শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

উপায় ছিল না জাপানের!

ক্রীড়া ডেস্ক
  ৩০ জুন ২০১৮, ০০:০০

‘এইচ’ গ্রæপে জাপান ও পোল্যান্ডের মধ্যকার ম্যাচের ৯০ মিনিটের পর যোগ করা হলো ৩ মিনিট। যোগ করা সময়ে মনেই হলো না ম্যাচ চলছে! জাপানের খেলোয়াড়রা নিজেদের মধ্যে ধীরলয়ে বল দেয়া-নেয়া করছেন, যেন মাত্রই তারা ওয়ামর্আপে নেমেছেন। পোল্যান্ডের খেলোয়াড়দের মধ্যেও প্রতিপক্ষের কাছ থেকে বল কেড়ে নেয়ার কোনো তাগিদ দেখা গেল না। নেতিবাচক ফুটবল যাকে বলে। পোল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়াধের্ জেতার কোনো চেষ্টাই করল না জাপান। ১-০ গোলে পিছিয়ে থেকে অপর ম্যাচের ফলের উপর নিভর্র করে দ্বিতীয় রাউন্ডে উঠার পরিকল্পনা করল তারা। যে পরিকল্পনায় সফলও হয়েছে এশিয়ার দলটি। ভাগ্যের উপর ছেড়ে দেয়া ম্যাচ নিয়ে জাপানের কোচ আকিরা নিশিনো বলেন, সময় নষ্টের ঝঁুকিটা নেয়া ছাড়া তার কোনো উপায় ছিল না।

জাপান-পোল্যান্ড ম্যাচের সময় শেষ হওয়ার অপেক্ষায় খেলোয়াড়, রেফারি, টিম ম্যানেজমেন্ট, সবাই। পোল্যান্ড ১-০ ব্যবধানে এগিয়ে। জাপানের আর ইচ্ছা হলো না গোলটা পরিশোধের। ততক্ষণে তারা খবর পেয়ে গেছে, সামারায় সেনেগাল ১-০ ব্যবধানে হারতে বসেছে কলম্বিয়ার কাছে। যোগ করা সময়ে ওই ম্যাচের স্কোরলাইনে নাটকীয় পরিবতর্ন না হলে জাপান দ্বিতীয় রাউন্ডে পা রাখবে। পোলিশরাও খুশি, দ্বিতীয় পবের্ না যেতে পারুক, জয় নিয়ে তো শেষ করা যাচ্ছে বিশ্বকাপ।

শেষ পযর্ন্ত সেটিই হলো, জাপানই গেল দ্বিতীয় রাউন্ডে। নীল সামুরাইরা শেষ ষোলোয় পা রাখল একটু অদ্ভুত উপায়ে। পয়েন্ট, গোল ব্যবধানÑ সবই সমান থাকার পরও হলুদ কাডর্ পাথর্ক্য গড়ে দিল দুই দলের। জাপান হলুদ কাডর্ পেয়েছে ৪টি, সেনেগাল ৬টি। ফিফা ফেয়ার প্লে পয়েন্টে জাপান ভালো অবস্থানে থাকায় কপাল পুড়ল সেনেগালের। তবে অপর ম্যাচে যদি শেষ সময়ে সেনেগাল গোল শোধ করে দিত? তবে জাপানকে বাদ পড়তে হতো। এমন ঝুঁকি নিয়েই ম্যাচটা শেষ করেছে তারা। ভাগ্যের উপরই যেন ছেড়ে দিয়েছিল সব।

দলের নেতিবাচক কৌশল নিয়ে জাপান কোচ নিশিনো বলেন, ‘আমি সিদ্ধান্ত নেই, আমরা আরেক ম্যাচের ফলের উপরই নিভর্র করব। পরিস্থিতিটা নিয়ে আমরা অবশ্যই খুশি ছিলাম না। ইচ্ছে করে এমনটা করতে চাইনি। তবে এটা খুবই কঠিন পরিস্থিতি ছিল।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে