logo
বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭

  যাযাদি রিপোর্ট   ১৫ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশের দাবি

আগামী ২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা প্রকাশ করা না হলে মুক্তিযোদ্ধারা আন্দোলনে যাবেন বলে জানিয়েছে মুক্তিযোদ্ধা সাংবাদিক কমান্ড।

সংগঠনটি জানিয়েছে, বর্তমান মুক্তিযোদ্ধাদের তালিকায় সামাজিক পরিচয় দুর্বল থাকা অনেক মুক্তিযোদ্ধার নাম নেই। এ জন্য তারা জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলকে (জামুকা) দায়ী করেছেন।

শনিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বিজয় দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা সাংবাদিক কমান্ড আয়োজিত 'মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ' অনুষ্ঠানে এসব কথা জানানো হয়। এ অনুষ্ঠানে অর্ধশত মুক্তিযোদ্ধা উপস্থিত ছিলেন।

মুক্তিযোদ্ধারা বলেন, শহিদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা আছে। কিন্তু অত্যন্ত দুর্ভাগ্যজনক ব্যাপার হচ্ছে 'যুদ্ধের সময় যাদের কোনো অস্তিত্ব বা কোনো ভূমিকা ছিল না তাদের অনেকের নামও গেজেটে এসেছে বলে আমরা জানতে পেরেছি। মুক্তিযুদ্ধে যাদের ভূমিকা ছিল না তাদের নাম গেজেট থেকে বাদ দিতে হবে। এই মঞ্চে দাঁড়িয়ে আমি বলছি, দুই-এক দিনের মধ্যে মুক্তিযোদ্ধা মন্ত্রীর সঙ্গে দেখা করব। ২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা যদি প্রকাশিত না হয়, আমরা আন্দোলনে যাব।'

মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন বলেন, আমাকে চট্টগ্রাম কারাগারে পাঠানো হয়। সেখানে আমাকে কনডেম সেলে রাখা হয়। যেখানে ফাঁসির আসামি থাকে। সেখানে কোনো জানালা নেই। ওই একটা রুমের মধ্যেই সবকিছু করতে হতো। ওই পরিস্থিতি আসলে আপনারা চিন্তা করতে পারবেন না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে