বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ

মিঠুন-মুশফিককে ঘিরে অনিশ্চয়তা

wgVz‡bi n¨vgw÷ªs BbRywiUv m¤¢eZ †QvULv‡Uv ai‡bi| †MÖW Iqvb ai‡bi BbRywi †evanq| ¯‹¨vb wi‡cv‡U© cy‡iv Z_¨ Rvbv hv‡e| ZLbB Rvbv hv‡e c‡ii g¨v‡P †Ljvi g‡Zv Ae¯’vq Zviv Av‡Q wK bv ÑWv. †`evkxl †PŠayix
ক্রীড়া প্রতিবেদক
  ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারের দিনে বড় আরেকটি দুঃসংবাদ শুনেছে বাংলাদেশ দল। ইনজুরিতে পড়েছেন দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম আর মোহাম্মদ মিঠুন। দুই তারকা ব্যাটসম্যানের চোট দুশ্চিন্তায় ফেলেছে টাইগার টিম ম্যানেজমেন্টকে। ডানেডিনে বুধবার ধবলধোলাই এড়ানোর মিশনে তাদের দলে পাওয়া নিয়ে এখন অনিশ্চয়তায় ভুগছে টাইগার শিবির।

ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ম্যাচে ব্যাটিংয়ের সময় হ্যামস্ট্রিং সমস্যায় ভোগেন মিঠুন। বাংলাদেশের ব্যাটিংয়ের ৩০ ওভারের সময় মাঠে চিকিৎসক এসে তাকে প্রাথমিক চিকিৎসাও দেন। খানিকবাদে উঠে দাঁড়িয়ে সেই চোট নিয়েও ব্যাটিং চালিয়ে যান। তবে ম্যাচ শেষে জানা যায়, তার চোট আরও বেড়েছে। সিরিজের প্রথম দুই ম্যাচেই হাফসেঞ্চুরি পাওয়া মিঠুনই এখন পর্যন্ত এবারের সফরে সব থেকে সফল ব্যাটসম্যান। তার চোটের খবর তাই বড় ধাক্কা হয়েই এসেছে টানা দুই হারে টালমাটাল টাইগার শিবিরে।

মুশফিক তার পুরানো ইনজুরির সমস্যায় পড়েছেন নতুন করে। পাঁজরে চোট তার বেশ পুরানো। তবে সেই চোট অবশ্য কখনোই তাকে মাঠের ক্রিকেট থেকে থামিয়ে রাখতে পারেনি। ক্রাইস্টচার্চের ওয়ানডের পর মুশফিকের সেই পুরানো চোট আবারও নতুন করে সমস্যা তৈরি করছে। বিসিবির চিকিৎসক জানিয়েছেন, হাতের বুড়ো আঙুলেওও চোট আছে মুশফিকের। অবশ্য চোট কাটিয়ে ওঠার জন্য অন্তত আরও দুদিন সময় পাচ্ছেন তিনি। দ্বিতীয় এবং তৃতীয় ওয়ানডের ফাঁকে তিন দিনের গ্যাপ বাংলাদেশের জন্য তাই কিছুটা স্বস্তি হয়েই এসেছে।

টানা দুই জয়ে নিউজিল্যান্ড এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজের ট্রফি জিতে নিয়েছে। তাই ফলাফলের বিচারে সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচের গুরুত্ব আর তেমন কিছু নেই। সেদিক থেকে চিন্তা করে ভাবা হচ্ছে ইনজুরিতে পড়া মিঠুন এবং মুশফিককে সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচে বিশ্রাম দেয়ার। যেহেতু এই দুজনেই টেস্ট সিরিজের দলে আছেন। টেস্ট সিরিজের আগে যাতে দুজনেরই পুরোমাত্রায় ফিটনেস পেতে বাড়তি কোনো সমস্যায় না পড়তে হয়, সেজন্য ডানেডিনে সিরিজের শেষ ওয়ানডেতে মিঠুন ও মুশফিকের বিশ্রাম দেয়াটাই হবে ঝুঁকিহীন সিদ্ধান্ত।

তবে এই দুজনের বিশ্রামের ব্যাপারে এখনো টিম ম্যানেজমেন্ট নিশ্চিত কোনো তথ্য জানায়নি। বিসিবির চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরী বলেন, 'দুজনেরই ইনজুরির স্ক্যান করানো হবে। স্ক্যান রিপোর্ট হাতে পাওয়ার পর জানা যাবে ইনজুরির মাত্রা কোন অবস্থায় আছে। মিঠুনের হ্যামস্ট্রিং ইনজুরিটা সম্ভবত ছোটখাটো ধরনের। গ্রেড ওয়ান ধরনের ইনজুরি বোধহয়। স্ক্যান রিপোর্টে পুরো তথ্য জানা যাবে। তখনই জানা যাবে পরের ম্যাচে খেলার মতো অবস্থায় তারা আছে কি না।'

ডানেডিনে সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে বুধবার। দ্বিতীয় ওয়ানডে ম্যাচ হারের পর সিরিজও যখন হেরেছে বাংলাদেশ দল, তখন নতুন লক্ষ্য সামনে এসে দাঁড়িয়েছে। আর সেটা হচ্ছে, ধবলধোলাই এড়ানো। সিরিজ হারের পর অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা সেই লক্ষ্যের কথা জানিয়েছেন। কিন্তু টানা দুই ম্যাচে যে মিঠুন টাইগারদের স্কোরবোর্ড সচল রেখেছেন, তাকে ছাড়া ধবলধোলাই এড়ানো কীভাবে সম্ভব?

তিন টেস্ট সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ হ্যামিল্টনে, ২৮ ফেব্রম্নয়ারি। ওয়ানডে সিরিজ হাতছাড়া হয়ে যাওয়ার পর এখন টেস্ট সিরিজেই বাড়তি নজর দিচ্ছে টিম ম্যানেজমেন্ট। ইতোমধ্যেই টেস্ট দলে থাকা আরও চার ক্রিকেটার নিউজিল্যান্ড পৌঁছে গেছেন। মুমিনুল হক, সাদমান ইসলামরা তো গেছেন প্রথম বহরের সঙ্গেই। তবে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান আঙুলের চোট সারিয়ে শেষতক নিউজিল্যান্ড যেতে পারবেন কি না, সেটা নিয়েও রয়েছে ধোঁয়াশা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<37163 and publish = 1 order by id desc limit 3' at line 1