logo
মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ২৯ জানুয়ারি ২০২০, ০০:০০  

এনবিআরের প্রতিবেদন

রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার চেয়ে আরও পিছিয়ে

চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৩৯ শতাংশ। আগের অর্থবছর ২০১৮-২০১৯ এ প্রথম ছয় মাসের প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৩৯ শতাংশ।

রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার চেয়ে আরও পিছিয়ে
চলতি ২০১৯-২০ অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা কোনোভাবেই ছুঁতে পারছে না সরকার। প্রতি মাসেই লক্ষ্যমাত্রার চেয়ে পিছিয়ে পড়ছে রাজস্ব আদায়।

গত ডিসেম্বর মাস পর্যন্ত ছয় মাসে মোট রাজস্ব আদায়ের লক্ষ্য ছিল ১ লাখ ৩৬ হাজার ৬৬৮ কোটি ৯৮ লাখ টাকা। কিন্তু আদায় হয়েছে ১ লাখ ৫ হাজার ১৬১ কোটি ৩৫ লাখ টাকা।

অর্থাৎ অর্থবছরের প্রথম ছয় মাসেই সরকার রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার চেয়ে সাড়ে ৩১ হাজার কোটি টাকা পিছিয়ে পড়েছে।

তবে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসের এ আদায় গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৩৯ শতাংশ বেশি। গত অর্থবছরের প্রথম ছয় মাসে ৯৭ হাজার ৯২৩ কোটি ২৮ লাখ টাকা আদায় হয়েছিল।

এর আগে নভেম্বর মাস পর্যন্ত প্রথম পাঁচ মাস পর্যন্ত রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় ঘাটতি ছিল ২৮ হাজার ৬৪৮ কোটি টাকা। সে হিসাবে ডিসেম্বর মাসে নতুন করে ২ হাজার ৮৫৯ কোটি টাকার ঘাটতি হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব আদায়ের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ডিসেম্বর পর্যন্ত অন্যতম প্রধান রাজস্ব আদায়ের খাত আমদানি ও রপ্তানি খাত থেকে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪৪ হাজার ৫৯৭ কোটি ৫৪ লাখ টাকা। বাস্তবে আদায় হয়েছে ৩১ হাজার ৪২৩ কোটি ৮১ লাখ টাকা। ফলে এ খাতে আদায় কম হয়েছে ১৩ হাজার ১৭৩ কোটি ৭৩ লাখ টাকা।

রাজস্ব আদায়ের আরেক প্রধান খাত মূল্য সংযোজন কর (মূসক) খাত থেকে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫১ হাজার ৯৯৬ কোটি ১৭ লাখ টাকা। কিন্তু আদায় হয়েছে ৪১ হাজার ৯০ কোটি ২২ লাখ টাকা। ফলে এ খাতে ঘাটতি হয়েছে ১০ হাজার ৯০৫ কোটি ৩৬ লাখ টাকা।

অর্থ-বছরের প্রথম ছয় মাসে আয়কর ও ভ্রমণ কর থেকে আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪০ হাজার ৭৫ কোটি ২৬ লাখ টাকা। কিন্তু আদায় হয়েছে ৩২ হাজার ৬৪৬ কোটি ৭৩ লাখ টাকা। এ খাতটিতেও ঘাটতি হয়েছে ৭ হাজার ৪২৮ কোটি ৫৩ লাখ টাকা।

সব মিলে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৩৯ শতাংশ। আগের অর্থবছর ২০১৮-২০১৯ এ প্রথম ছয় মাসের প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৩৯ শতাংশ।

চলতি অর্থবছরের জন্য রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা।

এনবিআরের তথ্য পর্যালোচনায় জানা গেছে, চলতি অর্থবছর নভেম্বর মাস পর্যন্ত রাজস্ব আহরণ প্রবৃদ্ধি হয় ৫ দশমিক .০৬ শতাংশ। অক্টোবর মাস পর্যন্ত প্রবৃদ্ধি হয় ৪ দশমিক ৩৩ শতাংশ, সেপ্টেম্বর পর্যন্ত ছিল দুই দশমিক ৬২ শতাংশ, আগস্ট পর্যন্ত ৩ দশমিক ৩৫ শতাংশ ও জুলাই মাসের প্রবৃদ্ধি ছিল ১২ দশমিক ৫৩ শতাংশ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে