logo
সোমবার ১৭ ডিসেম্বর, ২০১৮, ৩ পৌষ ১৪২৫

  ক্রীড়া ডেস্ক   ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০  

পূজারার ব্যাটে রক্ষা ভারতের

পূজারার ব্যাটে রক্ষা ভারতের
সেঞ্চুরির পর চেতেশ্বর পূজারা। তার ব্যাটে ভর করেই স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেড টেস্টের প্রথম দিনটা উতরে গেছে ভারত Ñওয়েবসাইট
লড়াইয়ের ময়দানে দুই দল কতটা আগ্রাসী মনোভাব দেখাবে, সিরিজ শুরুর আগেই সেটা নিয়ে বিস্তর কথা হয়েছে। বৃহস্পতিবার অ্যাডিলেডে শুরু হওয়া প্রথম টেস্টের প্রথম সেশনে ভারতীয় ব্যাটসম্যানরা এতটাই আগ্রাসী ছিলেন, যার মূল্যও দিতে হয়েছে অতিথিদের। স্বাগতিক অস্ট্রেলিয়া বাড়তি সুবিধা পেয়েছে কোহলি-রাহানদের অতিমাত্রায় শট খেলার প্রবণতায়। পানি পানের বিরতির পর দ্রæতই চার উইকেট খুঁইয়েছে ভারত। অ্যাডিলেডের ৪০ ডিগ্রি তাপমাত্রায় এরপর চেতেশ্বর পূজারা দেখিয়েছেন, ধৈযর্্য ধরে সঠিক বলের জন্য অপেক্ষা করার মূল্য ঠিক কতটা। তীব্র গরমে ক্লান্ত হয়ে পড়া অজি বোলারদের দারুণভাবেই মোকাবেলা করেছেন এই ব্যাটসম্যান, তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি।

পূজারার ২৪৬ বলের ইনিংসটি অস্ট্রেলিয়ার মাটিতে তার সবথেকে দীঘর্তম। সেই দীঘর্তম ইনিংসটা তখনই খেললেন এই ডানহাতি, যখন তার দল রীতিমতো খাদের কিনারে। এদিন তিনি ১২৩ রানের ইনিংসটা না খেললে ধপাস করে সেই খাদেই পতিত হতো ভারত। অবশ্য, এর আগেই সাজঘরে ফিরতে পারতেন পূজারা। যে ছক্কার মারে ৯০ রানে পেঁৗছেছিলেন, হুক করতে গিয়ে ওটা ছিল টপএজ। আরেকবার কাট শট খেলতে গিয়েছিলেন, বল হাত ব্যাটের ছেঁায়া নিয়ে জমা পড়েছিল উইকেটরক্ষক টিম পেইনের গøাভসে। তবে আম্পায়ার আউট দেননি, অস্ট্রেলিয়াও রিভিউ নেয়নি।

এভাবে বেঁচে যাওয়া পূজারাই শেষ পযর্ন্ত বঁাচিয়েছেন হ্যাজলউড-স্টাকর্-কামিন্সদের তোপে পড়া ভারতকে। তার সেঞ্চুরিতে ভর করেই প্রথম দিন শেষে ৯ উইকেট হারিয়ে ২৫০ রান তুলতে পেরেছে কোহলির দল। উষ্ণ আবহাওয়া আর উইকেটের কথা চিন্তা করে টস জিতে আগে ব্যাটিং বেছে নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক। তার সিদ্ধান্তটা যে সঠিক ছিল না, সফরকারীরা সেটা বুঝতে পারে ৪১ রানে ৪ উইকেট হারিয়ে। এ সময় একে একে লোকেশ রাহুল (২), মুরালি বিজয় (১১), বিরাট কোহলি (৩) আর অজিঙ্কা রাহানে (১৩) ফিরে যান সাজঘরে।

ছন্দে থাকা কোহলিকে গালিতে উসমান খাজার দুদার্ন্ত ক্যাচ বানিয়ে সাজঘরে পাঠান প্যাট কামিন্স। এই পেসারই পরন্ত বিকালে অসাধারণ এক থ্রোতে রানআউট করেছেন পূজারাকে। এর আগ পযর্ন্ত পূজারার ব্যাটে ছুটেছে রানের ফোয়ারা। ৪১ রানের মধ্যে চার ব্যাটসম্যান সাজঘরে ফেরার পর রোহিত শমাের্ক নিয়ে ৪৫ রানের জুটি গড়েন, ওই জুটির ৩৭ রানই অবশ্য এসেছে রোহিতের ব্যাট থেকে। সাবলীল ঢঙে ব্যাট চালাতে থাকা এই ডানহাতিকে থামিয়েছেন নাথান লায়ন। তবে একপ্রান্ত আগলে ঠিকই ভারতকে এগিয়ে নিয়ে গেছেন পূজারা। ষষ্ঠ উইকেটে ঋশভ পান্তের সঙ্গে ৪১ আর সপ্তম উইকেটে অশ্বিনের সঙ্গে ৬২ রানের মূল্যবান দুটি জুটি গড়েন।

লোয়ার অডার্র ব্যাটসম্যানদের সঙ্গী করেই ভারতে ২০০ রানের গÐি পার করিয়েছেন পূজারা। পেয়েছেন অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম সেঞ্চুরির স্বাদ। ব্যক্তিগত ১২৩ রানে দলের নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে হঁাকিয়েছেন ৭টি চার আর ২টি ছক্কা। ইনিংসের ৮৮তম ওভারের পঞ্চম বলে তাকে বিদায় করে উচ্ছ¡াসে মাতে অজিরা। তারা হয়ত ভেবেছিল, ভারতের ইনিংস মুড়িয়ে দিয়েই দিন শেষ করতে পারবে। কিন্তু ২.১ ওভার বাকি থাকতেই আম্পায়ারদ্বয় দিনের খেলার ইতি টানায় সেটা হয়নি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে