মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ভারত ভাবনায় বিশ্রামে মুশফিক-মুস্তাফিজ

সুপার ফোরে আজ মুখোমুখি বাংলাদেশ-ভারত
ক্রীড়া প্রতিবেদক
  ২১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
অভিষিক্ত আবু হায়দার রনিকে অভিনন্দন জানাচ্ছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মতুর্জা। বৃহস্পতিবার এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে অভিষেকেই বল হাতে আলো ছড়ান এই পেসার। রনির সঙ্গে নাজমুল হাসান শান্তরও ওয়ানডে খেলার স্বপ্ন পূরণ হয়েছে Ñবিসিবি

টানা দুদিনে দুটো ম্যাচ। একটি গ্রæপ পবের্র, অন্যটি সুপার ফোরের। সুপার ফোরের সেই ম্যাচে প্রতিপক্ষ আবার ফেভারিট ভারত; আরব আমিরাতের উষ্ণ আবহাওয়ায় এমন পরিস্থিতিতে কি করে নিভার্র থাকে বাংলাদেশ? আফগানিস্তানের বিপক্ষে গ্রæপ ম্যাচটি নিয়ে বৃহস্পতিবার টাইগাররা মাঠে ব্যস্ত থাকলেও তাদের ভাবনার অনেকটাজুড়েই ছিল আজকের ভারত ম্যাচ। ওই ম্যাচের ভাবনায় আফগানিস্তানের বিপক্ষে বিশ্রাম পেয়েছেন চোটাক্রান্ত মুশফিকুর রহিম, তার সঙ্গে মুস্তাফিজুর রহমানও।

আফগানদের বিপক্ষে ম্যাচটা ছিল নিতান্তই নিয়মরক্ষার। তারওপর গ্রæপসেরা হওয়ার বিষয়টাকে উপেক্ষা করে মাঝপথে সূচিতে আসা পরিবতের্নর প্রভাবে ম্যাচটা হয়ে পড়ে আরও গুরুত্বহীন। এমন ম্যাচে তরুণদের বাজিয়ে নেয়ার সুযোগটা কে ছাড়তে চায়? বাংলাদেশও ছাড়েনি। একাদশে এনেছে তিনটি পরিবতর্ন। এর মধ্যে ওয়ানডে অভিষেক হয়েছে দুই তরুণ নাজমুল হোসেন শান্ত আর আবু হায়দার রনির। অন্যদিকে প্রায় তিন বছর পর আরেকটি ওয়ানডে খেলার সুযোগ দেয়া হয়েছে মুমিনুল হককে।

অবশ্য একটি পরিবতর্ন আনতেই হতো। শ্রীলংকার বিপক্ষে উদ্বোধনী ম্যাচে কবজিতে পাওয়া চোট এশিয়া কাপ শেষ করে দিয়েছে তামিম ইকবালের। ইতোমধ্যে দেশে ফিরে এসেছেন তারকা ওপেনার। তার জায়গা পূরণে একাদশে নেয়া হয়েছে শান্তকে। গত বছর নিউজিল্যান্ড সফরে অগত্যা একটি টেস্ট খেলে ফেলা বঁাহাতি ব্যাটসম্যান অনেকদিন ধরেই ওয়ানডেতে অভিষেকের অপেক্ষায় ছিলেন। তামিমের চোট অপেক্ষাটা ঘুচিয়ে দিয়েছে তার, এনে দিয়েছে নিজের সামথর্্য প্রমাণের সুযোগ।

মুস্তাফিজের বিশ্রাম সুযোগ করে দিয়েছে আবু হায়দার রনিকে। শান্তর মতো তিনিও অনেকদিন ওয়ানডে অভিষেকের অপেক্ষায় ছিলেন। অপেক্ষা ঘুচে গেছে, নতুন পথে চলা শুরু করেছেন বঁাহাতি পেসার। একাদশে মুশফিকের জায়গা নেয়া মুমিনুলের জন্যও এটি একরকম নতুন শুরুর মতোই। গায়ে টেস্ট স্পেশালিস্টের তকমা লেগে যাওয়া এই বঁাহাতি সবশেষ ওয়ানডে খেলেছেন ২০১৫ বিশ্বকাপে। এরপর জায়গা হারিয়েছেন। সীমিত ওভারের ক্রিকেটে নিবার্চকদের ভাবনা থেকেও হারিয়ে গিয়েছিলেন।

