logo
সোমবার ১০ ডিসেম্বর, ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৪

  ক্রীড়া ডেস্ক   ১২ অক্টোবর ২০১৮, ০০:০০  

অস্ট্রেলিয়ার জয়সম ড্র

অস্ট্রেলিয়ার জয়সম ড্র
সেঞ্চুরির পর উসমান খাজা। দুবাইয়ে খাজা আর টিম পেইনের দৃঢ়তায় পাকিস্তানের বিপক্ষে দারুণ এক ড্র তুলে নিয়েছে অজিরা Ñওয়েবসাইট
উসমান খাজার সেঞ্চুরি, অধিনায়ক টিম পেইনের প্রতিরোধ- কিছুই বৃথা যায়নি। দুবাইয়ে হৃৎকম্পন বাড়িয়ে দেয়া টেস্টে পাকিস্তানের বিপক্ষে জয়সম এক ড্র তুলে মাঠ ছেড়েছে অস্ট্রেলিয়া।

টেস্ট ক্রিকেটের সৌন্দযর্ বোধহয় এখানেই। দুবাইয়ে পাকিস্তান আর অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচটি একটা সময় ড্র হবে বলেই মনে হচ্ছিল। কিন্তু পঞ্চম দিনের শেষ বিকেলে মরুর বুকে ঘূণির্ তুললেন লেগস্পিনার ইয়াসির শাহ। তার একটা স্পেলেই বদলে গেল ম্যাচের রং। পাকিস্তানের জয়ের জন্য প্রয়োজন ছিল দুই উইকেট। কিন্তু শেষ অসাধারণ ধৈযের্র পরিচয় দিলেন পেইন আর লায়ন। দু’জনের মিলে কাটিয়ে দিলেন ৬৯টি বল। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ৮ উইকেটে ৩৬২ রান তোলার পর আম্পায়ার পঞ্চম দিনের খেলা সমাপ্তি ঘোষণা করলেন।

প্রথম ইনিংসে কোনো উইকেটই নিতে পারেননি ইয়াসির। দ্বিতীয় ইনিংসেও কিছু করতে পারছিলেন না এই লেগি। চতুথর্ দিনে পাকিস্তানি বোলারদের মধ্যে তিন উইকেট নিয়ে সফল ছিলেন কেবল মোহাম্মদ আব্বাস। ৪৬২ রানের পবর্ত সমান লক্ষ্য তাড়া করতে নেমে আব্বাস ঝড়ে হঠাৎ এলোমেলো অজিদের লড়াইয়ে রেখেছিলেন উসমান খাজা আর ট্রভিড হেড। তাদের কল্যাণে ৩ উইকেটে ১৩৬ রান তুলে চতুথর্ দিন শেষ করে অস্ট্রেলিয়া।

পঞ্চম দিনে প্রথম সেশনের পুরোটা ব্যাটিং করেছেন খাজা-হেড। আগের দিনই ফিফটি তুলে নিয়েছিলেন খাজা। এরপর হেডও টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরির দেখা পান। তবে ব্যক্তিগত ৭২ রানে অকেশনাল স্পিনার মোহাম্মদ হাফিজের বলে এলবিডবিøউ হয়ে ফেরেন তিনি। ১৩২ রানের জুটি অবশেষে ভাঙে। তবে আরেক অভিষিক্ত মারনাস ল্যাবুশানেকে নিয়ে ঠিকই পাকিস্তানকে হতাশা উপহার দিয়ে যেতে থাকেন খাজা। পঞ্চম উইকেটে ৩৩ রানের জুটি গড়েন। ল্যাবুশানেকে ফিরিয়ে এই জুটি ভাঙেন ইয়াসির। কিন্তু খাজাকে পরাভূত করা সম্ভব হচ্ছিল না কিছুতেই। ষষ্ঠ উইকেটে অধিনায়ক টিম পেইনকে নিয়ে ম্যাচটা প্রায় ড্র করেই ফেলেছিলেন তিনি। তুলে নেন এশিয়ার মাটিতে প্রথম সেঞ্চুরি। তবে ৭২ রানের জুটি গড়ার পর ইয়াসিরকে সুইপ করতে গিয়ে এলবির ফঁাদে পড়েন খাজা। তার ১৪১ রানের লড়াকু ইনিংসের সমাপ্তি ঘটে। মাত্র ১৪ ওভার বাকি ছিল তখন দিনের খেলা।

মূলত খাজা ফেরার পরই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে অস্ট্রেলিয়া। এক ওভার পরে মিচেল স্টাকের্কও (১) তুলে নেন ইয়াসির। তিন বল পর পিটার সিডলকে (০)। অধিনায়ক পেইন হার এড়ানোর জন্য যথাসাধ্য চেষ্টা করেছেন। শেষ পযর্ন্ত সফলও হলে। দশম উইকেটে লায়নকে নিয়ে ২৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে অস্ট্রেলিয়াকে এনে দিয়েছেন দারুণ এক ড্র। পেইন ৬১ এবং লায়ান ৫ রানে অপরাজিত ছিলেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে