logo
সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৩ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

শাহজালালের ৩য় টার্মিনালের ভিত্তিপ্রস্তর স্থাপন ২৮ ডিসেম্বর

অবশেষে সরকারের মেগা প্রকল্প হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজের শুরু হতে যাচ্ছে। প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক এ টার্মিনাল নির্মাণ করা হবে।

আগামী ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে জানিয়েছে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়।

বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৮ ডিসেম্বর বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। ২০২৩ সালের মধ্যে তৃতীয় টার্মিনালের নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করছি।

জানা গেছে, ২০১৫ সালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণ ও সম্প্রসারণের প্রাথমিক সম্ভাব্যতা প্রতিবেদন ও খসড়া মাস্টার পস্ন্যান প্রধানমন্ত্রীর কার্যালয়ে উপস্থাপন করা হয়।

২০১৭ সালে ২৪ অক্টোবর বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পটির অনুমোদন দেয় একনেক। কিন্তু আইনি জটিলতা ও বেবিচকের বড় প্রকল্পের কাজের অভিজ্ঞতা না থাকায় কাজ শুরু হতে দেরি হয় ও ব্যয় বাড়ে।

এ প্রকল্পে অর্থায়ন করছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

বেবিচকের তথ্যমতে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণ কাজ শেষ হতে সময় লাগবে ৪ বছর। ২ লাখ ৩০ হাজার বর্গমিটার আয়তনের তিন তলা ভবনটির নকশা করেছেন এনওসিডি-জেভি জয়েন্ট বেঞ্চার পরামর্শক প্রতিষ্ঠানের আওতাধীন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সিপিজি করপোরেশন (প্রাইভেট) লিমিটেডের (সিঙ্গাপুর) স্থপতি রোহানি বাহারিন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে