মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

প্রথম টেস্টে অনিশ্চিত মুশফিক

ক্রীড়া প্রতিবেদক

ইনজুরিতে পড়ে নিউজিল্যান্ড সিরিজের আগে দল থেকে ছিটকে গেছেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আর পেসার তাসকিন আহমেদ। তাদের অনুপস্থিতিতে ওয়ানডে সিরিজে ধবলধোলাই হয়েছে টিম বাংলাদেশ। কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে এলো আরও একটি শঙ্কার খবর- ইনজুরির কারণে প্রথম টেস্টে অনিশ্চিত হয়ে পড়েছেন দলের ব্যাটিংয়ের আরেক ভরসা মুশফিকুর রহিম।

সফরের দ্বিতীয় ওয়ানডে থেকেই পাঁজরের পুরোনো চোটে নতুন করে ভুগতে শুরু করেছেন মুশফিক। তৃতীয় ওয়ানডেতে তার খেলা নিয়ে শঙ্কা ছিল, তবে ডানহাতি এই ব্যাটসম্যান নেমেছিলেন মাঠে। নিজেকে অবশ্য সেভাবে মেলে ধরতে পারেননি। পাঁজরের চোটের সঙ্গে আরও দুটি চোট চলমান সফরে যাতনা বাড়িয়েছে তার। একটি সাইড স্ট্রেইন, আরেকটি কব্জির চোট। বেশিরভাগ সময়ই ভুগছেন অস্বস্তিতে। যা থেকে এখনও মুক্ত হতে পারেননি।

দলের প্রধান কোচ স্টিভ রোডস বলেছেন, 'মুশফিকের কিছু সমস্যা রয়ে গেছে। বিশেষ করে কব্জির জায়গায়। বুড়ো আঙুলের উপরের দিকে সমস্যাটা বেশি। ভালো থাকতে হলে এই জায়গা বেশি নাড়ানো যাবে না। সেই স্থানে সুরক্ষার ব্যবস্থা রাখা হয়েছে। যাতে করে কোনো মুভমেন্ট তার না করতে হয়। তিন দিন এমনভাবে থাকবে, এরপরেই তা খুলে দেখা হবে, এরপর তার অবস্থা কী হয় সেটি দেখা হবে। তাই ও (মুশফিক) প্রথম টেস্ট খেলবে নাকি বাদ পড়বে- তা আপাতত বলতে পারছি না।'

হেটমায়ার-কটরেলে সমতায় উইন্ডিজ

ক্রীড়া ডেস্ক

ব্যাট হাতে অপরাজিত সেঞ্চুরিতে দলকে বড় পুঁজি এনে দিলেন শিমরন হেটমায়ার। এরপর ৫ উইকেট নিয়ে ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন পেসার শেলডন কটরেল। এই যুগলের নৈপুণ্যে শুক্রবার দ্বিতীয় ওয়ানডেতে ২৬ রানে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ১-১ সমতায় ফিরেছে ওয়েস্ট ইন্ডিজ। ব্রিজটাউনে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৮৯ রান সংগ্রহ করে স্বাগতিকরা। জবাবে ৪৭.৪ ওভারে ২৬৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।

হেটমায়ারকে ভবিষ্যৎ তারকা বলা হচ্ছে শুরু থেকেই। কেন বলা হচ্ছে- শুক্রবার তারই প্রমাণ দিয়েছেন বার্বাডোজে। ৮৩ বলে করা তার অপরাজিত ১০৪ রানে শুরুতে জয়ের মঞ্চ তৈরি করে দেয় ক্যারিবীয়দের। টস হেরে ব্যাট করতে নামা স্বাগতিকদের শুরুটা দুর্দান্ত হয় ক্রিস গেইলের আক্রমণাত্মক ব্যাটিংয়ে। আগের ম্যাচে সেঞ্চুরির পর এবার ৪ ছক্কায় তুলে নেন হাফসেঞ্চুরি। তার গড়ে দেয়া ভিতটাকে আরও পোক্ত করেন হেটমায়ার।

জবাব দিতে নেমে ইংল্যান্ড সমান তালে এগিয়ে যেতে ব্যর্থ হয়েছে। পেসার কটরেলের দাপুটে বোলিংয়ে শুরুতে ব্যাকফুটে চলে যায় তারা। দুই ইংলিশ ওপেনারকে ফেরান তিনি। মিডল অর্ডারে অধিনায়ক উইয়ন মরগান ৭০ আর বেন স্টোকস ৭৯ রান করে জয়ের একটা সম্ভাবনা তৈরি করলেও সম্ভাবনাটাকে বাস্তবরূপ দিতে পারেননি। তারা দুজন ফিরে যাওয়ার পর আর কেউ প্রতিরোধ গড়তে পারেনি। ৪৭.৪ ওভারে ২৬৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। কটরেল ৪৬ রানে নেন ৫টি উইকেট, জেসন হোল্ডার পান ৩টি।

ভারতকে শান্তির পথে আহ্বান সরফরাজের

ক্রীড়া ডেস্ক

জঙ্গি হামলায় ভারতের চোখের বালি হয়ে উঠেছে পাকিস্তান। প্রতিবেশী দেশটির সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে তারা। ছিন্ন করতে চাইছে ক্রিকেটীয় সম্পর্কও। আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কটের দাবি তুলেছেন ভারতীয়রা। সাবেক ক্রিকেটাররাও সম্মতি জানিয়েছেন তাতে। তবে পাকিস্তানি অধিনায়ক সরফরাজ আহমেদের কণ্ঠে নরম সুর। প্রতিবেশীদের শান্তির পথে আহ্বান জানিয়েছেন তিনি।

জুনের ১৬ তারিখ ওল্ড ট্রাফোর্ডে গ্রম্নপ পর্বের ম্যাচে মুখোমুখি হওয়ার কথা রয়েছে চিরশত্রম্ন ভারত আর পাকিস্তানের। তবে ম্যাচটি মাঠে গড়াবে কি না, তা নিয়ে সন্দেহ দানা বেঁধেছে। ভারত ম্যাচটি বয়কট করতে চাইছে। বিসিসিআই ইতোমধ্যেই আইসিসি বরাবর এ বিষয়ে চিঠি পাঠিয়েছে। ২৭ ফেব্রম্নয়ারি দুবাইয়ে আইসিসির সভা শেষে ম্যাচের ভাগ্য সম্পর্কে জানা যাবে। সরফরাজ ম্যাচটি আয়োজনের পক্ষে, 'বিশ্বকাপের সূচি অনুযায়ী নির্দিষ্ট দিনেই ভারত-পাক ম্যাচ হওয়া উচিত। কূটনৈতিক সম্পর্কের প্রভাব ক্রিকেটমাঠে পড়া একেবারেই কাম্য নয়। কোটি কোটি ক্রিকেটভক্তের কথা মাথায় রেখেই দু'দেশের এই ম্যাচ খেলা উচিত।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<38075 and publish = 1 order by id desc limit 3' at line 1