শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উত্তাপ ছড়াবে মিলান ডাবির্

ক্রীড়া ডেস্ক
  ২১ অক্টোবর ২০১৮, ০০:০০

ইতালিয়ান ক্লাব ফুটবলের ঐতিহ্যবাহী দুই দল ইন্টার মিলান আর এসি মিলানের দ্বৈরথ সবসময়ই জমজমাট হয়। তবে এবার একটু বেশিই উত্তাপ ছড়াবে। কারণটা তাদের মালিকানা সম্পকির্ত। ইন্টারের বতর্মান মালিকানা চীনের সানিং হোল্ডিংসের। অপরদিকে, গত জুলাইয়ে মিলান কিনে নিয়েছেন যুক্তরাষ্ট্রের ইলিয়ট ম্যানেজমেন্ট। মিলান ডাবির্র আড়ালে নাকি আজ চীন-যুক্তরাষ্ট্র যুদ্ধ চলবে সান সিরোতে।

সিরি ’আয় গত ছয় মৌসুম ধরে একচ্ছত্র আধিপত্য জুভেন্টাসের। তাদের হটিয়ে শিরোপা জিতবে এমন কোনো দল গঠন করতে পারেনি কেউ। প্রতিদ্ব›িদ্বতা গড়ে তোলা দূরে থাক, ঐতিহ্যবাহী এসি মিলান আর ইন্টার জুভিদের ধারে কাছেও যেতে পারছে না। ভাগ্যবদলের জন্য গত কয়েক বছরে বেশ কয়েকবার টিম ম্যানেজমেন্টে পরিবতর্ন এনেছে তারা। কয়েকবার মালিকানাও হাতবদল হয়েছে। গত চার মৌসুমে এসি মিলান-ইন্টার, উভয়েই ছিল চাইনিজ মালিকানাধীন। কিন্তু এবার মিলান চলে গেছে যুক্তরাষ্ট্রের বলয়ে। চীনের সঙ্গে যাদের অথৈর্নতিক প্রতিদ্ব›িদ্বতা বতর্মানে তীব্র আকার ধারণ করেছে।

১০৯ বছরের ইতিহাসে এবারই প্রথম দুই মিলান দেখছে যুক্তরাষ্ট্র-চীন মালিকানা। মাঠে এর প্রভাব থাকুক কিংবা না থাকুক মিলান ডাবিের্ত সবসময়ই নিজেদের সবোর্চ্চটা দিয়েই লড়বেন খেলোয়াড়রা। মযার্দার লড়াইয়ে বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ তারা। কাজেই অন্য সময়ের মতো ২২২তম দ্বৈরথটা উত্তেজনার ডালা সাজিয়েই হাজির হচ্ছে।

সিরি’আর পয়েন্ট টেবিলে ইন্টারের অবস্থান এখন তিন নম্বরে। টানা ৮ ম্যাচ জিতে শীষের্ থাকা জুভেন্টাসের চেয়ে ৮ পয়েন্ট পিছিয়ে আছে নেরাজ্জুরিরা। ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে মিলান আছে দশে। আজ নগর প্রতিপক্ষদের হারাতে পারলে এক লাফে চারে উঠে যাবে রোজোনেরিরা। সুযোগটা নিশ্চয়ই হাতছাড়া করতে চাইবে না তারা।

দুই দলের সাম্প্রতিক ফমর্ বলছে, এবারের লড়াইটা হাড্ডাহাড্ডি হবে। লুসিয়ানো স্পেলেত্তির অধীনে সব ধরনের প্রতিযোগিতায় টানা ছয় ম্যাচ জিতে আকাশে উড়ছে ইন্টার। জেনারো গাত্তুসোর মিলান সবের্শষ ৮ ম্যাচে অপরাজিত। সিরি’আয় একমাত্র হারটি তারা দেখেছিল মৌসুমের শুরুতে নাপোলির বিপক্ষে।

এসি মিলান ডিফেন্ডার আলেসিও রোমানলিও সাফ জানিয়ে রাখলেন, ইন্টারকে বিন্দুমাত্র ছাড় দেবে না তার দল, ‘উভয় দলের ঐতিহ্য, স্টেডিয়াম, ভক্তকুল এবং অন্যান্য আনুষঙ্গিক কারণে এটি একটি আকষর্ণীয় ডাবির্। আমরা জানি যে, এই ম্যাচটা আমাদের আত্মবিশ্বাস বাড়ানোর রসদ হবে। ডাবির্র চেয়েও আরেকটি গুরুত্বপূণর্ বিষয় হলোÑ ওরা (ইন্টার) আমাদের চ্যাম্পিয়ন্স লিগে যাওয়ার পথে অন্যতম বাধা।’

১৯২৯ সাল থেকে এ পযর্ন্ত সিরি’আয় মোট ১৬৮ বার মুখোমুখি হয়েছে এসি মিলান-ইন্টার। ৬২টিতে জিতে এগিয়ে আছে ইন্টার। এসি মিলান জিতেছে ৫১টিতে। বাকি ৫৫টি ম্যাচ হয়েছে ড্র। তবে সবমিলিয়ে জয়-পরাজয়ের ব্যবধানটা খুব বেশি নয়। ২২১ সাক্ষাতে ইন্টার ৭৮টি আর এসি মিলান ৭৬টিতে জিতেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18557 and publish = 1 order by id desc limit 3' at line 1