শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এবার টি২০ সিরিজে চোখ টাইগারদের

ক্যারিবীয়দের বিপক্ষে এখন পযর্ন্ত ৯টি টি২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে বাংলাদেশ জিতেছে চারটিতে। ওয়েস্ট ইন্ডিজও জিতেছে চারটিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়। পরিসংখ্যান বলছে, দুই দল সমতায় দঁাড়িয়ে
ক্রীড়া প্রতিবেদক
  ১৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০
দলপতি মাশরাফি বিন মতুর্জা আর অভিজ্ঞ মুশফিকুর রহিমের এই চওড়া হাসিই যেন ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ দলের সাফল্যময় এক বছরের প্রতীকী Ñফাইল ছবি

ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজে জয় এসেছে ওয়েস্ট ইন্ডিজকে ধবলধোলাই করে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অতিথিদের ধবলধোলাই করা যায়নি, তবে সিরিজটা ঠিকই ২-১ ব্যবধানে জিতে নিয়েছে বাংলাদেশ। টানা দুটি সিরিজ জয়ের পর অনেকটাই ফুরফুরে মেজাজে টাইগাররা। এবার তারা দৃষ্টি রাখছে তিন ম্যাচের টি২০ সিরিজে।

সিলেটে শুক্রবার শেষ ওয়ানডে জয় এবং সঙ্গে সিরিজ জয়ের পর অধিনায়ক মাশরাফি বিন মতুর্জা টি২০ দলের জন্য শুভ কামনা জানিয়ে নেমে পড়েছেন নিবার্চনী প্রচারণায়। দলের দায়িত্বভার এবার সাকিব আল হাসানের কঁাধে। তার নেতৃত্বেই আগামী সোমবার সিলেট আন্তজাির্তক স্টেডিয়ামে সিরিজের প্রথম টি২০ ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে, ২০ এবং ২২ ডিসেম্বর।

সিলেটে টি২০ ম্যাচের সময় পরিবতর্ন করে দুপুর ২টায় নিয়ে আসা হয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোডের্র (বিসিবি) পক্ষ থেকে এই পরিবতের্নর কারণে জানানো হয়, সন্ধ্যা নামলে সিলেটের সবর্ত্রই কুয়াশার চাদরে ঢাকা পড়ে যায়। আর তাই মাঠের আউটফিল্ড শিশিরে ভিজে যায়। এমন অবস্থায় খেলা চালাতে বেগ পেতে হবে। এসব চিন্তা করেই দুই ঘণ্টা সময় এগিয়ে এনে বিকাল ৪টার পরিবতের্ দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি। এর আগেও এই সিরিজে ম্যাচের সময় পরিবতর্ন করা হয়েছে। শিশিরের কথা ভেবে ওয়ানডে সিরিজেও সময় পরিবতর্ন করা হয়েছিল। সিরিজের প্রথম দুটি ওয়ানডে দুপুর ২টার পরিবতের্ দুপুর ১টায় নিয়ে আসা হয়। আর সিলেটে দুই ঘণ্টা এগিয়ে এনে শেষ ওয়ানডে শুরু হয় দুপুর ১২টায়।

টি২০ ফরমেটের ক্রিকেটে শক্তিশালী দল ওয়েস্ট ইন্ডিজ। তারপরও গত জুলাই মাসে নিজেদের মাটিতে বাংলাদেশের কাছে তিন ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে হেরেছে ক্যারিবীয়রা। ওই সিরিজের প্রথম ম্যাচে ৭ উইকেটে বাংলাদেশ হারলেও পরের দুটি ম্যাচে ১২ ও ১৯ রানে জয় তুলে নেয়। এবারের সিরিজ যখন নিজেদের ডেরায় সাকিবের দল তখন টেস্ট আর ওয়ানডে সিরিজ জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখায় আত্মবিশ্বাসী।

ক্যারিবীয়দের বিপক্ষে এখন পযর্ন্ত ৯টি টি২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে বাংলাদেশ জিতেছে চারটিতে। ওয়েস্ট ইন্ডিজও জিতেছে চারটিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়। পরিসংখ্যান বলছে, দুই দল সমতায় দঁাড়িয়ে। তবে টি২০ ক্রিকেটে ক্যারিবীয়দের শক্তিমত্তা নিয়ে প্রশ্ন তোলার অবকাশ সামান্যই। অতিথিদের শক্তিমত্তার বিষয়টি অজানা নয় টাইগারদের। গোটা বিষয়টা মাথায় রেখেই পরিকল্পনা সাজাচ্ছে টিম ম্যানেজমেন্ট।

চ্যালেঞ্জটা নেয়ার জন্য মুখিয়ে টাইগাররাও। যদিও শনিবার অনুশীলন করেনি দল। আগের দিন ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটি খেলার ধকল কাটাতে ক্রিকেটারদের বিশ্রাম দিয়েছে টিম ম্যানেজমেন্ট। সিরিজের প্রথম টি২০ ম্যাচ সামনে রেখে আজ সিলেট আন্তজাির্তক স্টেডিয়ামে অনুশীলন করবে টাইগাররা। এই মাঠে এ পযর্ন্ত একটাই টি২০ ম্যাচ খেলেছে তারা। চলতি বছরের ফেব্রæয়ারিতে অনুষ্ঠিত সেই ম্যাচে সফরকারী শ্রীলংকার কাছে ৭৫ রানের বড় ব্যবধানে হেরেছিল টাইগাররা। এবার হার নয়, জয় দিয়েই সিরিজ শুরুর অপেক্ষায় তারা।

টি২০ সিরিজ সামনে রেখে উভয় প্রতিপক্ষ তাদের দল ঘোষণা করেছে। গত জুলাইয়ে সবের্শষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা বাংলাদেশ স্কোয়াড থেকে বাদ গেছেন তিনজন। ছোট ফরম্যাটের আসন্ন এ সিরিজে টাইগার স্কোয়াডে ফিরেছেন মিডল অডার্র ডানহাতি ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন ও পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। বাদ পড়াদের মধ্যে রয়েছেন সাব্বির রহমান, স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত ও আবু জায়েদ চৌধুরী রাহি।

এদিকে, টি২০ সিরিজের ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছেন গত ভারত সফরের দল থেকে বাদ পড়া ওপেনার এভিন লুইস। তবে ১৫ জনের দল থেকে বাদ পড়েছেন অলরাউন্ডার আন্দ্রে রাসেল ও বিধ্বংসী ব্যাটসম্যান কায়রন পোলাডর্। এভিন লুইসের অন্তভুির্ক্ত উইন্ডিজ দলের ব্যাটিং শক্তি অনেকটা বাড়িয়ে দেবে সন্দেহ নেই। টি২০তে তার ব্যাটিং গড় ৩৩.৬ আর স্ট্রাইক রেট ১৫৭.৪৪। উইন্ডিজের জাসির্ গায়ে সবের্শষ বাংলাদেশের বিপক্ষে দেখা গেছে লুইসকে। সেবার ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচে ২ আর ১ রান করার পর দল থেকে বাদ পড়েন তিনি।

এছাড়া উইন্ডিজ দলে ফিরেছেন ফাস্ট বোলার কেসরিক উইলিয়ামস এবং শেলডন কোট্রেল। উইন্ডিজদের নেতৃত্বে থাকবেন কালোর্স ব্রেথওয়েট। জেসন হোল্ডারের অনুপস্থিতিতে ওয়ানডে অধিনায়কের দায়িত্ব সামলানো রোভম্যান পাওয়েল থাকবেন তার ডেপুটি হিসেবে। নিকোলাস পুরান, খ্যারি পিয়েরে, ফ্যাবিয়ান অ্যালেন ও ওশানে থমাসের মতো নতুন তারকারাও দলে জায়গা ধরে রেখেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<27324 and publish = 1 order by id desc limit 3' at line 1