logo
বুধবার ২৬ জুন, ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ১৩ জুন ২০১৯, ০০:০০  

অর্থ উপার্জনে রোনালদোকে টেক্কা মেসির

অর্থ উপার্জনে রোনালদোকে টেক্কা মেসির
১৯৯০ সালে এইর্ যাংকিং চালু হওয়ার পর থেকে প্রথমবারের মত শীর্ষে উঠলেন লিওনেল মেসি
ফুটবল মাঠে মেসি-রোনালদোর দৌরাত্ম্য নতুন কিছু নয়। ব্যক্তিগত অর্জনে দু'জনের লড়াইটা বেশ হাড্ডাহাডি। একে অপরকে ছাড়িয়ে গেছেন বহুবার। তবে আয়ের দিক থেকে এবার মেসির পেছনে পড়েছেন পর্তুগিজ তারকা রোনালদো। মঙ্গলবার আয়ের দিক থেকে এগিয়ে থাকা খেলোয়াড়দের ১০০ জনের একটি তালিকাও করেছে মার্কিন বিজনেস ম্যাগাজিন ফোর্বস। এতে এবারই প্রথম শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন তিন ফুটবলার। ১৯৯০ সালে এইর্ যাঙ্কিং চালু হওয়ার পর থেকে প্রথমবারের মত রোনালদোকে টপকে শীর্ষে উঠলেন মেসি।

ম্যাগাজিনটির প্রতিবেদন অনুযায়ী, গত এক বছরে শীর্ষে থাকা একশো ক্রীড়াবিদের আয় বেড়েছে পাঁচ শতাংশ। তাদের মোট আয় ৪০০ কোটি মার্কিন ডলার। গত বছর মোট আয় ছিল তিনশো ৮০ কোটি ডলার।

ক্রিশ্চিয়ানো রোনালদো পর্তুগালের হয়ে ইউরোর পর জিতলেন উয়েফা নেশন্স লিগ শিরোপা। লিওনেল মেসি যেখানে আর্জেন্টিনার হয়ে কোনো শিরোপা জেতেননি। এমন সমালোচনা এখন হজম করতে হচ্ছে মেসি ভক্তদের। তাদের জবাব দিয়ে আয়ের দিক থেকে রোনালদোকে ঠিকই টপকে গেলেন এ বার্সা মেগাস্টার। বিশ্বের সবচেয়ে বেশি আয়ের ক্রীড়াবিদ এখন মেসি।

ক্রিশ্চিয়ানো রোনালদোর পর দ্বিতীয় ফুটবলার হিসেবে আয়েরর্ যাংকিংয়ে শীর্ষ স্থান ছিনিয়ে নিলেন বার্সেলোনার ফুটবল জাদুকর মেসি। প্রাইজ মানি, বেতন-বোনাস এবং এন্ডোর্সমেন্ট মিলিয়ে গতবছর মেসির আয় ছিল ১২৭ মিলিয়ন ডলার (১০ হাজার ৭১৮ কোটি টাকা প্রায়)। এদিকে রিয়াল ছেড়ে সদ্য সমাপ্ত মৌসুমে জুভেন্টাসে যোগ দেয়া রোনালদো গত জুন থেকে আয় করেছেন এখন পর্যন্ত ১০৯ মিলিয়ন ডলার (প্রায় ৯ হাজার ২০০ কোটি টাকা)। আর তৃতীয় স্থানে থাকা ব্রাজিলিয়ান নেইমারের আয় ১০ কোটি ৫০ লাখ ডলার (প্রায় ৮ হাজার ৮৬০ কোটি টাকা)। চতুর্থ স্থানে আছেন মেক্সিকান বক্সার কানেলো আলভারেস। তার আয় ৯ কোটি ৪০ লাখ ডলার। ৯৩ কোটি ৪০ লাখ ডলার নিয়ে পঞ্চমস্থানে আছে সুইজারল্যান্ডের টেনিস তারকা রজার ফেদেরার।

রেকর্ড ১২ বার ফোর্বসের এ তালিকায় শীর্ষস্থানে থাকা গলফার টাইগার উডস এবার রয়েছেন ১১ তে। এছাড়া রেসিং ড্রাইভার লুইস হ্যামিল্টন ১৩, টেনিস তারকা নোভাক জকোভিচ ১৭, বক্সার কনোর ম্যাকগ্রেগর ২১, রাফায়েল নাদাল ৩৭, পল পগবা ৪৪, অ্যালেক্সিস সানচেজ ৫৩, কিলিয়ান এমবাপ্পে ৫৫।

আর এ তালিকায় জায়গা পাওয়া একমাত্র ক্রিকেটার ভারতের অধিনায়ক বিরাট কোহলি আছেন সবার শেষে একশোতে। গত এক বছরে তার আয় আড়াই কোটি ডলার।

একমাত্র নারী ক্রীড়াবিদ হিসেবে শীর্ষ ১০০ জনের মধ্যে জায়গা করে নিয়েছেন সেরেনা উইলিয়ামস। ২৩ গ্র্যান্ড স্স্ন্যামের মালিক আয় করেন ২ কোটি ৯২ লাখ ডলার।

গত বছর সবচেয়ে রেশি উপার্জনকারী ছিলেন মার্কিন বক্সার ফ্লোয়েড মেওয়েদার। তবে এবার তিনি তালিকাতেই নেই। ফোর্বস খেলোয়াড়দের আয়ের হিসেব করেছে জুন, ২০১৮ থেকে জুন, ২০১৯ পর্যন্ত। খেলোয়াড়দের প্রাইজমানি, বেতন-ভাতাদি ও মেধাস্বত্ব চুক্তি থেকে প্রাপ্ত আয় দিয়েই হয়েছের্ যাংকিং।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে