logo
রোববার ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

  মো. ফখরুল ইসলাম   ১৩ জুন ২০১৯, ০০:০০  

অপরাজিত থাকার লড়াইয়ে ভারত-নিউজিল্যান্ড

অপরাজিত থাকার লড়াইয়ে ভারত-নিউজিল্যান্ড
দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপে দুরন্ত সূচনার পর দ্বিতীয় ম্যাচে দারুণ খেলে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারানো সত্ত্বেও খুব একটা স্বস্তিতে নেই ভারত। তাদের মাথায় এখন শিখর ধাওয়ানের আঙুলের চোট। রোহিত শর্মার সঙ্গে এতদিন ওপেন করছিলেন ধাওয়ান। তার জায়গায় হয়তো চার নম্বর থেকে তুলে আনা হতে পারে কেএল রাহুলকে। বিশ্বকাপের মাঝখানে হঠাৎ করে ওপেন করা মুখের কথা নয়, বিশেষত নিউজিল্যান্ডের আগুন ঝরানো বোলিং আক্রমণের সামনে। ট্রেন্ট ব্রিজের মাঠ ছোট, আকাশেও মেঘ থাকবে। দুটো ম্যাচেই ভারতের রিস্টস্পিনাররা নজর কাড়লেও এই পরিস্থিতিতে ম্যাচে বিরাট কোহলিরা কী করেন দেখার বিষয়।

অন্যদিকে, তিনটি ম্যাচ থেকে ছয় পয়েন্ট পেয়ে নিউজিল্যান্ড এখন পয়েন্ট তালিকার শীর্ষে। ওই ম্যাচগুলোতে বিপক্ষ দলের ত্রিশ উইকেটের পনেরোটা ভাগাভাগি করে নিয়েছেন লাকি ফার্গুসন আর ম্যাট হেনরি। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন কলিন দ্য গ্র্যান্ডহোম আর জিমি নিশামও। তবে রোহিতদের চওড়া ব্যাটের সামনে কিউই বোলারদের কাজটা অত সহজ হবে না যে তা অনুমেয়। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ট্রেন্ট ব্রিজে দল দুটো একে অপরের মুখোমুখি হবে।

চলতি বিশ্বকাপে এখনো অবধি সবচেয়ে বেশি উইকেট ৮টি নিয়েছেন লাকি ফার্গুসন। টিম ইন্ডিয়ার বিপক্ষে লড়াইয়ে নামার আগে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, শুরুতেই কয়েকটা উইকেট ফেলে ভারতের ওপর চাপ সৃষ্টি করাই হয়ে উঠতে পারে ম্যাচে জয়ের চাবিকাঠি। তিনি বলেন, 'ওদের যথেষ্ট ধৈর্য আছে। আর একবার ওরা জমে গেলে আমরা আক্রমণাত্মক বোলিং করলেও রান তুলবে। তাই শুরুতেই উইকেট শিকার গুরুত্বপূর্ণ।'

একদিনের ম্যাচে ফার্গুসনের বোলিং গড় ২৬.০৯ হলেও ভারতের বিপক্ষে বিগত তিন দেখায় তা ছিল ৫৯.৬৭। যা অনেক খরুচে। ভারতীয়দের বিপক্ষে বল করা কি সত্যিই এত কঠিন? জবাবে তিনি বলেন, 'ওরা বিশ্বমানের খেলোয়াড়, চাইলেই দুম করে উড়িয়ে দেয়া যায় না। একটু একটু করে চাপ বাড়িয়ে গেলে একসময় ওরা ভুল করবেই। আর সেই সুযোগটাই নিতে হবে। ওরা যে টুর্নামেন্টের অন্যতম সেরা দল তা তো বলার অপেক্ষা রাখে না। ইংল্যান্ডের মাঠে অনেকদিন ওদের সঙ্গে আমরা খেলিনি, তাই এবারে মুখিয়ে আছি।' এ ছাড়া সব দলই সাধারণত ট্রেন্ট ব্রিজে রানের পাহাড় গড়ে, কিন্তু এই বিশ্বকাপে ফাস্ট বোলাররা পেস, বাউন্স দুটোই পেয়েছেন। আফগানিস্তানের সঙ্গে ৩৭ রান দিয়ে চার উইকেট পেয়েছেন ফার্গুসন। এই পরিবেশে তিনি চাইবেন তার পুনরাবৃত্তি ঘটাতে।

এদিকে, বিরাট কোহলির বাহিনীর সঙ্গে ম্যাচের আগে কিউইদের সতর্ক করে দিয়েছেন ড্যানিয়েল ভেট্টোরি। সাবেক কিউই অধিনায়ক মনে করেন বিশ্বকাপে এই ম্যাচ দিয়েই প্রথমবারের মতো কঠিন চ্যালেঞ্জে পড়বে তার দেশ। দুই দলই অবশ্য এখন অব্দি চলতি বিশ্বকাপে অপরাজিত। নিউজিল্যান্ড তিন ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। তারা হারিয়েছে- শ্রীলংকা, আফগানিস্তান আর বাংলাদেশকে। ভারত ২ ম্যাচ খেলে ৪ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বরে। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে উড়িয়ে ছন্দে আছে বিরাট কোহলির দল।

সেই সাফল্যের রেশ ধরে রেখেই আজ ট্রেন্ট ব্রিজে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড। এই লড়াইয়ের আগে কেন উইলিয়ামসনদের সতর্ক করে ভেট্টোরি বলছিলেন, 'তিন ম্যাচ খেলে তিনটিতেই জিতে আত্মবিশ্বাস বাড়বে এটাই স্বাভাবিক। কিন্তু পরের ম্যাচে ভারতের বিপক্ষে খেলাটা বেশ কঠিনই হবে কিউইদের। আমার রায়ে- ভারত সম্ভবত বিশ্বের সেরা দল। অসংখ্য দর্শকের উপস্থিতিতে এটি জমাট এক ম্যাচই হতে যাচ্ছে।' এর আগে নিউজিল্যান্ডের প্রস্তুতি ম্যাচে অবশ্য হেরেছে ভারত। তবে এরপর থেকেই ছন্দে ভারতীয় দল। সেই ধারাবাহিকতটাই ধরে রেখে এগিয়ে যেতে চাইছে 'মেন ইন বস্নু' খ্যাত দলটি।

দুই অপরাজিতের লড়াইয়ে এদিন ছড়ি ঘোরাতে পারে বৃষ্টিও। তাই ১০০ ওভার খেলা হওয়ার সম্ভাবনা কম। বিকেলের দিকে বজ্রবিদু্যৎ সহযোগে বৃষ্টির সম্ভাবনা আছে। পেস আক্রমণ শক্তিশালী হওয়ার দরুন দু'দলই চাইবে ফিল্ডিং নিতে, পাকিস্তানের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের মতো।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে