বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

করোনা সচেতনতা সৃষ্টিতে কাজ করছে ডিএনসিসি

যাযাদি রিপোর্ট
  ১৮ মার্চ ২০২০, ০০:০০

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় নাগরিকদের সতর্ক করতে এবং তাদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে কাজ করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। সরাসরি দায়িত্বের মধ্যে না পড়লেও এবং সক্ষমতার সীমাবদ্ধতা থাকলেও করোনা মোকাবিলায় কাজ করে যাচ্ছে বলে দাবি সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের।

ডিএনসিসির বিভিন্ন বিভাগ বিশেষ করে স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, করোনা ইসু্যতে নাগরিকদের সচেতন করতে সংস্থাটির বিভিন্ন এনজিওগুলো থেকে সাহায্য নিচ্ছে। করোনার মতো গুরুতর রোগ মোকাবিলা ও এর চিকিৎসায় নিজস্ব লোকবল নেই ডিএনসিসির। তবে এনজিওকর্মীদের দিয়ে কমিউনিটিতে সচেতনতা বাড়াতে এবং নাগরিকদের মধ্যে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে সংস্থাটি।

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন বলেন, আমাদের স্বাস্থ্য বিভাগে স্বাস্থ্যকর্মী তো সেভাবে নেই। আছে মশককর্মী। তাদের দিয়ে তো করোনা ইসু্যতে কাজ করানো যাবে না। সামনে এডিস মশার মৌসুমও আসছে। এ জন্য আমরা আমাদের বিভিন্ন এনজিও সহযোগীদের সাহায্য নিচ্ছি। তাদের কর্মীদের মাধ্যমে আমরা কমিউনিটিতে করোনা-সংক্রান্ত বার্তা পৌঁছে দিচ্ছি। বিভিন্ন জায়গায় লিফলেট বিতরণ করা হচ্ছে। ডেঙ্গুর পাশাপাশি এবং এখন হাম-রুবেলা টিকাদান কর্মসূচি নিয়ে কাজ করছি আমরা। এই সময় করোনা নিয়েও জনসচেতনতা তৈরিতে অ্যাডভোকেসি করছি আমরা। প্রতিটি অ্যাডভোকেসি সভাতেই এই বিষয়ে কথা হচ্ছে। একই সঙ্গে আমাদের যে পাঁচটি মাতৃসদন আছে সেখানে কেউ আসলেই প্রবেশের আগে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে তাদের হাত ধোয়ার বিষয়টি নিশ্চিত করা হচ্ছে।

তবে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটকে (আইইডিসিআর) প্রয়োজনীয় সাহায্য করা হচ্ছে বলেও জানান জেনারেল মামুন।

তিনি বলেন, আমরা সরাসরি চিকিৎসা করছি না। তবে চিকিৎসায় 'গাইডেন্স' করছি। আইইডিসিআর যাদের হোম কোয়ারেন্টিনে রেখেছে, আমরা তাদের তথ্য এনে সেগুলো মনিটরিং করছি। তারা কতটা সফলভাবে কোয়ারেন্টিন পিরিয়ড পার করছেন, সেটি দেখছি। কোথাও অসঙ্গতি দেখলে সেগুলো রিকভার করতে চেষ্টা করছি। আবার তাদের খোঁজ-খবরও রাখছি।

ডেঙ্গু নিয়ন্ত্রণ, হাম-রুবেলা টিকাদান এবং করোনা ইসু্যতে ডিএসসিসির সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী অতিরিক্ত সময় নিরলস কাজ করে যাচ্ছেন বলেও জানান সংস্থাটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা।

এদিকে করোনা সচেতনায় ডিএনসিসি এলাকার ২৫টি স্থানে হাত ধোয়ার ব্যবস্থা করেছে ডিএনসিসি।

মঙ্গলবার রাজধানীর গুলশান-২ নম্বর ডিএনসিসি মার্কেটের সামনে থেকে এই হাত ধোয়ার ব্যবস্থার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

ডিএনসিসির নির্বাচিত মেয়র আতিকুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় তার সঙ্গে আরও উপস্থিত ছিলেন প্যানেল মেয়র জামাল মোস্তফা, ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মফিজুর রহমান, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, প্রধান বর্জ্য কর্মকর্তা কমোডর মঞ্জুর আহমেদসহ অন্যরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<92981 and publish = 1 order by id desc limit 3' at line 1