মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

দুই সংস্করণে ডিপিএল!

বিপিএল নিয়ে খেলোয়াড়, কোচ, ক্লাব অফিসিয়াল অনেকেই ব্যস্ত ছিলেন। এ কারণে প্লেয়াসর্ ড্রাফট পিছিয়ে দেয়া হয়েছে। দল গঠনের জন্য ক্লাবগুলোকে সময় দেয়ার প্রয়োজন। ১ মাচর্ প্রিমিয়ার লিগ আরম্ভ করার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছি Ñআলী হোসেন
ক্রীড়া প্রতিবেদক
  ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

বিপিএলের পঞ্চম আসরে একাদশে পাঁচ বিদেশি খেলায় কমে যায় দেশিদের খেলার সুযোগ। টি২০ সংস্করণের সঙ্গে খাপ খাওয়াতে বিপিএলের বাইরে আরেকটি টুনাের্মন্ট আয়োজনের দাবি জানিয়ে আসছিলেন দেশের শীষর্ ক্রিকেটাররা। পরে বিসিবির পক্ষ থেকে জানানো হয়, কেবল স্থানীয় ক্রিকেটারদের নিয়ে আয়োজিত হবে আরেকটি টি২০ টুনাের্মন্ট। তবে গত বছর সেটি করতে পারেনি বিসিবি। তবে এবার সেটি করতে যাচ্ছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। ৫০ ওভারের ক্রিকেটের ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) সঙ্গে জুড়ে দেয়া হচ্ছে টি২০ লিগও। ডিপিএলের আয়োজক ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) সদস্য সচিব আলী হোসেন জানিয়েছেন এই তথ্য।

শুক্রবার আলী হোসেন এই প্রতিবেদককে জানান, ওয়ানডের পর টি২০ লিগে সব ক্লাবের অংশগ্রহণ থাকবে; প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত হয়েছে। ফলে স্থানীয় ক্রিকেটারদের প্রত্যাশা পূরণ হতে যাচ্ছে এবার। ২০১৮-১৯ মৌসুমের ডিপিএল অনুষ্ঠিত হবে দুটি সংস্করণে। আগামী ১ মাচর্ ওয়ানডে দিয়ে মাঠে গড়াবে লিগ, আর শেষ হবে টি২০ দিয়ে। অংশ নেবে দেশের শীষর্ ১২টি ক্লাবই। ওয়ানডের পাশাপাশি ঘরোয়া ক্রিকেটারদের টি২০ লিগ হলে প্রকৃত পারফরমারদের বিপিএল খেলার সুযোগ বাড়বে বলে মনে করেন ক্রিকেটাররা। বিপিএলে দল গঠন করতে একটি মানদÐ পাবে ফ্র্যাঞ্চাইজিগুলো। তাতে করে যারা প্রকৃত পারফরমার তারাই সুযোগ পাবে বিপিএলে। খেলার মানও উন্নত হবে।

বাংলাদেশে ঘরোয়া টি২০ টুনাের্মন্ট প্রচলন হয় ২০০৬ সালে। ঢাকা প্রিমিয়ার লিগ কয়েক মৌসুম হয়েছিল দুই ফরম্যাটে। ওয়ানডে লিগ শেষ হওয়ার পর হতো টি২০। বিপিএলের বাইরে সবশেষ টি২০ টুনাের্মন্ট হয়েছে ২০১৩ সালে। বিপিএল এক বছর বন্ধ থাকায় আয়োজন করা হয়েছিল ওই টুনাের্মন্ট। এবার তা আবার নতুন করে শুরু হচ্ছে। তবে নিউজিল্যান্ড সফর, বিশ্বকাপের প্রস্তুতি এবং ইনজুরির কারণে ডিপিএলের এই আসরে খেলা হচ্ছে না বেশ কয়েকজন তারকা ক্রিকেটারের। বিশ্বকাপের জন্য জাতীয় দলের খেলোয়াড়রা ডিপিএল থেকে বিশ্রামও নিতে পারেন, এমন ইঙ্গিত পাওয়ার কথা জানিয়েছে সিসিডিএমের একটি সূত্র।

ফিটনেস ভাবনায় ঢাকা লিগ থেকে অব্যাহতি চেয়েছেন তামিম ইকবাল। নিউজিল্যান্ড সফর শেষে বিশ্বকাপ সামনে রেখে নিবিড়ভাবে কাজ করতে চান ফিটনেস আরও ভালো করতে। এবার তাই ঢাকা প্রিমিয়ার লিগে খেলতে চান না তামিম। লিগ থেকে অব্যাহতি চেয়ে দেশের সফলতম ব্যাটসম্যান এর মধ্যেই চিঠি দিয়েছেন বিসিবিকে। ইনজুরির কারণে অলরাউন্ডার সাকিব আল হাসান নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজে খেলতে পারছেন না। টেস্ট সিরিজেও খেলতে পারবেন কি না তার নিশ্চয়তা নেই। শেষ পযর্ন্ত টেস্ট খেলতে পারলেও ডিপিএলে খেলার সুযোগ হারাবেন। বিশ্বকাপের প্রস্তুতির কারণেই খেলতে চাইবেন না সাকিব। মাশরাফি বিন মতুর্জাও ছুটি চেয়েছেন ডিপিএল থেকে।

নিউজিল্যান্ড সফরে সুযোগ পাওয়ার সম্ভাবনা যখন তৈরি হয়েছিল ইমরুল কায়েসের, তখনই পড়েছেন ইনজুরিতে। বিসিবির ফিজিও ইমরুলকে তিন থেকে চার সপ্তাহ বিশ্রাম নিতে বলেছেন। ইনজুরি কাটিয়ে নিউজিল্যান্ড সফর তো নয়ই ডিপিএলও খেলার সুযোগ হারানোর শঙ্কায় তিনি।

এদিকে ডিপিএলের প্লেয়াসর্ ড্রাফটের আনুষ্ঠানিকতা এক সপ্তাহ পিছিয়ে আগামী ১৮ ফেব্রæয়ারি নিধার্রণ করা হয়েছে। শুক্রবার সিসিডিএম’র সদস্য সচিব আলী হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। ১২ ফেব্রæয়ারি প্লেয়াসর্ ড্রাফট হওয়ার কথা ছিল। আলী হোসেন বলেছেন, ‘বিপিএল নিয়ে খেলোয়াড়, কোচ, ক্লাব অফিসিয়াল অনেকেই ব্যস্ত ছিলেন। এ কারণে প্লেয়াসর্ ড্রাফট পিছিয়ে দেয়া হয়েছে। দল গঠনের জন্য ক্লাবগুলোকে সময় দেয়ার প্রয়োজন। ১ মাচর্ প্রিমিয়ার লিগ আরম্ভ করার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছি।’

দলবদলের নিয়মে এবারও আসছে পরিবতর্ন। গতবার ১২টি ক্লাব পাঁচজন করে খেলোয়াড় রিটেইন করতে পেরেছিল। এবার সেই সংখ্যা তিনে নামিয়ে এনেছে সিসিডিএম। এবার সব ক্লাব তিনজন করে ক্রিকেটার রিটেইন করতে পারবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<36896 and publish = 1 order by id desc limit 3' at line 1