়িমসি। আফগানদের বিপক্ষে ম্যাচ দোহায় হওয়ার কথা ছিল বলেই সেখানে ফুটবলারদের অনুশীলনের ব্যবস্থা করে রেখেছিল বাফুফে। কিন্তু কাতারকে নিজেদের হোম ভেনু্য করতে ব্যর্থ হওয়ায় শেষ পর্যন্ত তাজিকিস্তানকে বেছে নেয় তারা। যে কারণে দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাটির প্রাথমিক পরিকল্পনা ভন্ডুল। এদিকে তো আবার দ্বিগুণ খরচের চাপও রয়েছে।

তাজিকিস্তানে এর আগেও কয়েকবার গেছে বাংলাদেশ। সে সময় বিমানভাড়া ছিল ৬০ হাজার টাকার মতো। কিন্তু এখন অন্তত ৯০ হাজার থেকে ১ লাখ টাকা লাগছে বলে জানিয়েছে বাফুফে। ফিফার নিয়মে ২৩ জন খেলোয়াড়, কোচ-কর্মকর্তাসহ ১০ জন যাবেন। বাফুফে বাড়তি হিসেবে পাঠাচ্ছে টেকনিক্যাল অ্যান্ড স্ট্র্যাটেজিক ডিরেক্টর পল স্মলিকে। মোট ৩৪-৩৫ জনের দল যাচ্ছে। সব মিলিয়ে বেশ বিপদেই পড়েছে বাফুফে। যা ফুটে উঠেছে সংস্থাটির সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগের কথায়, 'আমাদের ভালো ক্ষতি করে দিল আফগানিস্তান। এখন তো প্রায় ৩৩-৩৪ লাখ টাকা টিকিটেই লাগছে আমাদের। তা ছাড়া যাওয়াটাও অনেক ঝামেলার।'

এই দোশানবে স্টেডিয়ামে বাংলাদেশের পূর্ব অভিজ্ঞতা খুব একটা সুখকর ছিল না। কারণ এশিয়ান কাপে স্বাগতিক তাজিকিস্তানের বিপক্ষে এই ভেনু্যতে দুই ম্যাচে মোট দশ গোল হজম করার দুঃসহ স্মৃতি আছে বাংলাদেশের। তবে সময় পাল্টেছে। বাংলাদেশ দলটিতে এসেছে পরিবর্তন। কোচের চেয়ারেও এখন জেমি ডে। আর ভেনু্য এক হলেও প্রতিপক্ষও তো আলাদা (আফগানিস্তান)। তাই এই ভেনু্যতেই হয়তো নতুন কোনো সুখের অভিজ্ঞতাও আসতে পারে বাংলাদেশের। সেই লক্ষ্য নিয়েই এগোচ্ছে তারা। আগামী ১ সেপ্টেম্বর তাজিকিস্তান রওনা হবার কথা রয়েছে টিম বাংলাদেশের। সেখানে গিয়ে ৮-৯ দিনের ক্যাম্প করবে লাল-সবুজরা। তাজিকিস্তানের স্থানীয় লিগের শীর্ষ ক্লাবের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচও খেলার পরিকল্পনা আছে বাফুফের।

বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ১০ অক্টোবর ঢাকায়। যেখানে তাদের প্রতিপক্ষ বিশ্বকাপের স্বাগতিক দল কাতার। তৃতীয় ম্যাচ ভারতের বিপক্ষে কলকাতায়। চতুর্থ ম্যাচ ওমানের বিপক্ষে ১৪ নভেম্বর।

প্রাথমিক দলে ডাক পাওয়া ২৫ ফুটবলার হলেন-গোলরক্ষক : আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল ও আনিসুর রহমান, রক্ষণভাগ : টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা,রহমত মিয়া, মনজুরুর রহমান,ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ,রিয়াদুল হাসান, নুরুল নাঈম ফয়সাল ও ইয়াসিন আরাফাত। মধ্যমাঠ : মাসুক মিয়া জনি, জামাল ভুইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান, মো. ইব্রাহিম। আক্রমণভাগ : নাবীব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান,মতিন মিয়া,সাদ উদ্দিন ও জুয়েল রানা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<62617 and publish = 1 order by id desc limit 3' at line 1