বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

প্রাথমিক-ইবতেদায়ির ২৭ হাজার ২০৯ জনের ফল পরিবর্তন

নতুনধারা
  ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

যাযাদি রিপোর্ট

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার পুনর্নিরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। দুটি স্তরে ফল পরিবর্তনের জন্য জমা হওয়া এক লাখ ২০ হাজার ১২৭টি আবেদনের মধ্যে ২৭ হাজার ২০৯ জনের ফল পরিবর্তন হয়েছে।

মঙ্গলবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে এ পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

ডিপিই থেকে জানা গেছে, গত বছরের ৩১ ডিসেম্বর সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রকাশের পরদিন থেকে পরবর্তী ১৫ দিন পুনর্নিরীক্ষার আবেদন কার্যক্রম চলে।

পরীক্ষার ফলাফলে সন্তুষ্ট না হয়ে সমাপনী পর্যায়ে মোট ১ লাখ ১৩ হাজার ৫১৭ জন আবেদন করে। এর মধ্যে বাংলা বিষয়ে ১৬ হাজার ৯৮৯টি, ইংরেজি বিষয়ে ৩০ হাজার ১৬০টি, গণিতে ১৮ হাজার ৩৪৩টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি বিষয়ে ১৬ হাজার ৮২২টি, সাধারণ বিজ্ঞানে ১৬ হাজার ৯৯০টি এবং বিজ্ঞান বিষয়ে ১৪ হাজার ২০৪টি আবেদন করা হয়। এর মধ্যে ২৪ হাজার ৭৯০ জনের ফল পরিবর্তন হয়েছে।

অন্যদিকে ইবতেদায়ির ফলাফলে পুনর্নিরীক্ষা চেয়ে মোট ৬ হাজার ৬১০টি আবেদন করা হয়। এর মধ্যে বাংলা বিষয়ে ১ হাজার ৭৮টি, ইংরেজিতে ১ হাজার ৯৯২টি, গণিতে ৪১১টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি এবং সাধারণ বিজ্ঞানে ১ হাজার ৭৩৮টি, কুরআন বিষয়ে ৭৪৩টি এবং আরবি বিষয়ে ১ হাজার ৪৪৮টি আবেদন জমা হয়।

এর মধ্যে ফল পরিবর্তন হয়েছে ২ হাজার ৪১৯ জন পরীক্ষার্থীর।

গত ১৭ নভেম্বর শুরু হয় প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা। এতে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন এবং ইবতেদায়ি সমাপনীতে তিন লাখ ৫০ হাজার ৩৭১ জন শিক্ষার্থী ছিল।

বিকেল সাড়ে ৩টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রাথমিক-ইবতেদায়ির বৃত্তির ফল প্রকাশের পর পুনর্নিরীক্ষার ফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) ওয়েবসাইটে প্রকাশ করা হবে। পাশাপাশি যাদের ফল পরিবর্তন হয়েছে, এসএমসের মাধ্যমে তাদের সেই ফল জানিয়ে দেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<90053 and publish = 1 order by id desc limit 3' at line 1