শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

গোলের জন্য ‘পাগল’ ছিল জামাির্ন!

ক্রীড়া ডেস্ক
  ২৯ জুন ২০১৮, ০০:০০

একটা গোল... একটা গোল! একটা গোল পেলেই হয়তো বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হতো না জামাির্নকে। কিন্তু ৯০ মিনিটে পেরিয়ে গেলেও সেই গোলটা আর পেল না দলটি। উল্টো যোগ করা সময়ে দুই গোল হজম করায় ঘটল স্বপ্নের সলিল সমাধি। বুধবার রাতে কাজানে দক্ষিণ কোরিয়ার কাছে অপ্রত্যাশিত ওই হারের পর ভগ্ন হৃদয় আর অশ্রæসিক্ত চোখে মাঠ ছেড়ে যান জামার্ন ফুটবলাররা। তাদেরই একজন ডিফেন্ডার ম্যাট হামেলস জানিয়েছেন, একটা গোলের জন্য কতটা পাগলপারা হয়ে খেলেছিলেন তার সতীথর্রা।

সপ্তাহের শুরু সুইডেনের বিপক্ষে জামাির্নর জয়ের পর ধারাভাষ্যকার বারবার বলছিলেন, ‘ক্লাসিক জামার্ন উইন!’ শেষ বঁাশি বাজার কয়েক সেকেন্ড আগে টনি ক্রুসের গোল, পিছিয়ে থাকা ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা জিতল ২-১ ব্যবধানে। সত্যিই অসাধারণ একটা জয় ছিল ওটা। হয়তো তখন সবাই ভেবেছিল, যে দল খাদের কিনারা থেকে ওভাবে ঘুরে দঁাড়াতে জানে, তারা শেষ ষোলোতে নাম লিখিয়েই ছাড়বে। কিন্তু বুধবার কাজানে দেখা গেল সম্পূণর্ অচেনা এক জামাির্নকে। র‌্যাংকিংয়ের ৩৭ নাম্বার দল দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ ব্যবধানে হেরে তারা অবিশ্বাস্যভাবে বিদায় নিল বিশ্বকাপ থেকে।

‘এফ’ গ্রæপের অপর ম্যাচে সুইডেনের কাছে ৩-০ ব্যবধানে মেক্সিকো হেরে যাওয়ায় কেবল একটা জয় পেলেই শেষ ষোলোতে উতরে যেত জামাির্ন। চেষ্টার ত্রæটি রাখেনি দলটি। গোলশূন্য প্রথমাধর্ কাটানোর পর দ্বিতীয়াধের্ আক্রমণের পর আক্রমণ করে গেছে তারা। তবে একটিও ফলপ্রসূ হয়নি। সময় যত গড়াচ্ছিল, জামার্ন ফুটবলারদের ওপর চাপ ততই বাড়ছিল। নিজেদের রক্ষণ ভুলে গিয়ে তারা কেবল গোলের আশায় ছুটছিলেন। যার মূল্য চুকাতে হয়েছে যোগ করা সময়ে।

ম্যাচশেষে নিজেদের ওই পাগলাটে আচরণের কারণ ব্যাখ্যা করেছেন হামেলস। ৮৬ মিনিটে দারুণ একটি সুযোগ নষ্ট করা এই ডিফেন্ডার আফসোস করে বলেছেন, ‘আমরা ৬৫ মিনিটের পর পাগল হয়ে গিয়েছিলাম। নিজেদের অবস্থান ছেড়ে, রক্ষণ ভেঙে কাউন্টারে দৌড়াচ্ছিলাম। ইশ, যদি ৮৬ মিনিটে আমি ওই গোলটি করতে পারতাম! তাহলে সবাই হয়তো আনন্দ করতে পারতাম। কিন্তু এখন এই সন্ধ্যাটা তিক্ততায় ভরপুর।’

অন্য সবার মতোই জামাির্নর বিদায় খুব পোড়াচ্ছে হামেলসকে। বাদ পড়ে যাবেন, এমনটি কখনো ভাবেননি তিনি, ‘ভাষায় প্রকাশ করা কঠিন। শেষ পযর্ন্ত বিশ্বাস ধরে রেখেছিলাম। এমনকি, ১-০ ব্যবধানে পিছিয়ে পড়ার পরও আমরা চেষ্টা করেছিলাম ঘুরে দঁাড়াতে। আমরা জায়গামতো বল পাচ্ছিলাম না, সুযোগগুলো কাজে লাগাতে পারছিল না কেউই।’

জামাির্নর দুবর্লতা চোখে পড়েছিল, বিশ্বকাপ-পূবর্ ম্যাচগুলোতেই। ইংল্যান্ড, ফ্রান্স এবং স্পেনের সঙ্গে ড্র করার পর তারা হেরেছিল ব্রাজিল আর অস্ট্রিয়ার কাছে। একমাত্র জয় সৌদি আরবের বিপক্ষে, সেটাও ২-১ ব্যবধানে ঘাম ঝরিয়ে। অথচ এই জামাির্নই সেমিফাইনালে স্বাগতিক ব্রাজিলকে ৭-১ ব্যবধানে গুঁড়িয়ে দেয়ার পর আজেির্ন্টনাকে হারিয়ে ২০১৪ সালে বিশ্বকাপ জিতেছিল। আসলে সময় অনেক কিছু বদলে দেয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে