logo
রোববার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫

  ক্রীড়া প্রতিবেদক   ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

টেস্টেও শক্তি দেখাল টাইগার যুবারা

টেস্টেও শক্তি দেখাল টাইগার যুবারা
উইকেট শিকারের পর বাংলাদেশ অনূধ্বর্-১৯ দলের বোলার মিনহাজুর রহমানের উদযাপন। সিরিজের প্রথম যুব টেস্টে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে এই স্পিনারই গুঁড়িয়ে দিয়েছেন ইংল্যান্ডকে, দলের ৮ উইকেটের জয়ে রেখেছেন বড় অবদান। জিতেছেন ম্যাচসেরার খেতাব Ñসৌজন্য
তৃতীয় দিনেই ইঙ্গিত পাওয়া যাচ্ছিলÑ বড় কোনো অঘটন না ঘটলে বাংলাদেশের যুবাদের হাত থেকে ম্যাচ কেড়ে নিতে পারবে না ইংল্যান্ড অনূধ্বর্-১৯ দল। রোববার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কোনো অঘটন ঘটেওনি। টি২০ আর ওয়ানডে সিরিজের পর টেস্টেও নিজেদের শক্তির জানান দিয়েছে টাইগার যুবারা। সিরিজের প্রথম যুব টেস্টে ৮ উইকেটের জয় পেয়েছে তারা।

মাত্র ২ উইকেট হারিয়ে ইংলিশদের দেয়া ৩৫ রানের লক্ষ্য ১০ ওভারেই ছুয়ে ফেলে স্বাগতিকরা। রানের খাতা খোলার আগেই ফিরে যান তানজিদ হাসান। দলকে জয়ের খুব কাছে নিয়ে স্টাম্পড হয়ে ফিরেন আরেক ওপেনার অমিত হাসান। দুটি চারে ২০ রান অপরাজিত থাকেন শামিম হোসেন। একমাত্র স্কোরিং শটÑ ছক্কায় ম্যাচ শেষ করে আসেন পারভেজ হোসেন।

প্রথম ইনিংসে বাংলাদেশের ৩৯৮ রানে ইনিংস ঘোষণার পরই আসলে পরিষ্কার হয়ে যায় ম্যাচের ফলাফল। আকবর আলীর দলের লিড ছিল ১১৮ রানের। সেই লিডকে পুঁজি করে ইংলিশদের মাথা তুলে দঁাড়াতে দেয়নি টাইগার স্পিনাররা। বিশেষ করে আসাদউল্লাহ গালিব ও মিনহাজুর রহমানের স্পিনের কাছে রীতিমতো অসহায় ছিলেন ইংলিশ ব্যাটসম্যানরা। গালিব নেন ৩ উইকেট।

দ্বিতীয় ইনিংস খেলতে নেমে ৮৯ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকতে ধুঁকতে শনিবার তৃতীয় দিন শেষ করে সফরকারীরা। শেষদিনে বেশিক্ষণ স্থায়ী হয়নি ইংলিশদের ব্যাটিংপবর্। ৪৫ রানে শেষ ৪ উইকেট হারিয়েছে দলটি। অতিথিদের পতন ঘটা শেষ চার উইকেটের সবগুলোই গেছে মিনহাজের ঝুলিতে। প্রথম ইনিংসে ৩ ও দ্বিতীয় ইনিংসে ৬, মোট ৯টি উইকেট নিয়ে ম্যাচসেরাও হয়েছেন তিনি।

দ্বিতীয় ইনিংসে মিনহাজের ৬ উইকেট, যুব টেস্টে এটি বাংলাদেশের কোনো বোলারের দ্বিতীয় সেরা বোলিং। গত অক্টোবরে শ্রীলংকার বিপক্ষে বঁাহাতি স্পিনার রাকিবুল হাসানের ৯৩ রান নিয়েছিলেন ৭ উইকেট। সেটাই যুব টেস্টে এক ইনিংসে বাংলাদেশের কোনো বোলারের সেরা বোলিং হয়ে আছে।

সিরিজ নিধার্রণী শেষ টেস্ট হবে চট্টগ্রামেই, ম্যাচটি শুরু হবে ১৫ ফেব্রæয়ারি। ওই ম্যাচ জিতলে ইংলিশ যুবাদের শূন্য হাতেই ফেরত পাঠাতে পারবে বাংলাদেশের যুবারা। এর আগে একমাত্র টি২০ ও তিন ওয়ানডের সবগুলোই জিতেছে তারা।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড অনূধ্বর্-১৯ : ২৮০ ও ৮৪.৩ ওভারে ১৫২ (হিল ৩২, হলম্যান ২৯, কাদরি ৫, ফিঞ্চ ৪, মোরলে ০*; গালিব ৩/৩০, শামিম ০/৭, রুহেল ০/৮, মিনহাজুর ৬/২৮, রাকিবুল ০/৪৮, হৃদয় ০/১১, শাহাদাত জুনিয়র ১/৬)।

বাংলাদেশ অনূধ্বর্-১৯ : ৩৯৮/৯ ডিক্লে. ও ১০ ওভারে ৪০/২ (তানজিদ ০, অমিত ১০, শামিম ২০*, পারভেজ ৬*; ফিঞ্চ ১/৬, হলম্যান ১/১৯, কাদরি ০/১১)।

ফল: বাংলাদেশ ৮ উইকেটে জয়ী

ম্যাচসেরা: মিনহাজুর রহমান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে