logo
রোববার ১৬ জুন, ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২১ মে ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

অন্যরকম সেঞ্চুরিতে কোহলির রেকর্ড

ক্রীড়া ডেস্ক

ব্যাট হাতে প্রতিপক্ষের বোলারদের শেষ করে দিতে তার জুরি নেই। বাইশ গজে বোলারদের তুলোধুনো করে গড়েছেন অসংখ্য রেকর্ড। নিজের ব্যাটিং শক্তিতে বারবার রেকর্ডবুকের পাতা করেছেন এলোমেলো। এবার সেই বিরাট কোহলি গড়লেন ভিন্ন রকম এক সেঞ্চুরির রেকর্ড। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে সামাজিক যোগাযোগমাধ্যমে ১০০ মিলিয়ন ফলোয়ারের (অনুসারী) মালিক এখন তিনি।

বর্তমানে বিশ্বসেরা ব্যাটসম্যান ও ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে ভাবা হচ্ছে শচীনের 'সেঞ্চুরির সেঞ্চুরি'র রেকর্ড ভাঙার সামর্থ্য থাকা একমাত্র ব্যাটসম্যান। তার আগেই অবশ্য আরও একটি সেঞ্চুরির রেকর্ড গড়েছেন তিনি।

ফুটবল বা টেনিসের মতো ক্রিকেট পুরো বিশ্বব্যাপী সমানভাবে জনপ্রিয় না হওয়ায় যেকোনো ক্রিকেটারের সামাজিক যোগাযোগমাধ্যমে ১০০ মিলিয়ন অনুসারী থাকা সাড়া ফেলার মতোই ব্যাপার।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে কোহলির অনুসারীর সংখ্যা ২৯.৫ মিলিয়ন। পিকচার শেয়ারিং সাইট ইন্সটাগ্রামে কোহলির অনুসারী ৩৩.৫ মিলিয়ন। তবে কোহলির সবচেয়ে বেশি ফলোয়ার সংখ্যার দিকে থেকে এই দুইটিকে ছাড়িয়ে গেছে ফেসবুক।

সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম ফেসবুকে তার অনুসারী ৩৭ মিলিয়ন। সামাজিক যোগাযোগের এই তিন মাধ্যমে তাই কোহলির মোট অনুসারীর সংখ্যা ১০০ মিলিন বা ১০ কোটির বেশি।

শেষ ম্যাচেও পাকিস্তানকে হারাল ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক

পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ইংল্যান্ডের ব্যাটিং দাপটের মাঝে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্সে বিশ্বকাপ প্রস্তুতি সেরে রাখলেন ক্রিস ওকস। চতুর্থ ওয়ানডেতে ৪ উইকেট নেয়া এই ইংলিশ পেসার রোববার রাতে শেষ ম্যাচে নিলেন ৫ উইকেট। তাতে ৫৪ রানে জিতে পাঁচ ম্যাচের সিরিজ ৪-০ তে এগিয়ে থেকে শেষ করল স্বাগতিকরা।

ফিফটি মাত্র দুটি। তবে প্রায় সব ব্যাটসম্যানই রান পাওয়ায় আরেকটি বড় সংগ্রহ গড়ল ইংল্যান্ড। বোলিংয়ে শুরুতেই পাকিস্তানকে কাঁপিয়ে দিলেন ক্রিস ওকস। বাজে শুরুর পর সরফরাজ আহমেদ ও বাবর আজমের বীরত্বে লড়াই করলেও হারের বৃত্ত ভাঙতে পারেনি সফরকরীরা। পঞ্চম ও শেষ ওয়ানডেতে ৫৪ রানে জিতেছে ইংল্যান্ড। ৩৫১ রান তাড়ায় ৪৬.৫ ওভারে ২৯৭ রানে থমকে যায় পাকিস্তানের ইনিংস। প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর বাকি চার ম্যাচ জিতে ৪-০ ব্যবধানে সিরিজ জিতল স্বাগতিকরা।

২০২৩ সাল পর্যন্ত রিয়ালে টনি ক্রুস

ক্রীড়া ডেস্ক

রিয়াল মাদ্রিদের সঙ্গে চার বছর চুক্তির মেয়াদ বাড়িয়েছেন মিডফিল্ডার টনি ক্রুস। নতুন চুক্তি অনুযায়ী ২০২৩ সালের জুন পর্যন্ত স্প্যানিশ ক্লাবটিতে থাকবেন এই জার্মান মিডফিল্ডার। ২৯ বছর বয়সি ক্রুস ২০১৪ সালে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ থেকে রিয়ালে যোগ দেন।

জার্মানির ২০১৪ বিশ্বকাপজয়ী এই খেলোয়াড় রিয়ালের হয়ে পাঁচ বছরে জিতেছেন মোট ১১টি ট্রফি। রিয়ালের জার্সিতে ক্রুস ম্যাচ খেলেছেন ২৩৩টি। এর মধ্যে এই মৌসুমে লা লিগায় ২৮টি ও চ্যাম্পিয়ন্স লিগে খেলেছেন আটটি ম্যাচ।

বিশ্বকাপ প্রস্তুতিতে বড় ধাক্কা আফগানদের

ক্রীড়া ডেস্ক

ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ড পাত্তা পায়নি বাংলাদেশের কাছে। বিশ্বকাপের আগে প্রস্তুতিটা টাইগাররা ভালোভাবে সেরে নিলেও ধাক্কা খেয়েছে আফগানিস্তান। রোববার দুই ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৭২ রানের বড় ব্যবধানে হেরেছে আফগানরা। বেলফাস্টে স্বাগতিকদের ২১০ রানে গুটিয়ে দিয়ে আফগানিস্তান ম্যাচ জয়ের সম্ভাবনা জাগিয়ে তুলেছিল শুরুতে। সফরকারীদের বোলিং আক্রমণের সামনে সেভাবে প্রতিরোধ গড়তে পারেনি আইরিশরা।

টস হেরে ব্যাট করে আয়ারল্যান্ড ওপেনার পল স্টার্লিংয়ের ৭১ ও পোর্টারফিল্ডের ৫৩ রানে ভর করে দুইশো রান পার করে। প্রতিরোধের দেয়াল লম্বা না হওয়ায় তারা গুটিয়ে যায় ৪৮.৫ ওভারেই। আফগানদের পক্ষে ৩টি করে উইকেট নেন দাওলাত জাদরান ও আফতাব আলম। দুটি নেন রশিদ খান। জবাবে আফগানিস্তানের ব্যাটিং ছিল তাসের ঘরের মতো। আইরিশদের চেয়েও ছন্নছাড়া ব্যাটিং করেছে সফরকারীরা। ৩৫.৪ ওভারে তারা গুটিয়ে যায় ১৩৮ রানে। সর্বোচ্চ ২৯ রান আসে আসগর আফগানের ব্যাট থেকে। পসার মার্ক অ্যাডেয়ার ১৯ রানে নেন ৪ উইকেট। ৩টি নেনর্ যাংকিন।

এদিকে আফগানিস্তানকে বিশ্বকাপে পৌঁছে দেয়াকেই কার্যসমাধা হয়েছে বলে মনে করছেন দলটির কোচ ফিল সিমন্স। তাই বিশ্বকাপের পরই আফগান দলটির কোচিংয়ের দায়িত্বে আর থাকতে চান না তিনি। সাফ জানিয়ে দিয়েছেন সরে দাঁড়াবেন এর পরেই। ২০১৭ সালের ডিসেম্বরে আফগানদের বিশ্বকাপে কোয়ালিফাই করার লক্ষ্যেই সিমন্সকে নিয়োগ দেয়া হয়েছিল। সেই কাজটি সাফল্যের সঙ্গে শেষও করেছেন। তার চুক্তি বিশ্বকাপ পর্যন্ত থাকলেও এই চুক্তি বাড়াতে চান না তিনি।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গেও এই বিষয়ে আলোচনা শেষ করে রেখেছেন। ক্যারিবীয় এই কোচ বলেছেন, 'আমি এ বিষয়ে আগেও ভেবে দেখেছি। এসিবিকেও জানিয়ে দিয়েছি আমার কথা। আমি আর চুক্তি নবায়ন করতে চাই না।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে