logo
শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১০ আগস্ট ২০১৯, ০০:০০  

টি২০'র খেলোয়াড়রা টেস্টের সুযোগ হারাচ্ছেন!

টি২০'র খেলোয়াড়রা টেস্টের সুযোগ হারাচ্ছেন!
ক্রীড়া প্রতিবেদক

ক্রিকেটের আভিজাত্যের ফরম্যাট টেস্ট। কিন্তু টি২০ আবিষ্কারের পর থেকেই টেস্টের প্রতি আগ্রহ হারাচ্ছেন ক্রিকেটাররা। যে কারণে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে এর বেশি প্রভাব পড়েছে।

টি২০'র খেলোয়াড়রা টেস্ট মেজাজে ব্যাটিং করতে না পারায়, টেস্ট মর্যাদা পাওয়ার প্রায় ২০ বছরেও সাদা পোশাকের ক্রিকেটে প্রত্যাশিত ফল পাচ্ছে না বাংলাদেশ। এ কারণেই টেস্ট এবং টি২০'র আলাদা ফরম্যাটে ক্রিকেটারদের নির্ধারণ করে দেয়ার চিন্তাভাবনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এমনটি নিশ্চিত করে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, যে বোলারটা টেস্ট খেলবে তাকে আমরা টি২০ সংস্করণ থেকে দূরে রাখতে চাচ্ছি। কারণ টেস্ট ক্রিকেটে নিয়মিতভাবে ভালো করতে চাইলে তেমন সামর্থ্যবান হতে হবে।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু আরও বলেন, '১৮ আগস্ট থেকে ক্রিকেটারদের নিয়ে কন্ডিশনিং ক্যাম্প শুরু হবে। প্রাথমিক স্কোয়াডে আমরা ৩৬ জন খেলোয়াড়কে বাছাই করেছি। তার মধ্য থেকে ১৫ জন আছে এইচপি দলের। ওরা শ্রীলংকার বিপক্ষে ইমার্জিং কাপে ওয়ানডে খেলবে। তারপর চারদিনের ম্যাচও আছে। ওরা ওই সিরিজে খেলবে।'

এদিকে জিম্বাবুয়ে-আফগানিস্তানকে নিয়ে আসন্ন ত্রিদেশীয় সিরিজের আগে বিশ্রামের জন্য ছুটি চেয়েছেন দলের একজন নির্ভরযোগ্য খেলোয়াড়।

সম্প্রতি সাকিব আল হাসান বাংলাদেশ দলের ওপেনার তামিম ইকবালকে বিশ্রামে যাওয়ার পরামর্শ দিয়েছেন। তাহলে কি সেই তামিমই কি বিশ্রামে যাওয়ার জন্য ছুটি চেয়েছেন?

শ্রীলংকায় সবশেষ গত ৩১ জুলাই শেষ ওয়ানডে খেলেছে বাংলাদেশ দল। আসন্ন ত্রিদেশীয় সিরিজ সামনে রেখে আগামী ১৮ আগস্ট থেকে ক্রিকেটারদের নিয়ে ক্যাম্প হবে। লংকা সিরিজ শেষে ক্যাম্পে যোগ দেয়ার আগ পর্যন্ত ২০ দিনের বিরতি পেয়েছেন টাইগাররা। তারপরও বাংলাদেশ দলের এক তারকা ক্রিকেটার বিশ্রাম নেয়ার জন্য ছুটি চেয়েছেন। তার সেই ছুটির আবেদন নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

এ ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, 'আমাদের অভিজ্ঞ ক্রিকেটার তারা। ওরা যদি কিছুদিন বিরতি নিয়ে ফিরতে চায় সেটাও ভালো। তা ছাড়া ৩১ জুলাই শ্রীলংকার কলম্বোয় শেষ ওয়ানডে ম্যাচ খেলে এসেছে ওরা। লম্বা একটা বিরতি দিয়ে প্রায় ৩ সপ্তাহ পরে কিন্তু ক্যাম্প শুরু হচ্ছে। তারা মানসিকভাবেও সতেজ হয়ে আসার বেশ সময় পেয়েছে।'

সূত্রে জানা যায়, শ্রীলংকায় খেলা তিন সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউলস্নাহ রিয়াদের মধ্যে একজন আগামী ক্যাম্প ও সিরিজ থেকে ছুটির আবেদন করেছেন। আর এই ছুটির আবেদন নিয়ে দেশের ক্রিকেট মহলে সমালোচনা হচ্ছে। খোদ বিসিবি নির্বাচকরাও মানতে পারছেন না।

সামনে আফগানিস্তান ও জিম্বাবুয়ের সঙ্গে ঘরের মাঠে টেস্ট ও টি২০ সিরিজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে