logo
  • Sun, 18 Nov, 2018

  অনলাইন ডেস্ক    ১৩ জুলাই ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

ব্রিটিশ মিডিয়াকে কলম্বিয়ানদের খেঁাচা

ক্রীড়া ডেস্ক

সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের পর ব্রিটিশ মিডিয়াকে কড়া জবাব দিয়েছেন লুকা মদ্রিচ। ক্রোয়েশিয়া অধিনায়কের পথে হেঁটে সুযোগমতো ব্রিটিশদের খেঁাচা দিল কলম্বিয়াও। বিশ্বকাপের কোয়াটার্র ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও কলম্বিয়া। ব্যাপক উত্তেজনার ম্যাচে শেষ পযর্ন্ত পেনাল্টিতে জিতে শেষ চারে ওঠে ইংলিশরা। মাঠের উত্তেজনার সঙ্গে সেই ম্যাচে বিতকর্ও হয়েছে অনেক।

বিতকর্টা শুরু করেছিল অবশ্য ব্রিটিশ মিডিয়াই। ম্যাচের আগে সাউথ আমেরিকান দলটিকে ‘হেয়’ করার জন্য কোকেন প্রসঙ্গ টেনে এনেছিল তারা। ব্রিটিশ দৈনিক ‘দ্য সান’ ম্যাচের আগেরদিন লিড নিউজ করে ইংল্যান্ড-কলম্বিয়া ম্যাচ নিয়ে। তাতে হ্যারি কেনের বিশাল এক ছবি দিয়ে শিরোনাম দেয়, ‘থ্রি-লায়ন্সরা আজ এমন একটি জাতির মুখোমুখি হবে, শাকিরা ও কফির সঙ্গে দুনিয়ার জন্য যাদের অবদান শুধু কোকেন’।

সেই থেকেই ব্রিটেনের প্রতি রেগে ছিল কলম্বিয়ানরা। সুযোগ পেয়ে শোধ তুলছে তারা। বিশ্বকাপ থেকে ইংল্যান্ডের বিদায়ের পর সানের সেই ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করে ‘ঘৃণা’ প্রকাশ করছে সাউথ আমেরিকান দেশটির মানুষ।

কেউ কেউ কেনের সেই ছবির উপর এডিট করে ‘হোম’ শব্দ বসিয়ে দিয়েছেন। কেউ বলেছেন, ‘গো হোম কেন’। কেউ কেউ আবার মুচকি হাসির ইমোজি দিচ্ছেন।

রাশিয়ার ফুটবলাররা

ডোপপাপী!

ক্রীড়া ডেস্ক

রাশিয়ার ক্রীড়াঙ্গনে ডোপিং নতুন কিছু নয়। সবের্শষ রিও অলিম্পিকে তো এ নিয়ে তুলকালাম কাÐই ঘটে গেছে। এবারের বিশ্বকাপেও স্বাগতিকদের বিপক্ষে ডোপিংয়ের অভিযোগ তুলেছে জামার্ন সংবাদমাধ্যম। এই অভিযোগ অস্বীকার করেনি রাশিয়াও। তারা বলছে, সামান্য অ্যামোনিয়া গ্রহণ করেই খেলতে নেমেছিলেন তাদের এক খেলোয়াড়। ডোপবিরোধী আন্তজাির্তক সংস্থা নিষিদ্ধ মাদকের যে একটা তালিকা করেছে, তাতে নাকি অ্যামোনিয়া নেই। শেষ ষোলোয় স্পেনের মুখোমুখি হওয়ার আগে নাকের ভেতর দিয়ে অ্যামোনিয়া গ্রহণ করেছিলেন রাশিয়ার এক খেলোয়াড়।

তবে অ্যামোনিয়া খেলোয়াড়দের শারীরিক সামথ্যর্ বাড়াতে সহায়তা করে। শ্বাস-প্রশ্বাসকে উদ্দীপ্ত করার সঙ্গে রক্তে অক্সিজেনের মাত্রাও বাড়ায়। মিউনিখের সংবাদমাধ্যম ‘সুডেশে জেইতাং’ তাদের প্রতিবেদনে মন্তব্য করেছে, ‘রাশিয়ান ফেডারেশনের কাছে ব্যাপারটা এত হালকা, যেন গোসল করার সময় কেউ শ্যাম্পু ব্যবহার করছে।’

স্পেনের বিপক্ষে সেই ম্যাচে রাশিয়ার বেঞ্চের এক খেলোয়াড় মাঠে নামার আগে তুলার বলের মধ্যে রাখা অ্যামোনিয়া নাক দিয়ে টেনে গ্রহণ করেন। শেষ আটে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচেও রাশিয়ান খেলোয়াড়দের বিপক্ষে একই অভিযোগ তোলে জামার্ন সংবাদমাধ্যম ‘বিল্ড’। বিরতি শেষে রাশিয়ার খেলোয়াড়দের নাক টেনে কিছু একটা গ্রহণের ছবি পেয়েছে সংবাদমাধ্যমটি। তারা মনে করছে, রাশিয়ান খেলোয়াড়েরা তখন অ্যামোনিয়া গ্রহণ করছিলেন।

তবে রাশিয়ান ফুটবল ফেডারেশন অ্যামোনিয়া গ্রহণের কথা স্বীকার করলেও ডোপিংয়ের কথা অস্বীকার করেছে।

অলিম্পিক ডে পালিত হবে আজ

ক্রীড়া প্রতিবেদক

আন্তজাির্তক অলিম্পিক ডে পালিত হবে আজ শুক্রবার। এ উপলক্ষে সকাল ৭টায় রমনা টেনিস গ্রাউন্ডে শুরু হবে ‘অলিম্পিক ডে রান’, যা শেষ হবে বঙ্গবন্ধু স্টেডিয়ামের মশাল গেটে। ‘অলিম্পিক ডে রান’-এ যে কেউ অংশ নিতে পারবেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার। দেশের সকল ক্রীড়া ফেডারেশনের খেলোয়াড় ও কমর্কতার্রা অলিম্পিক ডে রানে অংশগ্রহণ করবেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে