logo
শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ১৫ আগস্ট ২০১৯, ০০:০০  

কমনওয়েলথ গেমসে ফিরছে ক্রিকেট

অনেক আলোচনা-উদ্যোগের পর অবশেষে কমনওয়েলথ গেমসে ফিরছে ক্রিকেট। আর তাতে ২৪ বছর পর ২০২২ বার্মিংহাম কমনওয়েলথ গেমসের একটি ইভেন্ট হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে ক্রিকেটকে। তবে এই আসরে থাকছে শুধু মেয়েদের ক্রিকেট। শীর্ষ ৮টি দল যোগ দেবে ঐতিহাসিক এই গেমসে। ক্রিকেটের লড়াই চলবে ৮ দিন ধরে। সব ম্যাচই হবে এজবাস্টনে। কমনওয়েলথ গেমস ফেডারেশনের প্রেসিডেন্ট ডেম লুইস মার্টিন বলেছেন, 'আজ ঐতিহাসিক একটা দিন এবং কমনওয়েলথ গেমসে ক্রিকেটকে ফেরাতে পেরে আমরা আনন্দিত।'

২০২২ সালের ২৭ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত বার্মিংহামে হবে কমওয়েলথ গেমসের ২২তম আসর। মেয়েদের ক্রিকেটের শীর্ষ ৮ দল এখানে খেলবে ৮ দিন জুড়ে। ম্যাচ হবে টি২০ সংস্করণে। সবকটি ম্যাচই হবে ক্রিকেট বিশ্বের অন্যতম আকর্ষণীয় ভেনু্য এজবাস্টনে। এর আগে ১৯৯৮ সালে কুয়ালালামপুরে কমনওয়েলথ গেমসে অন্তর্ভুক্ত করা হয়েছিল ক্রিকেটকে। সেবার ছিল ছেলেদের ক্রিকেট ও ওয়ানডে সংস্করণে। শন পোলকের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা দল সোনা জিতেছিল স্টিভ ওয়াহর অস্ট্রেলিয়াকে হারিয়ে।

বৈশ্বিক খেলা হিসেবে ক্রিকেটকে আরও পরিচিত ও প্রতিষ্ঠিত করে তুলতে আইসিসির উদ্যোগের পরিক্রমায় এলো কমনওয়েলথ গেমসে ফেরার ঘোষণা। সামনে আরও বড় পর্যায়ে ক্রিকেটকে তুলে ধরতে কাজ করছে আইসিসি। ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে আইসিসির সঙ্গে মিলে এমসিসি চেষ্টা করছে বলে জানিয়েছেন এমসিসি ক্রিকেট কমিটি চেয়ারম্যান মাইক গ্যাটিং।

এই সংবাদে সবার আগে প্রতিক্রিয়া জানান নিউজিল্যান্ডের মেয়েদের দলের অধিনায়ক অ্যামি স্যাটার্থওয়েট। ক্রিকেটের জন্য একে গুরুত্বপূর্ণ মাইলফলক আখ্যা দেন তিনি। মেরিলেবোন ক্রিকেট ক্লাবের আশা, এই সিদ্ধান্ত ২০২৮ সালের অলিম্পিক গেমসে ক্রিকেটকে ফেরাতে পথপ্রদর্শকের ভূমিকা রাখবে। আগামী ২৭ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত হবে কমনওয়েলথ গেমস, যেখানে ১৮টি খেলায় হবে ২৬৪টি ইভেন্ট।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে