logo
বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ২৩ নভেম্বর ২০১৯, ০০:০০  

তাজরীন হত্যাকান্ডের সপ্তম বার্ষিকীতে ক্ষতিপূরণের দাবি

তাজরীন ফ্যাশনে হত্যাকান্ডের সপ্তম বার্ষিকীতে নিহতদের পরিবার ও আহত শ্রমিকদের পুনর্বাসন এবং ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন করেছে গার্মেন্টস শ্রমিক সংগঠন।

শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে অংশগ্রহণ করে গ্রীনবাংলা ওয়ার্কার্স ফেডারেশন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ, বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন।

তাজরীন ফ্যাশনের শ্রমিকদের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক মো. জাকির হোসেন, ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি শ্রমিক নেতা আবুল হোসাইন।

গ্রীনবাংলা ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগমের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আহ্বায়ক মো. বাহারানে সুলতান বাহার, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি মো. মাহতাব উদ্দিন শহীদ, তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শামীম খান প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন ফ্যাশন লিমিটেডের ভয়াবহ অগ্নিকান্ডে ১১৩ জন শ্রমিক নিহত হয়েছিলেন। আহত হয়েছিলেন প্রায় দুই শতাধিক শ্রমিক। সে সময় প্রধানমন্ত্রী নিহত ও আহত শ্রমিকদের সাহায্য করার আশ্বাস দেন। সেই সঙ্গে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করার কথাও বলেছিলেন প্রধানমন্ত্রী। তবে কিছু শ্রমিককে নামমাত্র সহযোগিতা করা হলেও দোষীদের বিরুদ্ধে তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। দুই শতাধিক শ্রমিক-কর্মচারী বিভিন্নভাবে আহত হয়ে পঙ্গুত্ব বরণ করে মানবেতর জীবনযাপন করছেন। তারা ক্ষতিপূরণ এবং সহযোগিতা পাননি।

তাজরীন ফ্যাশন লিমিটেডে অগ্নিকান্ডে নিহত ও আহত পরিবারকে যথাযথ ক্ষতিপূরণের ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানান বক্তারা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে