শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিরিজ হেরে আবার ৯-এ টাইগাররা

নতুনধারা
  ১৬ জুলাই ২০১৮, ০০:০০
উইকেট লাভের পর জেসন হোল্ডারের উচ্ছ¡াস। জ্যামাইকা টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে বাংলাদেশকে ধসিয়ে দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের এই পেস অলরাউন্ডার Ñওয়েবসাইট

ক্রীড়া প্রতিবেদক

প্রথম ইনিংসের মতো জোড়ায় জোড়ায় উইকেট পড়েনি। উইকেট পতনে ছিল ছোট ছোট বিরতি। বড় জুটি না হওয়ায় দ্বিতীয় ইনিংসেও হতাশার স্রোত ব্যাটিংয়ে। বাজে ব্যাটিংয়ের আরেকটি প্রদশর্নীতে জ্যামাইকায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের কাছে সিরিজের দ্বিতীয় টেস্টে বাংলাদেশ হেরেছে ১৬৬ রানে। ৩৩৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হয় ১৬৮ রানে। অ্যান্টিগা টেস্ট শেষ হয়েছিল তৃতীয় দিনের প্রথম সেশনে। তাতে লেখা হয় ইনিংস ও ২১৯ রানের হার। জ্যামাইকা টেস্ট শেষ হলো তৃতীয় দিনের পড়ন্ত বিকালে। স্যাবাইনা পাকের্ সাকিব আল হাসানের ৫৪ রানের ইনিংস ক্যারিবীয়দের সিরিজ জয়ের (২-০) উদযাপনে কেবল অপেক্ষা বাড়িয়েছে।

সিরিজ হারের পাশাপাশি র‌্যাংকিংয়ে অবনতিও হয়েছে টাইগারদের। র‌্যাংকিংয়ে আবারও ৯ নাম্বারে নেমে গেছে বাংলাদেশ দল। আড়াই মাস আগে আইসিসির টেস্ট র‌্যাংকিং বাষির্ক হালনাগাদের পর ইতিহাসে নিজেদের সেরা র‌্যাংকিং পায় বাংলাদেশ। প্রথমবারের মতো উঠে আসে ৮ নাম্বারে। যাদের ঠেলে ওই উন্নতি ছিল, সেই ওয়েস্ট ইন্ডিজ জায়গাটা কেড়ে নিল যোগ্যতা দিয়েই। ৭৫ রেটিং পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করেছিল বাংলাদেশ, আর ওয়েস্ট ইন্ডিজ শুরু করে ৭২ নিয়ে। শ্রীলংকার বিপক্ষে সিরিজ ড্র আর বাংলাদেশকে হারানোর পর ক্যারিবীয়দের রেটিং পয়েন্ট এখন ৭৭। বাংলাদেশের কমে দঁাড়িয়েছে ৬৭ তে।

দলের এমন সাফল্যে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন জেসন হোল্ডার। প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া ক্যারিবীয় দলপতি দ্বিতীয় ইনিংসে আগেরটি ছাপিয়ে নিয়েছেন ৬ উইকেট। দুই ইনিংসে ১১ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন এই পেসার। ক্যারিবীয় অধিনায়কের এটিই ক্যারিয়ারসেরা বোলিং। ম্যাচে ১০ উইকেট এই প্রথমবার। দুই ম্যাচের সিরিজে ১৭ উইকেট নিয়ে সিরিজ সেরা হয়েছেন হোল্ডারই।

প্রথম টেস্টে কিছু করতে না পারলেও দ্বিতীয় টেস্টে বাংলাদেশের সেরা পারফরমার দলপতি সাকিব আল হাসান। দ্বিতীয় ইনিংসে দুদার্ন্ত বোলিং করে ৩৩ রানে নেন ৬ উইকেট। দেশের বাইরে যা বাংলাদেশি কোনো বোলারের সেরা বোলিংয়ের কীতির্। তার ওমন কীতিের্তই তৃতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১২৯ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের বিপক্ষে ক্যারিবিয়ানদের সবির্নম্ন স্কোর এটিই। তবে প্রথম ইনিংসে ২০৫ রানের লিড থাকায় বাংলাদেশকে ৩৩৫ রানের লক্ষ্য বেঁধে দিতে সমথর্ হয় স্বাগতিকরা।

জয়ের জন্য ওই লক্ষ্য তাড়া করতে মধ্যাহ্নভোজের বিরতির পর ব্যাটিংয়ে নামা বাংলাদেশ এদিনও পায়নি ভালো শুরু। তামিম ইকবাল রানের খাতা খোলার আগেই ধরেন প্যাভিলিয়নের পথ। লিটন দাস ৩৩, মুশফিকুর রহিম ৩১ রান করলেও ২২ গজে টিকে থাকার মানসিকতা দেখা যায়নি ব্যাটিংয়ের ধরনে। টেস্ট মেজাজ না দেখিয়ে বাউন্ডারির প্রতি নিভর্রশীলতা দেখা গেছে বাংলাদেশের ইনিংসজুড়ে। ১৬৮-এর মধ্যে ১১২ রান এসেছে বাউন্ডারি থেকে। সাকিব সবোর্চ্চ ১০টি, লিটন ও মুশফিক সমান ৬টি, মুমিনুল ৩টি, তাইজুল ২টি ও মিরাজ মেরেছেন ১টি বাউন্ডারি।

ম্যাচ শেষে অধিনায়ক সাকিব বলেছেন, ‘জানতাম কঠিন হবে। তবে ভাবতে পারিনি এতটা কঠিন হবে। অনেক জায়গাই আছে, যেসব নিয়ে আমাদের কথা বলতে হবে এবং কাজ করতে হবে। বিশেষ করে ব্যাটিংয়ে।’ অধিনায়ক বেশি হতাশ ব্যাটিং নিয়েই, ‘টেস্ট ম্যাচ যত গড়িয়েছে, আমাদের বোলাররা ভালো করেছে। বিশেষ করে স্পিনাররা বেশ ভালো করেছে। কিন্তু ব্যাটিংয়ে চার ইনিংসেও নিজেদের চেনা চরিত্র ও দৃঢ়তা আমরা দেখাতে পারিনি।’

আগামী ২২ জুলাই শুরু হবে ওয়ানডে সিরিজ। তিন ম্যাচের সিরিজ খেলতে মুস্তাফিজ, বিজয়, সাব্বির, মোসাদ্দেক, আবু হায়দার, নাজমুল পৌঁছেছেন ওয়েস্ট ইন্ডিজ। ওয়ানডে অধিনায়ক মাশরাফির সোমবার রওনা হওয়ার কথা রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<3753 and publish = 1 order by id desc limit 3' at line 1