logo
বুধবার ১৬ অক্টোবর, ২০১৯, ১ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১০ আগস্ট ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

হকি উপদেষ্টা কোচ হচ্ছেন অজয় কুমার

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ হকি ফেডারেশনের উপদেষ্টা কোচ হয়ে ঢাকায় আসছেন অজয় কুমার বানসাল। আগামী ১৫ আগস্ট রাতে ঢাকায় পৌঁছার কথা রয়েছে তার। সেপ্টেম্বরে সিঙ্গাপুরে হবে 'জুনিয়র ওমেন্স এএইচএফ কাপ'। অনূর্ধ্ব ২১ নারী দলের সঙ্গে কাজ করতেই ঢাকায় আসছেন তিনি। এছাড়া আগামী বছর ঢাকায় অনুষ্ঠিতব্য জুনিয়র এশিয়া কাপের প্রাথমিক ক্যাম্পেও কাজ করবেন একে বানসাল।

৬০ বছর বয়সি অজয় কুমার বানসাল ভারতের অন্যতম অভিজ্ঞ হকি কোচ। যিনি ভারতীয় কোচদের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা দ্রোণাচার্য খেতাব পান। কাজ করেছেন ভারত জাতীয় হকি দল ও নারী দলের সঙ্গে। দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন ভারতীয় হকি ডেভেলপমেন্টের সঙ্গে।

বানসালের নিয়োগের ব্যাপারে বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ বলেন, 'অজয় কুমার বানসাল ভারত তথা উপমহাদেশের অন্যতম অভিজ্ঞতম কোচ। যার সঙ্গে বাংলাদেশের অনেক পুরনো সম্পর্ক। এবার তার মূল লক্ষ্য থাকবে সিঙ্গাপুরগামী নারী দলকে প্রস্তুত করা। পেশাগত কারণে আপাতত ১৫ দিনের জন্য তিনি ঢাকায় আসলেও, আমরা চেষ্টা চালাচ্ছি তার মেয়াদ আরও বাড়াতে। যাতে অনূর্ধ্ব ২১ পুরুষ দলকেও যথেষ্ট সময় দিতে পারেন তিনি।'

গেইলের রেকর্ড গড়া ম্যাচে বৃষ্টির জয়

ক্রীড়া ডেস্ক

শেষের শুরুটা ভাল হলো না ক্রিস গেইলের। ক্যারিয়ারের শেষ সিরিজ খেলতে নেমে প্রথমেই ব্যাট হাতে করলেন মাত্র ৪ রান। কিন্তু বৃহস্পতিবার মাঠে নেমেই এই কিংবদন্তি গড়েন অনন্য এক রেকর্ড। স্বদেশি লিজেন্ড ব্রায়ান লারাকে পেছনে ফেলে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ড এখন গেইলের। তবে এই ম্যাচে ভারত কিংবা উইন্ডিজ নয়, জিতেছে বৃষ্টি।

গায়ানায় তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে বৃষ্টির মুখে খেলা হয়েছে মাত্র ১৩ ওভার। শেষ পর্যন্ত বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে ম্যাচটি।

তার আগে টস ভাগ্য ছিল ভারতের পক্ষে। টস হেরে ব্যাটিংয়ে নেমে উইন্ডিজ ১৩ ওভারে করে ১ উইকেটে ৫৪ রান। ৩১ বলে ৪ রান করে ফেরেন গেইল। এই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই বলবেন তিনি।

তার আগে অনন্য এক মাইলফলক স্পর্শ করলেন মারকুটে এই ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজের হয়ে এটি ছিল তার ২৯৬তম ম্যাচ। তার পথ ধরে পেছনে ফেলেন ব্রায়ান লারাকে (২৯৫)। সব মিলিয়ে বৃহস্পতিবারের ম্যাচটি ছিল গেইলের ২৯৯তম ওয়ানডে। সমান ম্যাচ খেলেছেন লারাও। দেশের ছাড়া বাকি ম্যাচ খেলেছেন বিশ্ব একাদশের হয়ে।

নিজের এই মাইলফলকের ম্যাচে ব্যাট হাতে হতাশই করেছেন গেইল। ধীরগতিতে খেলে বাজে শটে বোল্ড হয়ে ফেরেন সাজঘরে। ৩১ বলে ৪ রান। এটি যে গেইলের ভাবাই যায় না। কারণ ঝড়ো গতিতে খেলতেই পটু তিনি। গেইল বিদায় নিতেই ওয়েস্ট ইন্ডিজের ইনিংস এগিয়ে নেন এভিন লুইস। ২ চার ও ৩ ছক্কায় অপরাজিত থাকেন ৩৬ বলে ৪০ রানে। অন্য প্রান্তে ৬ রানে ছিলেন শেই হোপ।

রোববার ফের মুখোমুখি হবে ভারত-উইন্ডিজ। সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি হবে ত্রিনিদাদে।

ভারতীয়দের ডোপ টেস্ট বাধ্যতামূলক

ক্রীড়া ডেস্ক

এখন থেকে ভারতের প্রত্যেক ক্রিকেটারকে ডোপ টেস্ট করাতে হবে। শুক্রবার দেশটির ক্রীড়া মন্ত্রণালয়ের সঙ্গে ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বৈঠক শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এতদিন ধরে বিসিসিআই দাবি করছিল, তারা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। জাতীয় ক্রীড়া ফেডারেশনের অংশ তারা নয় এবং সরকারি তহবিলের ওপর নির্ভরশীল নয়। এজন্য তারা ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সির (নাডা) অংশ কখনও হবে না।

কিন্তু কিছুদিন আগে তরুণ ক্রিকেটার পৃথ্বীশ ডোপ টেস্টে পজিটিভ হয়। এরপর থেকে ক্রীড়া মন্ত্রণালয়ের চাপে তারা সম্মতি জানাল যে, এখন থেকে তাদের ক্রিকেটারদের ডোপ পরীক্ষা করবে নাডা। শুক্রবার বিসিসিআইর প্রধান নির্বাহী রুহুল জহুরির সঙ্গে দেখা করেন ক্রীড়ামন্ত্রী রাধেশ্যাম ঝুলানিয়া। তিনিই জানান, ডোপ-বিরোধী নীতিমালার সঙ্গে যুক্ত হতে সম্মতি জানিয়ে লিখিত বিবৃতি দিয়েছে বোর্ড।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে