logo
রোববার ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২০ মে ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

বাইবেল অনুযায়ী বিশ্বকাপ পাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ!

ক্রীড়া ডেস্ক

দীর্ঘদিন দলীয় পারফরম্যান্সের এতটাই বাজে অবস্থাতে যে গেল পাঁচ বছর ধরে কোনো সিরিজ বা টুর্নামেন্টে জয় পায়নি ওয়েস্ট ইন্ডিজ। সদ্য শেষ হওয়া ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের কাছে ফাইনালসহ টানা তিন ম্যাচে হারতে হয়েছে দলটির। যদিও ৩০ মে থেকে শুরু হতে চলা বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখছেন উইন্ডিজদের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি।

ক্যারিবীয়রাই এবারের বিশ্বকাপের শিরোপা জয় করবে, এমন বক্তব্যের পক্ষে যুক্তি দিয়ে স্যামি টেনে এনেছেন খ্রিস্টানদের ধর্মগ্রন্থ বাইবেলকে।

আইসিসিরর্ যাংকিংয়ের অষ্টম স্থানে থাকা দলটিকে নিয়ে স্যামি বলেছেন, বাইবেলে '৪০' সংখ্যাটি যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তাই ওয়েস্ট ইন্ডিজই এবারের চ্যাম্পিয়ন।

উইন্ডিজদের সাবেক এই অলরাউন্ডার বিষয়টি আরও স্পষ্ট করে বলেন, '৪০ বছর আগে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ জিতেছে। আমি বাইবেলে বিশ্বাস রাখা একজন মানুষ। আপনারা দেখবেন, পবিত্র গ্রন্থটিতে ৪০ সংখ্যাটি বার বার এসেছে। আমি বিশ্বাস করি, এই কারণেই আমরা এবারের বিশ্বকাপটি নিজেদের করে নেব।'

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের প্রিভিউ শো অনুষ্ঠানে স্যামি বলেন, 'আমার কেন জানি না মনে হচ্ছে, আমরাই এবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হব। ইউনিভার্সাল বস ক্রিস গেইল অবসর নিতে চলেছে। নিজের শেষ বিশ্বকাপ সে মাতিয়ে দিতে চাইবে।'

দলের শক্তি-সামর্থ্যের প্রসঙ্গে দুইবারের টি২০ বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক বলছেন, 'আমাদের দলের ব্যাটিং লাইনআপ বেশ ভালো। তবে বোলারদের আরও দায়িত্ব নিতে হবে।'

১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপের ট্রফিটি নিজেদের করে নিয়েছিল ক্যারিবীয়রা। ৪০ বছর আগে ১৯৭৯ সালে সবশেষ বিশ্বকাপ জেতে নেয় ভিভ রিচার্ডস নেতৃত্বাধীন দলটি। তারপরে আর বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ আসরের ট্রফিটি জয় করতে পারেনি উইন্ডিজরা। ১৯৯৬ সালে সেমিফাইনালে পৌঁছে যায়, যদিও শেষ চারেই থামতে হয়েছিল তাদের।

হার দিয়ে মৌসুম শেষ রিয়ালের

ক্রীড়া ডেস্ক

রিয়াল মাদ্রিদের ব্যর্থতার বৃত্তে ঘেরা মৌসুমের শেষটাও হলো হতাশায়। লা লিগায় শেষ রাউন্ডে রিয়াল বেটিসের কাছে ঘরের মাঠে হেরে গেছে প্রতিযোগিতার সফলতম দলটি। সান্তিয়াগো বার্নাবু্যয়েতে রোববার সন্ধ্যায় ২-০ গোলে হেরেছে জিনেদিন জিদানের দল। জানুয়ারিতে লিগে প্রথম পর্বের দেখায় বেটিসের মাঠে শেষ মুহূর্তের গোলে ২-১ ব্যবধানে জিতেছিল রিয়াল। স্পেনের শীর্ষ লিগে শেষ দুই রাউন্ডেই হারল রিয়াল। গত সপ্তাহে রিয়াল সোসিয়েদাদের মাঠে ৩-১ গোলে হেরেছিল জিদানের দলটি।

ম্যাচের শুরুতে অধিকাংশ সময় বল দখলে রাখার পাশাপাশি আক্রমণে আধিপত্য করা বেতিস ২৮তম মিনিটে এগিয়ে যেতে পারত। তবে স্প্যানিশ ডিফেন্ডার মার্ক বার্ত্রার দূরপাপস্নার বুলেট গতির শট শেষ মুহূর্তে কোনোমতে হাত ছুঁইয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক কেইলর নাভাস। ধীরে ধীরে গুছিয়ে ওঠা রিয়াল পাঁচ মিনিট পর প্রথম উলেস্নখযোগ্য সুযোগ পায়। তবে পেনাল্টি স্পটের কাছে ফাঁকায় বল পেয়ে করিম বেনজেমার সময় নিয়ে নেয়া শট পোস্টে লাগে। পরের মিনিটে জিওভানি লো সেলসোর চিপ শট দারুণ দক্ষতায় নাভাস ঠেকিয়ে দিলে আবারও বেঁচে যায় স্বাগতিকরা।

এমবাপের জোড়া গোলে পিএসজির দাপুটে জয়

ক্রীড়া ডেস্ক

আবারও জ্বলে উঠলেন কিলিয়ান এমবাপে। করলেন জোড়া গোল। অন্যদিকে এডিসন কাভানি ও অ্যাঞ্জেল ডি মারিয়া একবার করে পেলেন জালের দেখা। শেষ পর্যন্ত এই তিন তারকার নৈপুণ্যে লিগ ওয়ানে দিজোঁকে বড় ব্যবধানে হারিয়েছে পিএসজি। ঘরের মাঠে শনিবার রাতে ৪-০ গোলে জিতেছে পিএসজি। মার্চে লিগের প্রথম পর্বের দেখায়ও দলটিকে একই ব্যবধানে হারিয়েছিল টমাস টুখেলের দল।

ম্যাচের তৃতীয় মিনিটেই ডি মারিয়ার গোলে এগিয়ে যায় পিএসজি। ইউলিয়ান ড্রাক্সলারের পাস ডি-বক্সের বাইরে পেয়ে দারুণ বাঁকানো শটে দূরের পোস্ট দিয়ে বল জালে পাঠান এ আর্জেন্টাইন ফরোয়ার্ড। পরের মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন এডিসন কাভানি। একজনকে কাটিয়ে তার দূরের পোস্টে বাড়ানো ক্রসে হেডে জাল খুঁজে নেন তিনি। এই গোলেও অবদান রাখেন ডি মারিয়া।

ম্যাচের ২৫তম মিনিটে তমা মুনিয়ের হেড পোস্টে লেগে ফিরে আসলে ব্যবধান বাড়েনি পিএসজির। তবে ৩৬তম মিনিটে কাছ থেকে টোকা দিয়ে দলের তৃতীয় গোলটি করেন এমবাপে। এরপর ৫৬তম মিনিটে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোলটি করে জয় প্রায় নিশ্চিত করেন ফ্রান্সের এই ফরোয়ার্ড। মাঝমাঠ থেকে লেয়ান্দ্রো পারেদেসের বাড়ানো পাস পেয়ে অনেকটা এগিয়ে ডি-বক্সে ঢুকে আগুয়ান গোলরক্ষকের উপর দিয়ে বল জালে জড়ান দারুণ ফর্মে থাকা ফরাসি তরুণ ফরোয়ার্ড এমবাপে। আসরে ফরাসি এই ফুটবলারের এটি সর্বোচ্চ ৩২তম গোল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে