শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শেষ ষোলোয় লিভারপুল-পিএসজি

ক্রীড়া ডেস্ক
  ১৩ ডিসেম্বর ২০১৮, ০০:০০
গোলের পর নেইমার আর এমবাপে

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গ্রæপ পবের্র শেষ ম্যাচে অগ্নিপরীক্ষায় নেমেছিল নাপোলি, প্যারিস সেন্ট জামের্ই (পিএসজি) আর লিভারপুল। ডেথ গ্রæপ খ্যাত ‘সি’ গ্রæপ থেকে শেষ ষোলোতে নাম লেখানোর দৌড়ে ছিল এই তিন দল। মঙ্গলবার রাতে লিভারপুলের কাছে ১-০ গোলে হেরে সেই দৌড় থেকে ছিটকে গেছে ইতালিয়ান জায়ান্ট নাপোলি। তাতে শেষ ষোলো নিশ্চিত হয়েছে লিভারপুলের। তবে গ্রæপসেরা হিসেবে নয়, গ্রæপ রানাসর্আপ হিসেবে। ঘরের মাঠে অপ্রতিরোধ্য রেড স্টার বেলগ্রেডকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে গ্রæপসেরা হয়েছে নেইমার-এমবাপেদের দল পিএসজি।

হার দিয়ে এবারের চ্যাম্পিয়ন্স লিগ শুরু করা পিএসজি দারুণভাবে লড়াইয়ে ফিরল, ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে গ্রæপসেরা টমান টুখেলের দল। অন্যদিকে ছিটকে যাওয়ার শঙ্কায় থাকা গতবারের ফাইনালিস্ট লিভারপুল শেষ রাউন্ডে ঘরের মাঠে জয় তুলে নিয়ে নাপোলির সমান ৯ পয়েন্ট সংগ্রহ করে। তবে গোল পাথের্ক্য এগিয়ে থেকে নকআউট পবের্র টিকিট পেয়েছে ইয়ুগের্ন ক্লপের দল। টানা দ্বিতীয়বার প্রæপ পবর্ থেকে বিদায় নেয়া নাপোলি গ্রæপের তৃতীয় স্থান পাওয়ায় খেলবে ইউরোপা লিগে।

চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে গ্রæপ পবের্র শেষ ম্যাচে জিততেই হতো লিভারপুলকে। শূধু জিতলেই হবে না, সমীকরণ এমন ছিল যেÑ শেষ ষোলোর যেতে হলে নাপোলির বিপক্ষে কোনো গোল হজম করা চলবে না। তাই রক্ষণ জমাট রেখেই খেলেছে অলরেডরা। এরপরও গোলের বেশকিছু সুযোগ তৈরি করে নাপোলি। কিন্তু বারবারই বাধার দেয়াল গড়ে দঁাড়িয়ে গেছেন গোলরক্ষক অ্যালিসন বেকার। ইনজুরি সময়ে আকাির্দউস মিলিকের নিশ্চিত গোলের প্রচেষ্টা এই ব্রাজিলিয়ান কেবল ঠেকিয়েই দেননি, ঠেকিয়েছেন আসর থেকে দলের বিদায়ও। ৩৪ মিনিটে জেমস মিলনারের অ্যাসিস্টে গোল করে মোহাম্মদ সালাহ যদি লিভারপুলের নায়ক হন, অ্যালিসন ছিলেন ত্রাতা।

গ্রæপের আরেক দল পিএসজির শেষ ষোলোতে যাওয়া নিশ্চিত ছিল না। রেডস্টার বেলগ্রেডের বিপক্ষে শেষ ম্যাচের দিকে তাই তাকিয়ে ছিল দলটি। নেইমার-এমবাপেরা তাদের হতাশ করেননি। প্রতিপক্ষের মাঠে ৯ মিনিটেই পিএসজিকে এগিয়ে দেন এডিনসন কাভানি। বিরতির মিনিট পাঁচেক আগে ব্যবধান দ্বিগুণ করেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। বিরতির পর এক গোল শোধ করে বেলগ্রেড (২-১)। কিন্তু তাদের ম্যাচে ফেরার কোনো সুযোগ দেয়নি পিএসজি। ৭৪ মিনিটে মাকুর্ইনস আর ইনজুরি টাইমে ফরাসি তারকা কিলিয়ান এমবাপের গোলে (৪-১) বড় জয়ে টানা সপ্তমবার নকআউট পবর্ নিশ্চিত করে মাঠ ছাড়ে ফরাসি ক্লাবটি।

এদিকে ক্লাব ব্রæগের মাঠে গোলশূন্য ড্র করে গ্রæপ চ্যাম্পিয়ন হতে পারেনি অ্যাটলেটিকো মাদ্রিদ। গুয়েরেরোর জোড়া লক্ষ্যভেদে মোনাকোর মাঠে ২-০ গোলে জিতে ‘এ’ গ্রæপের সেরা হয়েছে বরুশিয়া ডটর্মুন্ড। তাদের সমান ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে শেষ ষোলোয় খেলবে অ্যাটলেটিকো। আর ৬ পয়েন্ট পাওয়া ক্লাব ব্রæগে খেলবে ইউরোপায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<26775 and publish = 1 order by id desc limit 3' at line 1