ওয়ানডেতে মুমিনুলের ব্যাটিংয়ের সামথর্্য নিয়ে তোলা হয়েছিল প্রশ্ন। সেই প্রশ্নটা এখনো মিলিয়ে যায়নি। তবে জবাব দেয়ার সুযোগটা পেয়েছেন তিনি। স¤প্রতি আয়ারল্যান্ড সফরে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ১৮২ রানের দুদার্ন্ত ইনিংসটিই মূলত আবার তাকে ফিরিয়েছে বাংলাদেশের ওয়ানডে দলে। তার জন্য কাজটি শান্তর চেয়েও কঠিন। আজ ভারতের বিপক্ষে মুশফিকের ফেরা নিশ্চিত, তাই মুমিনুলকে কাজে লাগাতে হবে এই একমাত্র সুযোগটি।

অথার্ৎ আফগানিস্তানের বিপক্ষে বৃহস্পতিবারের ম্যাচে খেললেও আজ ভারতের বিপক্ষে একাদশের বাইরে থাকবেন মুমিনুল। হয়তো একই ভাগ্য বরণ করতে হবে আবু হায়দার রনিকেও। তবে লিটন দাসের সঙ্গে ইনিংসের সূচনায় শান্তর উপস্থিতি নিশ্চিত। আন্তজাির্তক ক্রিকেটের জন্য অনেকটা সময় নিয়ে এই তরুণকে তৈরি করেছে টাইগার টিম ম্যানেজমেন্ট। এখন দেখার, কতটা তৈরি হয়েছেন তিনি।

সাম্প্রতিক পারফরম্যান্সে চোখ রেখে তরুণদের প্রতি খুব একটা আস্থাশীল হতে পারছে না টাইগার টিম ম্যানেজমেন্ট। দলের সাফল্যে বরাবরাই অবদান থাকছে সিনিয়র ক্রিকেটাররা। সেই সিনিয়রদের ইনজুরি সমস্যা এখন তাই মাথাব্যথার কারণ হয়ে দঁাড়িয়েছে। বাধ্য হয়েই এখন তরুণদের ওপর আস্থা রাখতে হচ্ছে। বল হাতে বৃহস্পতিবার সেই আস্থার কিছুটা প্রতিদান দিয়েছেন আবু হায়দার।

এদিকে, চোট সমস্যায় ভুগছে ভারত শিবিরও। বুধবার পাকিস্তানকে উড়িয়ে দেয়ার ম্যাচে তারা হারিয়েছে অলরাউন্ডার হাদির্ক পান্ডিয়াকে। ইনজুরি নিয়ে দেশে ফিরতে হচ্ছে অক্ষর প্যাটেল আর শাদুর্ল ঠাকুরকেও। এশিয়া কাপ থেকে এই তিনজনের ছিটকে যাওয়ার খবর বৃহস্পতিবার নিশ্চিত করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোডর্ (বিসিসিআই)। দলে হাদির্ক পান্ডিয়ার স্থলাভিষিক্ত হয়েছেন দীপক চাহার। গত জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে টি২০ দিয়ে আন্তজাির্তক ক্রিকেটে অভিষেক হয়েছিল তার। শাদুের্লর বদলে জায়গা পেয়েছেন দুইদিন আগে দুবাই পৌঁছে নেটে বল করা সিদ্ধাথর্ কৌল।

হাদির্ক পান্ডিয়াকে কী বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা ভুলে গেছেন। দুই বছর আগে টি২০ বিশ্বকাপের সুপার টেন পবের্ ভারতের বিপক্ষে সেই ম্যাচটা কীভাবে ভোলেন তারা? পান্ডিয়ার করা শেষ ওভারে হৃদয় ভেঙেছিল বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। এশিয়া কাপের সুপার ফোরে ভারতের বিপক্ষে ম্যাচে পান্ডিয়ার মুখোমুখি হতে হচ্ছে না বাংলাদেশের।

পাকিস্তানের বিপক্ষে বুধবার গ্রæপের শেষ ম্যাচে পান্ডিয়ার বদলি হিসেবে ফিল্ডিং করতে নেমে আঙুলের মধ্যমায় চোট পান অক্ষর। দুই ম্যাচের একটিতেও একাদশে ছিলেন না তিনি। তার চোটে এক বছরেরও বেশি সময় পর ওয়ানডে দলে জায়গা পেয়েছেন রবীন্দ্র জাদেজা।

সুপারের ফোরের প্রথম ম্যাচ নিয়ে অনেকটাই অপ্রস্তুত বাংলাদেশ। বিতকর্ জন্ম দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সূচি নিধার্রণ। বিষয়টা ভালোভাবে নেয়নি বাংলাদেশ ক্রিকেট বোডর্। জবাব চেয়ে এসিসিকে চিঠি দিয়েছে বিসিবি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13525 and publish = 1 order by id desc limit 3' at line 1