শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বঁাচা-মরার লড়াই লিভারপুলের

ক্রীড়া ডেস্ক
  ১১ ডিসেম্বর ২০১৮, ০০:০০

আনফিল্ড অনেক অনেক জয় উপহার দিয়েছে লিভারপুলকে। আজ কি অলরেডদের তেমন একটি জয় এনে দিতে পারবে স্টেডিয়ামটি? চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো নিশ্চিত করতে জয় ছাড়া যে আর কোনো পথ নেই ইংলিশ জায়ান্টদের। এরপরও তাকিয়ে থাকতে হবে গ্রæপের অন্য ম্যাচের ফলের দিকে।

‘ডেথ গ্রæপ’ খ্যাত ‘সি’ গ্রæপ থেকে এখনো কোনো দল নকআউট-পবর্ নিশ্চিত করতে পারেনি। নাপোলি, লিভারপুল, প্যারিস সেন্ট জামের্ই (পিএসজি)Ñ তিনটি দলেরই ভাগ্য নিধার্রণ হবে আজ গ্রæপপবের্র শেষ রাউন্ডে। ৫ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শেষ ষোলোর পথে এগিয়ে নাপোলি। দুই নম্বরে থাকা পিএসজির ৮ পয়েন্ট। দুই পয়েন্ট কম নিয়ে তিনে লিভারপুল। জয় ছাড়া তাই অন্য কোনো পথ খোলা নেই তাদের। শেষ ষোলোতে যেতে নাপোলির বিপক্ষে শুধু জয় পেলেই হবে না লিভারপুলের, সঙ্গে নিশ্চিত করতে হবে ক্লিনশিটও। ২-১ কিংবা ৩-২ সমীকরণে হলেও কপাল পুড়বে অলরেডদের।

শীষের্ থাকা নাপোলি অনেকটাই চাপমুক্ত। শেষ ষোলোর জন্য তাদের কেবল একটি পয়েন্ট দরকার। পিএসজির সামনেও রয়েছে সহজ সমীকরণ। রেডস্টার বেলগ্রেডের বিপক্ষে জয় পেলে তো কথাই নেই, ড্র কিংবা হেরেও উতরে যেতে পারে তারা। কিন্তু সে ক্ষেত্রে নাপোলির কাছে হারতে হবে লিভারপুলকে। কিন্তু ঘরের মাঠে লিভারপুল কি ছেড়ে কথা বলবে? বঁাচা-মরার লড়াইয়ে নিজেদের সবোর্চ্চটা নিংড়ে দিতে প্রস্তুত মোহাম্মদ সালাহ-সাদিও মানরা।

অক্টোবরে নাপোলির মাঠ থেকে হেরে ফিরেছিল লিভারপুল। সেই দুস্মৃতি মনে করিয়ে দিয়ে দলীয় কোচ ক্লপ বলেছেন, ‘নাপোলিতে আমরা ভালো করতে পারিনি। সুতরাং, আমাদের প্রথমে দেখাতে হবে তাদের থেকে ভালো দল আমরা, এরপর দেখাতে হবে এখানে (আনফিল্ড) আমরা কেমন খেলি। আবারও আনফিল্ড এবং সমথর্কদের কাছ থেকে সাহায্য চাইছি আমরাÑ এটা সত্যিই একটা বড় ম্যাচ।’

আজ জিতলে নাপোলির সমান ৯ পয়েন্ট হবে লিভারপুলের। তখন সামনে আসবে অ্যাওয়ে গোলের হিসাব। সেই হিসাবে আপাতত এগিয়ে ইংলিশ ক্লাবটিই। রেডস্টার বেলগ্রেডের সঙ্গে ড্র করলে ৯ পয়েন্ট হবে পিএসজিরও। তখন জটিল সমীকরণের মুখে পড়বে টমাস টুখেলের দলও। সেই জটিলতা এড়ানোর লক্ষ্যে জয়ের খেঁাজেই মাঠে নামবেন নেইমার-এমবাপে-কাভানিরা।

এদিকে ‘বি’ গ্রæপ থেকে ইতোমধ্যেই সেরা দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে নাম লিখিয়েছে বাসেের্লানা। কিন্তু দ্বিতীয় দল নিশ্চিত হয়নি এখনো। টটেনহাম আর ইন্টারমিলান দুই দলেরই সমান ৭ পয়েন্ট। তবে হেড টু হেড এবং অ্যাওয়ে গোলে এগিয়ে টটেনহাম। কাজেই নিজেদের শেষ ম্যাচে উভয় দল জয় পেলেও শেষ ষোলোতে যাবে স্পারসরা। তবে তাদের প্রতিপক্ষ স্বাগতিক বাসেের্লানা। আর এদিকে ইন্টার খেলবে অপেক্ষাকৃত কম শক্তিশালী পিএসভির বিপক্ষে। কাজেই টটেনহামই রয়েছে বেশি ঝুঁকিতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<26493 and publish = 1 order by id desc limit 3' at line 1