logo
  • Sat, 17 Nov, 2018

  ক্রীড়া প্রতিবেদক   ১২ জুলাই ২০১৮, ০০:০০  

আজ শরু জ্যামাইকা টেস্ট

বঁাচা-মরার লড়াই টাইগারদের

অ্যান্টিগা টেস্টে লজ্জাজনক ভরাডুবি হয়েছে টাইগারদের। প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানে গুটিয়ে যাওয়ার লজ্জায় পুড়েছে বাংলাদেশ। নিজেদের ইতিহাসে সবচেয়ে কম রানে অল আউট হয়ে যাওয়ার পর ইনিংস ও ২১৯ রানে হেরে যায় সাকিব আল হাসানের দল। নিজেদের ইতিহাসে প্রথমবার দুই ইনিংস মিলিয়ে করতে পারেনি দুইশ রানও। ক্যারিবীয় পেসারদের তোপে টাইগার ব্যাটিং লাইনআপ ছিল টালমাটাল। দুঃখ ভুলতে, কোটি ক্রিকেটভক্তের মনের দুঃখ ভোলাতে, নিজেদের প্রমাণ রাখতে ক্যারিবীয়দের সঙ্গে লড়াই করার বিকল্প নেই টাইগারদের সামনে। আজ থেকে জ্যামাইকায় স্যাবাইনা পাকের্ রাত ৯টায় শুরু হবে দ্বিতীয় টেস্ট। যে ম্যাচটি টাইগারদের বঁাচা-মরার।

১৪ বছর পর জ্যামাইকায় টেস্ট খেলবে বাংলাদেশ দল। যে দ্বীপ দেশটি আবার বাংলাদেশের বোলিং কোচ কোটির্ন ওয়ালশের জন্মভূমি। নিজের সেই হোম ভেন্যুতে টাইগারদের বড় পরীক্ষাই দেখছে টাইগাররা ও তাদের বোলিং কোচ কোটির্ন ওয়ালশ। স্যাবাইনা পাকের্র একটি প্রান্তের নামকরণ করা হয়েছে ওয়ালশের নামে। এই মাঠে খেলতে খেলতেই তারকা পেসার হয়েছেন। তাই মাঠের সবকিছু তার চেনা। অ্যান্টিগার দুঃস্বপ্ন ভুলতে জ্যামাইকায় কোটির্ন ওয়ালশের অভিজ্ঞতা কাজে দেবে। আপাতত এমন বিশ্বাস নিয়ে অধীর আগ্রহে অপেক্ষা করতে হবে ক্রিকেট ভক্তদের। জ্যামাইকায়ও অতীত অভিজ্ঞতা অবশ্য সুখকর নয়। ২০০৪ সালে সেখানে খেলা সবশেষ টেস্টে ইনিংস ও ৯৯ রানে হেরেছিল হাবিবুল বাশারের নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

প্রথম টেস্টে হারের পর অধিনায়ক সাকিব আল হাসান বলেছিলেন অনেকদিক নিয়েই কাজ করতে হবে তাদের। নিধাির্রত সময়ের দুইদিন আগেই টেস্ট শেষ হয়ে যাওয়ায় বাংলাদেশ নিজেদের গুছিয়ে নেয়ার সুযোগ পেয়েছে বেশ। তবে লজ্জাকর ওই হারের রেশটা রয়ে গেছে এখনো। ওয়ালশ যেমন বলছেন, ‘প্রথম টেস্ট অবশ্যই আমাদের প্রত্যাশামতো হয়নি। ওয়েস্ট ইন্ডিজ খুব ভালো খেলেছে এবং জিতেছে। তবে আরেকটি টেস্ট আছে। তাই আমাদের সুযোগ ঘুরে দঁাড়ানোর। আশা করি, আমরা যতটা পারি ভালো খেলব। উন্নতি করতে পারব।’ এই ভালো খেলাটাও নিজের শিষ্যদের জন্য বড় পরীক্ষা মনে করছেন ওয়ালশ, ‘অবশ্যই এটি বড় এক পরীক্ষা। দেশের বাইরে আমাদের রেকডর্ ভালো নয়। ভুলগুলো শুধরে আমাদের নিজেদের খেলাটা খেলতে হবে।’

অ্যান্টিগায় ছিল গতিময় উইকেট। ক্যারিবিয়ানের ঐতিহ্য যেটি। বাংলাদেশ সেখানে পরাস্ত হলেও ক্যারিবিয়ান উইকেটে আগের মতো গতি ফিরেছে বলে খুশি কিংবদন্তি সাবেক ফাস্ট বোলার ওয়ালশ। তার হোম ভেন্যুতেও তিনি ঘাস দেখতে চান। তবে টাইগার পেসাররা যাতে সফল হতে পারে সেজন্য নিজের অভিজ্ঞতাকে কাজে লাগাবেন বলে জানিয়েছেন তিনি। প্রথম ম্যাচে তিন পেসার নিয়ে খেলেছে বাংলাদেশ। রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বীর সঙ্গে ছিলেন অভিষিক্ত আবু জায়েদ রাহী। স্কোয়াডে আছেন আরেক পেসার শফিউল ইসলাম। তবে বাংলাদেশের সুযোগ নেই পেসারের সংখ্যা বাড়ানোর। পড়শু মঙ্গলবার অনুশীলনে চোটে পড়েছেন শফিউল।

এদিকে দ্বিতীয় টেস্টের আগে বাংলাদেশ দলের জন্য সুসংবাদ হচ্ছে এই ম্যাচে প্রতিপক্ষের হয়ে খেলবেন না কেমার রোচ। অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ যে ৪৩ রানে গুটিয়ে গিয়েছিল, এর মূল কারিগর ছিলেন ক্যারিবীয়ান বোলার কেমার রোচ। দশ ওভারের মধ্যে প্রথম পাঁচ উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে শুরুর ধাক্কাটা দিয়েছিলেন তিনিই। দ্বিতীয় টেস্টে তাকে আর মোকাবিলা করতে হবে না বাংলাদেশের ব্যাটসম্যানদের।

প্রথম টেস্টে পাওয়া হ্যামস্টিংয়ের চোটে দ্বিতীয় টেস্টে ডানহাতি পেসার রোচকে বিশ্রাম দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তার জায়গায় ১৩ সদস্যের দলে ডাক পেয়েছেন তরুণ পেসার আলজারি জোসেফ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে