logo
মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

রুটের সেঞ্চুরিতে বড় লিড ইংল্যান্ডের

রুটের সেঞ্চুরিতে বড় লিড ইংল্যান্ডের
টানা দুই টেস্ট হেরে সিরিজ খোয়ানোর প্রতিশোধটা বোধ হয় বেশ বড় পরিসরেই নিতে যাচ্ছে ইংল্যান্ড। সেন্ট লুসিয়ায় সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে রীতিমতো কোণঠাসা করে দিয়েছে তারা। দ্বিতীয় ইনিংসে জো রুটের সেঞ্চুরিতে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ৩২৫ রান তুলেছে ইংলিশরা। তাতে অতিথিদের লিড গিয়ে ঠেকেছে ৪৪৮ রানে।

দ্বিতীয় দিনই সেন্ট লুসিয়া টেস্টের নিয়ন্ত্রণ চলে গিয়েছিল ইংল্যান্ডের হাতে। তৃতীয় দিন শেষে সেই নিয়ন্ত্রণ আরও মজবুত করল তারা। ওয়েস্ট ইন্ডিজের সামনে ক্রমশই রানের পাহাড় দঁাড় করাচ্ছে সফরকারীরা। যার নেতৃত্বে খোদ ইংলিশ অধিনায়ক রুট। সিরিজে ইংল্যান্ডের শেষ ইনিংসে এসে নিজেকে খুঁজে পেলেন অধিনায়ক। আগের পঁাচ ইনিংস মিলে রুট করেছিলেন ৫৫ রান। ক্যাবিরিয়ানে বাজে সময় কাটানো ডানহাতি এই ব্যাটসম্যান যেন ফিরে পেলেন নিজেকে।

ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে সোমবার বিনা উইকেটে ১৯ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড প্রথম বলেই হারায় ররি বানর্সকে (১০)। স্বাগতিকদের উইকেট এনে দেয়া তরুণ অলরাউন্ডার কিমো পল খানিক পর ফিল্ডিংয়ের সময় চোট পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন। এদিন আর মাঠে ফেরেননি তিনি। মাঠে নামেননি আঙুলে চোট পাওয়া ড্যারেন ব্রাভোও। থিতু হতে অনেক সময় নেয়া কিটন জেনিংস ব্যথর্ আরও একবার। ৯৯ বলে দুই চারে ২৩ রান করে ফেরেন তিনি। শুরুতে একবার জীবন পাওয়া জো ডেনলি তুলে নেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। রুটের সঙ্গে তৃতীয় উইকেটে ৭৪ রানের জুটি গড়া এই টপ অডার্র ব্যাটসম্যান ১১ চারে ফিরে যান ৬৯ রানে।

প্রথম ইনিংসে ফিফটি করা জস বাটলার পেলেন আরেকটি পঞ্চাশ। চতুথর্ উইকেটে অধিনায়কের সঙ্গে ১০৭ রানের জুটি গড়া আক্রমণাত্মক এই ব্যাটসম্যানকে বোল্ড করে থামান কেমার রোচ। বাটলারের ৫৬ রানের ইনিংস গড়া ৫ চারে। তবে দিনের বাকি সময়ে আর কোনো ক্ষতি হতে দেননি রুট ও স্টোকস। দ্বিতীয় নতুন বলেও তাদের প্রতিরোধ ভাঙতে পারেনি স্বাগতিকরা। ১৮৯ বলে তিন অঙ্ক ছেঁায়া রুটের ১১১ রানের ইনিংস গড়া ছিল ৯টি বাউন্ডারিতে। তার সঙ্গে পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন ৭১ রানের জুটিতে স্টোকসের অবদান দুই চারে ২৯।

ডানহাতি পেসার কিমো পলের অনুপস্থিতি ভুগিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। রোস্টন চেইজকে দিয়ে ৩১ ওভার বোলিং করাতে হয়েছে ক্রেইগ ব্র্যাথওয়েইটের। ভারপ্রাপ্ত অধিনায়ক নিজেও করেছেন ১২ ওভার। স্পিনারদের ৪৩ ওভার থেকে আসেনি কোনো উইকেট। উইন্ডিজদের হয়ে একটি করে উইকেট নেন কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল, কিমো পল ও জোসেফ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে