logo
বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৫

  যাযাদি রিপোর্ট   ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তির দাবিতে মানববন্ধন

মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তির দাবিতে মানববন্ধন করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রিলিমিনারি তৃতীয় বিভাগপ্রাপ্ত শিক্ষার্থীরা। সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি ২০১৬-১৭ শিক্ষাবর্ষে মাস্টার্স প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য (তৃতীয় বিভাগ) পাওয়ার পরেও মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তির সুযোগ দিচ্ছে না। কর্তৃপক্ষ বলছেন, শুধুমাত্র দ্বিতীয় বিভাগ পর্যন্ত কৃতকার্যরাই ভর্তির সুযোগ পাবেন।

তারা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এ পর্যন্ত মাস্টার্স প্রিলিমিনারি পরীক্ষায় পাস করলেই শিক্ষার্থীদের চূড়ান্ত পর্বে ভর্তির জন্য সুযোগ ছিল। কিন্তু এবার পূর্ব ঘোষণা ব্যতীত চূড়ান্ত পর্বে ভর্তির যোগ্যতা দ্বিতীয় বিভাগ করার তৃতীয় বিভাগ প্রাপ্ত হাজার হাজার শিক্ষার্থীর শিক্ষাজীবন হুমকির সম্মুখীন।

চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, সেশনজটের কারণে আমাদের শিক্ষাজীবন থেকে তিনটি বছর হারিয়ে গেছে। এরপর প্রিলিমিনারি পাস করার পরেও আমরা মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তি হতে পারছি না। এ বছর ভর্তি না হতে পারলে আমাদের জীবন থেকে দু'টি বছর হারিয়ে যাবে।

তিনি বলেন, সরকারি অফিসসমূহ বেসরকারি চাকরির বাজারে দীর্ঘ সৎ পথের গ্রহণযোগ্যতা অপেক্ষাকৃত কম আসন থাকায় একজন শিক্ষার্থীকে মাস্টার্স পাস করা এখন অত্যাবশ্যকীয় হয়ে পড়েছে।

তারা বলেন, ইতোমধ্যে আমরা প্রিলিমিনারি পাস করা তৃতীয় বিভাগপ্রাপ্ত শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিষয়টি অবহিত করার পরেও ইতিবাচক কোনো সাড়া পায়নি। তাই অবিলম্বে আমাদের মাস্টার্স ভর্তির জন্য জোর দাবি জানাই। অন্যথায় আগামীতে আরও কঠোর প্রতিবাদ কর্মসূচি গ্রহণ করা হবে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন মো. কামরুল, নবিরুল, সোহেল, মো. আইনুল হক প্রমুখ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে