বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অ্যাডিলেডে ভারতের রোমাঞ্চকর জয়

ক্রীড়া ডেস্ক
  ১১ ডিসেম্বর ২০১৮, ০০:০০
জস হ্যাজলউড আউট হতেই শেষ অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস, অ্যাডিলেড টেস্টে ভারত পেয়ে যায় ৩১ রানের জয়। অধিনায়ক বিরাট কোহলির এই উচ্ছ¡াস সেই জয়ের আনন্দেই Ñওয়েবসাইট

অ্যাডিলেড টেস্টের চতুথর্ দিনের বিকাল থেকেই জয়ের সুবাস পাচ্ছিল ভারত। কিন্তু অনুমিত চিত্রনাট্যে শেষ দিনে নাটকীয়তার দারুণ এক ছেঁায়া আনেন শন মাশর্-টিম পেইন-নাথান লায়নরা। তাদের ব্যাটে চেপে অভাবনীয় কিছুর সম্ভাবনাও জাগিয়ে তুলেছিল অস্ট্রেলিয়া। তবে শেষরক্ষা হয়নি। রোমাঞ্চ ছড়ানো ম্যাচে প্রত্যাশিত জয় পেয়েছে ভারতই। ৩১ রানের সেই জয়ে বিরাট কোহলির দল গড়েছে নতুন ইতিহাস।

টেস্ট ক্রিকেট কতটা রোমাঞ্চকর, তা বোঝা গেল অ্যাডিলেড টেস্টের শেষ দিনে। দুই দলের চোয়ালবদ্ধ লড়াইয়ে শেষ পযর্ন্ত ভারত জিতলেও জয়টা আসলে হয়েছে ক্রিকেটেরই। গ্যালারির প্রতিটি দশর্ক দুই দলের এই রোমাঞ্চকর লড়াই দারুভাবে উপভোগ করেছেন। সত্যিই চার ম্যাচ সিরিজের এই প্রথম ম্যাচ টেস্ট ক্রিকেটের বড় এক বিজ্ঞাপন হয়েই থাকল।

চতুথর্ দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান শন মাশর্ ও ট্রাভিস হেডের ৩১ রানের জুটি ভাঙার পর বাকিরা জানবাজি রেখে লড়েছেন। বাকি পঁাচটি উইকেট জুটিতেই ন্যূনতম ৩০ রানের পাটর্নারশিপ গড়েছেন সবাই। ষষ্ঠ উইকেটে অধিনায়ক টিম পেইন-শন মাশর্ ৪১, সপ্তম উইকেটে পেসার কামিন্সকে সঙ্গে নিয়ে আরও ৩১ রানের জুটি উপহার দেন পেইন, এরপর অষ্টম উইকেটে দুই পেসার মিচেল স্টাকর্ ও কামিন্স মিলে গড়েছেন ৪১ রানের জুটি।

নবম ব্যাটসম্যান হিসেবে কামিন্স (২৮) যখন আউট হলেন জয় থেকে অস্ট্রেলিয়া তখন ৬৪ রানের দূরত্বে। ওই পরিস্থিতিতেও ভারতের জয় দেখেছিলেন সবাই। কিন্তু সেই দেখায় ভুল ছিল না তবে শেষ উইকেটজুটিতে নাথান লায়ন ও জস হ্যাজলউড জুটি আর কিছুক্ষণ টিকলে ভুল হতেও পারত। কারণ দশম উইকেটে যে দুজন গড়েছেন ৩২ রানের দারুণ এক কাযর্করী জুটি!

তবে অন্য প্রান্তে সতীথর্রা শেষ পযর্ন্ত দাঁড়াতে পারেনি। লায়নের লড়াই তাই বৃথা গেছে। অশ্বিন এসে হ্যাজেলউডকে (১৩) তুলে নিতেই ভারতীয় খেলোয়াড়দের সে কী উচ্ছ¡াস! জেতা ম্যাচে হারের শঙ্কা জাগার পর জেতার আনন্দ যে অন্যরকম। ততক্ষণে গ্যালারির দশর্করাও আসন ছেড়ে উঠে দঁাড়িয়ে করতালির বৃষ্টিতে ভিজিয়ে দেন দুই দলকে।

আগের দিনই ১০০ রানের কাছাকাছি তুলে অস্ট্রেলিয়া ৪ উইকেট হারানোয় নিশ্চিত হয়ে গিয়েছিল, ম্যাচের পাল্লা ভারতের দিকে। আর অ্যাডিলেডে এত রান তাড়া করে অস্ট্রেলিয়াও কখনো জিততে পারেনি। জাসপ্রিত বুমরা, রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ শামি ৩টি করে উইকেট নিয়ে সেই ইতিহাস গড়ায় বাধা দেয়ার ক্ষেত্রে সফল। যদিও তাদের সফলতায় ভাস্বর হয়ে থাকবে পরাজিত দলের লোয়ার অডার্রদের হঠাৎ করেই ব্যাটসম্যান হয়ে ওঠা!

তারপরও বোলারদের পিঠ চাপড়ে দিতেই পারেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে যে তিনি ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জিতলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<26496 and publish = 1 order by id desc limit 3' at line 1