শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

'আচরণবিধি পালনে প্রার্থীদের বাধ্য করা হবে'

যাযাদি রিপোর্ট
  ১৩ জানুয়ারি ২০২০, ০০:০০

নির্বাচনী আচরণবিধি পালনে প্রার্থীদের বাধ্য করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন।

রোববার দুপুরে নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের বলেন, প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি এখনও কঠোরভাবে দেখা হচ্ছে বলে মনে করি না। এ বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সঙ্গে দু'একদিনের মধ্যেই বৈঠক করব। প্রত্যেক প্রার্থীকেই জবাবদিহিতার আওতায় আসতে হবে।

শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সিঁড়িতে দাঁড়িয়ে ইশরাক হোসেনের প্রচারণার বিষয়ে তিনি বলেন, আচরণবিধিতে সুস্পষ্টভাবে বলা আছে, কোনো ধর্মীয় প্রতিষ্ঠানে প্রচারণা চালানো যাবে না।

মন্ত্রী ও সংসদ সদস্যদের প্রচারণায় অংশ নেওয়ার বিষয়ে আবদুল বাতেন বলেন, প্রার্থীরা প্রচারণা কীভাবে করতে পারবেন, সেটি আইনে বলা আছে। আচরণবিধিতে স্পষ্ট বলা আছে, সরকারি সুবিধাভোগীরা প্রচারণা করতে পারবেন না। যতক্ষণ পর্যন্ত এ আইন বলবৎ আছে, ততক্ষণ পর্যন্ত মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রী-এমপিরা প্রচারণায় অংশ নিতে পারবেন না। যারা সরকারি সুবিধাভোগী নন, তারা প্রচারণায় অংশ নিতে পারবেন।

আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে তিনি বলেন, সুনির্দিষ্ট অভিযোগ পেলে গণমাধ্যম ও নিজেরা স্বপ্রণোদিত হয়ে যদি দেখি আচরণবিধি লঙ্ঘন হচ্ছে। তাহলে ব্যবস্থা নেওয়া হবে।

প্রথমে আমরা কারণ দর্শানোর নোটিশ দেব। তারপরও তিনি যদি একই অপরাধ বারবার করেন, তাহলে কঠোর ব্যবস্থা নেব। প্রয়োজনে নির্বাচন কমিশনকে বলব, তার প্রার্থিতা বাতিল করতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<84159 and publish = 1 order by id desc limit 3' at line 1