বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৯ জুন ২০১৮, ০০:০০

সংবাদমাধ্যমে জামাির্নর বিদায়

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের গত আসরের চ্যাম্পিয়ন তারা। তবুও এই আসরে গ্রæপ পবর্ থেকে বিদায়ের পর দলের পাশে দঁাড়ায়নি জামাির্নর গণমাধ্যম। জামার্নদের বিদায়কে ‘সবর্নাশ, বিপযর্য়, ঐতিহাসিক বেইজ্জতি, লজ্জাজনক সমাপ্তি ও দুঃস্বপ্ন’র মতো কঠিন শব্দে বণর্না করা হয়েছে।

গ্রæপ পবের্র প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হার। দ্বিতীয় ম্যাচে সুইডেনের বিপক্ষে ঘাম ঝরানো জয়। আর শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে বিধ্বস্ত। সব মিলিয়ে গ্রæপে চতুথর্ হয়ে বিশ্বকাপ থেকে বিদায় নেয় জামাির্ন।

দলের বিদায়ের পর জামাির্নজুড়ে চলছে আহাজারি। সঙ্গে হতাশা-ক্ষোভ। যার কিছুটা ফুটে উঠেছে সংবাদমাধ্যমের শিরোনামে। কিকাসর্ অনলাইন শিরোনাম করেছে, ‘ঐতিহাসিক পতন! জামার্ন চ্যাম্পিয়নদের বিদায়’। টেলিভিশন চ্যানেল এআরডি জামাির্নর বিদায়কে বণর্না করেছে ‘ঐতিহাসিক বিপযর্য় হিসেবে’।

দার স্পিজেলের ভাষা আরও ঝঁাঝালো, ‘ঐতিহাসিক বেইজ্জতি’। দার স্পিজেল লিখেছে, ‘বিশ্বকাপ ইতিহাসে প্রথমবার জামাির্ন জাতীয় দল প্রথম রাউন্ড টপকাতে ব্যথর্’। স্যুডুৎস্কি জিতুং জামাির্নর হারকে এক কথায় বলেছে ‘পতন’। বিল্ড শিরোনাম করেছে, ‘বিদায়, আমাদের দুঃস্বপ্নের বিশ্বকাপ বাস্তব হয়ে উঠল।’

দলের বিদায়ের পর টুইট করেছেন জামার্ন চ্যান্সেলর অ্যাঙ্গেলা মাকের্লও। তিনি বলেছেন, ‘দুভার্গ্য, এমনটা আশা করিনি’।

‘আত্মঘাতী’র রেকডর্ বাড়াল সুইসরা

ক্রীড়া ডেস্ক

নাটকের যেন শেষ নেই রাশিয়া বিশ্বকাপে। প্রায় প্রতি ম্যাচেই থাকছে কোনো না কোনো নাটকীয় মুহূতর্! কোস্টারিকা-সুইজারল্যান্ড ম্যাচও হলো না ব্যতিক্রম! নিজেদের জালে এদিন অদ্ভুতভাবে বল জড়ালেন সুইস গোলরক্ষক ইয়ান সমার। সেই গোলে জয়ের পথে থাকা ম্যাচে ড্র মেনেই মাঠ ছেড়েছে সুইজারল্যান্ড।

একের পর এক শ্বাসরুদ্ধকর ম্যাচ উপহার দেয়া বিশ্বকাপ এ ম্যাচেও গল্প জমিয়ে রাখে শেষ মিনিট পযর্ন্ত। জোয়েল ক্যাম্পবেলকে ফেলে দিয়ে অতিরিক্ত সময়ের শেষ মিনিটে কোস্টারিকাকে পেনাল্টি উপহার দেন ডেনিস জাকারিয়া। পেনাল্টি নিতে আসেন ব্রায়ান রুইজ। কিন্তু তার স্পটকিক গিয়ে ঠেকে বারে।

নাটকের শেষ নয় সেখানেই। ফিরতি বল সবাইকে চমকে দিয়ে অদ্ভুতভাবে সুইস গোলরক্ষক সমারের গায়ে লেগে আবার জালে জড়াল, তাকিয়ে তাকিয়ে দেখা ছাড়া কিছু করার থাকল না সুইজারল্যান্ড খেলোয়াড়দের। তাতে ১৯৯৮ বিশ্বকাপের ৬ আত্মঘাতী গোলের রেকডর্ আগেই ছাড়িয়ে যাওয়ার পর বিশ্বমঞ্চের ইতিহাস সবোর্চ্চ ৮টি আত্মঘাতী গোল দেখে ফেলল রাশিয়া বিশ্বকাপ!

বুধবার রাতের ওই ম্যাচে কোস্টারিকার সঙ্গে ২-২ গোলে ড্র করেও দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে সুইজারল্যান্ড। ‘ই’ গ্রæপে দুই ড্র এবং এক জয়ে ৫ পয়েন্টে ব্রাজিলের পেছনে থেকে প্রথমপবর্ শেষ করেছে তারা। নকআউটে তাদের প্রতিপক্ষ ‘এফ’ গ্রæপের সেরা দল সুইডেন।

১৫ সেকেন্ডেই হলুদ কাডর্!

ক্রীড়া ডেস্ক

ম্যাচ শুরুর মাত্র ১৫ সেকেন্ডে হলুদ কাডর্, বিশ্বকাপের ইতিহাসে যা রেকডর্। অনাকাক্সিক্ষত এই রেকডের্ নাম উঠেছে মেক্সিকোর জেসাস গ্যালাডোর্র। বুধবার এফ গ্রæপের ম্যাচে সুইডেনের বিপক্ষে নেমেছিল মেক্সিকো। ম্যাচ শুরুর পর ১৫ সেকেন্ডেই গ্যালাডোর্ সুইডেনের ওলা টোইভোনেনকে ফাউল করেন। তাতেই বিপত্তি। আজের্ন্টাইন রেফারি নেস্টর পিটানা দ্রæতই তাকে হলুদ কাডর্ দেখান।

বিশ্বকাপে দ্রæততম কাডর্ দেখার আগের রেকডির্ট ছিল উরুগুয়ের সাবেক ফুটবলার হোসে আলবাতোর্ বাতিস্তার। সেটিও মেক্সিকোর বিপক্ষেই। ১৯৮৬ বিশ্বকাপে স্বাগতিকদের বিপক্ষে ম্যাচের ৫৪ সেকেন্ডে লাল কাডর্ পেয়ে মাঠ ছেড়েছিলেন বাতিস্তা।

গ্যালারিতে ব্রাজিল সমথর্কদের মারামারি

ক্রীড়া ডেস্ক

ক্রোয়েশিয়ার সঙ্গে হারের ম্যাচে বিপক্ষ দলের সমথর্কদের পিটিয়েছিলেন আজের্ন্টাইন সমথর্করা। সেই অশালীন আচরণের জন্য এক লাখ পঁাচ হাজার ডলার জরিমানা গুনতে হয়েছে মেসি-আগুয়েরোর দলকে। এবার সেই রাস্তায় হেঁটে গ্যালারিতে সাবির্য়ান সমথর্কদের মেরেছে ব্রাজিলের সমথর্করা।

সাবির্য়াকে ছিটকে দিয়ে বিশ্বকাপের নকআউটে জায়গা করে নিয়েছে ব্রাজিল। বুধবার মস্কোতে ব্রাজিল-সাবির্য়ার ফুটবল যুদ্ধ উপভোগ করেছেন সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা। তবে ম্যাচ চলাকালীন গ্যালারিতে সমথর্কদের আচরণ লজ্জায় ফেলেছে দল দুটিকে।

গ্যালারিতে কয়েকজন সাবির্য়ান সমথর্ককে আক্রমণ করে বসেন ব্রাজিলের সমথর্করা। পাল্টা দিতে ছাড়েননি সাবির্য়ানরাও। হঠাৎ কি থেকে এমন ঝামেলা বঁাধলো তা এখনো জানা যায়নি। এক সাবির্য়ান মহিলা সমথর্ক ব্রাজিল সমথর্কদের হাতে মার খেয়েছেন বলে অভিযোগ উঠেছে। দুই দলের সমথর্কদের মধ্যে মারপিট এমন অবস্থায় পৌঁছায় যে নিরাপত্তা রক্ষীদের হস্তক্ষেপ করতে হয়। গ্যালারিতে উপস্থিত নিরাপত্তা রক্ষীরা এসে ওই সাবির্য়ান মহিলাকে উদ্ধার করেন। এই ঘটনায় আজেির্ন্টনার মতো বড়সড় জরিমানা হতে পারে ব্রাজিল দলেরও।

পুতিনকে ট্রাম্পের ‘গুড সাটিির্ফকেট’

ক্রীড়া ডেস্ক

আন্তজাির্তক রাজনীতিতে নানা বিরোধ থাকলেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দারুণ প্রশংসা পেলেন রাশিয়া প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। বিশ্বকাপ ব্যবস্থাপনায় রুশ নেতাকে ‘গুড সাটিির্ফকেট’ দিয়েছেন মাকির্ন নেতা।

এখন মাঝামাঝি পযাের্য় রয়েছে বিশ্বকাপ টুনাের্মন্ট। এ পযর্ন্ত কেমন হলো রাশিয়া বিশ্বকাপ? হোয়াইট হাউসে ট্রাম্পকে এমন প্রশ্নই করেছিলেন সাংবাদিকরা। জবাবে মাকির্ন প্রেসিডেন্ট বলেন, ‘এটা খুবই উত্তেজনাপূণর্। আমার ছেলেও ফুটবল ভালোবাসে এবং বিশ্বকাপ দেখতে পছন্দ করে। তারা (পুতিন) সত্যিই একটি চমৎকার কাজ করছেন। আপনি যদি ফুটবল সমথর্ক নাও হন, তবু এখন পযর্ন্ত এই টুনাের্মন্ট দারুণ হয়েছে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে